শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
সাক্ষাৎকার

অনেক দিন পর কাজ করে মজা পাচ্ছি

টেলিভিশন নাটকের আলোচিত অভিনেতা ফারুক আহমেদ। নাটকের পাশাপাশি চলচ্চিত্রেও অভিনয় করেন। অভিনয়ের বাইরে আবৃত্তিচর্চা ও নাটক পরিচালনায়ও দেখা যায় তাকে। অভিনয়, পরিচালনা ও সমসাময়িক নানা বিষয়ে কথা হয় তার সঙ্গে...
নতুনধারা
  ২৯ জানুয়ারি ২০২০, ০০:০০
ফারুক আহমেদ

শুটিংয়ের ফাঁকে...

এখন উত্তরায় অনিমেষ আইচের পরিচালনায় দুরন্ত টিভির জন্য নতুন ধারাবাহিক 'বোকা ভূত' নাটকে অভিনয় করছি। অনেক দিন পর কাজ করে মজা পাচ্ছি। হুমায়ূন আহমেদ স্যারের শুটিংয়ের গন্ধ পাচ্ছি। অনিমেষ ধরে ধরে কাজ করেন। তারকাবহুল এ নাটকে আমার চরিত্রের নাম নাসির। বাড়ীর ছোট ছেলে। আমার বড় ভাইয়ের চরিত্রে অভিনয় করছেন আজিজুল হাকিম।

ভিন্ন চরিত্র...

'বোকা ভূত' নাটকে আমার চরিত্র পুরোপুরি কমেডি নয়। একটু ভিন্ন বলতে পারেন। তবে, কমেডি চরিত্রেই আমাকে বেশি দেখা যায়। পরিচালকেরা আমাকে দিয়ে এধরনের চরিত্রই করাতে চান। আমার নিজেরও কমেডি অভিনয় করতেই ভালো লাগে। যারা কমেডি পারেন তারা অন্যসব চরিত্র করতে পারেন। কিন্তু যারা সিরিয়াস চরিত্রে অভ্যস্থ্য তারা কমেডি করতে পারেন না। তবে মাঝেমধ্যে কমেডির বাইরেও অভিনয় করা হয়। যেমন-মোস্তফা কামাল রাজের 'তাঁরকাটা' চলচ্চিত্রে আমি খলচরিত্রে অভিনয় করেছিলাম। গত বছরে কয়েকটি নাটকেও ভিন্ন চরিত্রে অভিনয় করেছি। নতুন একটি ছবিতে কাজ করতে যাচ্ছি সেখানে আমাকে দেখা যাবে কমেডির বাইরে।

নতুন চলচ্চিত্রে...

আগামী মার্চে নতুন একটি সিনেমায় কাজ শুরু করব। ছবির নাম 'কানামাছি'। অঞ্জন আইচের পরিচালনায় এ ছবির শুটিং শুরু হবে নেপালে। এর বেশি কিছু বলা নিষেধ আছে। আমি আসলে নাটকের লোক। নাটকেই কাজ করতে স্বাচ্ছন্দবোধ করি। তারপরেও ৭-৮টি চলচ্চিত্রে অভিনয় করা হয়েছে। সর্বপ্রথম অভিনয় করেছিলাম হুমায়ুন আহমেদ স্যারের 'শ্যামল ছায়া' ছবিতে। আর সর্বশেষ তৌকির আহমেদের 'ফাগুন হাওয়ায়'। যদিও চলচ্চিত্রে কাজের প্রস্তাব আসে কিন্তু চরিত্র ও গল্প ভালো না লাগায় অভিনয় করা হয় না। তবে 'ফাগুন হাওয়ায়' কাজ করে ভালো লেগেছিল।

নাটক নিয়ে অভিযোগ...

ভালো-মন্দ দুটোই আছে। বাজেট স্বল্পতা, যততত্র নির্মাতা কিংবা যে কাউকে দিয়ে ভালো নাটক হয় না। নানা কারনে নাটকের মান ও পরিবেশ সন্তোষজনক না হলেও কিছু কিছু নাটক ভালো হচ্ছে। হুমায়ূন আহমেদকে দেখতাম তিনি সিরিয়াস কিছুর মাধ্যমে ইন্টারটেইনমেন্ট দিতেন। শিক্ষনীয় কিছু থাকত তার নাটকে। এখন তেমনটা নেই। নাটক এখন সহজ হয়ে গেছে। নাটকে এখন প্রচুর অযোগ্য লোকের সমাগম। বাইরের অপেশাদার লোকেরা এসেও নাটক নির্মাণ করছে।

পরিচালনা...

অভিনয়ের পাশাপাশি পরিচালনার অভিজ্ঞতাও আছে। গত বছরও 'বদরাগী বদরুল' শিরোনামের একটি নাটক পরিচালনা করেছিলাম। চলতি বছরে পরিচালনায় একটু বেশি ব্যস্ত থাকতে হবে। ইতোমধ্যে মহাকাল মাল্টিমিডিয়া নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে কথা হয়েছে। এ প্রতিষ্ঠান থেকে প্রতি মাসে দুটি নাটক পরিচালনার ইচ্ছে আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<86339 and publish = 1 order by id desc limit 3' at line 1