বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চোখ ধাঁধানো ৬২তম গ্র্যামি অ্যাওয়ার্ড ইতিহাস গড়লেন বিলি আইরিশ

বিনোদন ডেস্ক
  ২৮ জানুয়ারি ২০২০, ০০:০০
একাধিক পুরস্কার হাতে বিলি আইরিশ

বিশ্ব সংগীতের অন্যতম সম্মানজনক পুরস্কার বলে কথা। কেবলমাত্র পুরস্কার পাওয়ার জন্যই নয়, অনুষ্ঠানের শামিল হওয়াও যেন রীতিমত গর্বের বিষয়। এ কারণে বিশ্বের সব নামি-দামি, সিনিয়র-জুনিয়র সংগীতশিল্পীসহ অনেক অভিনয়শিল্পীরাও হাজির হন এখানে। প্রতিবারের মতো এবার তার ব্যতিক্রম হয়নি। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের রোববার ছিল বিশ্ব সংগীতের সবচেয়ে বড়, ৬২তম গ্র্যামি অ্যাওয়ার্ডের রাত।

তারকাখচিত এ অনুষ্ঠানে যেমন ছিল ঝলমল পোশাকের ঝংকার, তেমনি ছোট-বড় চমকেরও যেন কমতি ছিল না। আবার অতিমাত্রার খোলামেলা পোশাক পরে বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার মতো অনেক অভিনেত্রীকে ঘিরে বিতর্কেরও যেন শেষ ছিল না।

তবে সবকিছু ছাপিয়ে সবচেয়ে বড় অঘটন ঘটান উঠতি পপকন্যা বিলি আইরিশ। মনোনয়নপ্রাপ্তদের ভেতর যিনি বয়সে সবচেয়ে ছোট, বারবার তিনিই হাসলেন শেষ হাসি। বিজয়ীর মঞ্চে দুইবার উচ্চারিত হলো সদ্য কৈশোর পেরোনো ১৮ বছর বয়সী বিলি আইরিশের নাম। সেরা চার ক্যাটাগরি অর্থাৎ, সেরা নতুন শিল্পী, সেরা গান, সেরা রেকর্ড আর সেরা অ্যালবামের সবগুলোতে লিজ্জোর সঙ্গে নাম উঠিয়েছিলেন বিলি আইরিশ। আর রেকর্ড গড়ে প্রতিটি বিভাগে সেরা পুরস্কার নিজের ঘরে তুলেছেন বিলি। এতবার পুরস্কার পাবেন, তাও আবার গ্রামির মঞ্চে, তা কে জানত! এতগুলো 'জয়ীর ভাষণ'ও তৈরি করা ছিল না বিলির।

সেরা রেকর্ড হয়েছে বিলির 'ব্যাড গাই'। ২০২০ সালের সেরা অ্যালবাম হয়েছে আবারও সেই বিলি আইরিশের হোয়েন উই ফল, হোয়্যার ডু উই গো। এই বিভাগে নিজের নাম শুনে নিজের কানকেই বিশ্বাস করতে পারেননি বিলি। পুরস্কার হাতে নিয়ে বিনয়ী এই শিল্পী বলেছেন, 'আমার মনে হয়, আমি নই, এই পুরস্কারের যোগ্য দাবিদার আরিয়ানা গ্রান্ডে।' আরিয়ানার থ্যাংক ইউ, নেক্সট ছিল মনোনয়ন তালিকায়।

শুধু তাই নয়, সেরা গানের পুরস্কারও বাগিয়েছেন তিনিই। বিলির 'ব্যাড গাই' হয়েছে ২০২০ সালের সেরা গান। অবশ্য এই গানের কৃতিত্ব ভাগাভাগি করে নিতে হয়েছে বড় ভাই ফিনেস ও কনেলের সঙ্গে। আর সেরা নবীন শিল্পীও হয়েছেন অন্য কেউ নন, তিনিই! এভাবেই বিশ্ব সংগীত পেল তরুণ এক নামের গড়া ইতিহাস।

সেরা একক পারফরমার হয়েছেন ৮৬ বছর বয়সী উইলি নেলসন। সেরা দ্বৈত বা দলগত পারফরমার হয়েছেন ড্যান পস্ন্যাস শে, তাঁদের 'স্পিচলেস' গানের জন্য। সেরা কান্ট্রি অ্যালবাম হয়েছে হোয়াইল আম লিভিং। সেরা কান্ট্রি সংও হয়েছে এই অ্যালবামের গান, 'ব্রিং মাই ফ্লাওয়ার্স নাউ'। সেরা র্'যাপ' হয়েছে ইগোরের 'টাইলার, দ্য ক্রিয়েটর'। সেরা র্'যাপ পারফরমেন্স' হয়েছে র্'যাকস ইন দ্য মিডল' আর 'হাইয়ার' গানে। সেরা র্'যাপ সং' হয়েছে জার্মেইন কোলের 'আ লট'।

আরিয়ানার 'থ্যাংক ইউ, নেক্সট' পায়নি পুরস্কার। যদিও বিলি বলেছেন, আরিয়ানাই যোগ্য দাবিদার। ছবি একই বিভাগে দ্বৈত বা দলগত পারফরম্যান্সের গ্রামোফোন হাতে উঠেছে 'ওল্ড টাউন রোড' গানের দলের। এই বিভাগেই মনোনয়ন পেয়েছিল জোনাস ব্রাদার্স। সেরা পপ ভোকাল অ্যালবামের পুরস্কারও উঠেছে বিলি আইরিশের হাতে। অন্যদিকে, সেরা রক সং হয়েছে দিস ল্যান্ড। সেরা রক অ্যালবাম হয়েছে সোশ্যাল কিউস। সেরা 'অলটারনেটিভ' গানের অ্যালবাম হয়েছে ভ্যাম্পায়ার উইকেন্ডের ফাদার অব দ্য ব্রাইড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<86195 and publish = 1 order by id desc limit 3' at line 1