বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

ঈদের একটি অনুষ্ঠান সঞ্চালনা করেছি

জনপ্রিয় কণ্ঠশিল্পী শুভ্রদেব। অসংখ্য গান উপহার দিয়ে শ্রোতাদের মনে স্থান করে নিয়েছেন তিনি। সম্প্রতি প্লেব্যাক করছেন। গান ও সমসাময়িক নানা বিষয়ে কথা হয় তার সঙ্গেÑ
নতুনধারা
  ১৭ আগস্ট ২০১৮, ০০:০০
শুভ্রদেব

গানে ব্যস্ততা...

আমি গানের মানুষ, তাই সব সময় গান নিয়েই আমার যত ব্যস্ততা। নিয়মিত সংগীতচচার্র পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠানে গান করি। বিভিন্ন টেলিভিশন অনুষ্ঠানের পাশাপাশি স্টেজ শোও গান করা হয়। তবে আগের মতো ব্যস্ত নই। অনুষ্ঠানের ধরন ও মান বুঝে অংশগ্রহণ করি। তাই আমার গানের অনুষ্ঠানের উপস্থিতির সংখ্যা কম।

ঈদের আয়োজনে...

বাংলাদেশ টেলিভিশন বিটিভির আয়োজনে আসছে কোরবানি ঈদের দুইটি অনুষ্ঠানে গান করব। তারকাদের নিয়ে এনটিভির একটি অনুষ্ঠানে সঞ্চালনা করেছি। এ ছাড়া আগামী ২৪ আগস্ট এশিয়ান টিভির ঈদের একটি গানের অনুষ্ঠানে লাইভ অনুষ্ঠানে গান গাইব। এর বাইরে ঢাকায় কোনো স্টেজ অনুষ্ঠান অংশ নিতে পারি।

অ্যালবাম...

১৯৮৪ সালে বাজারে আসে আমার প্রথম অ্যালবাম ‘হ্যামিলিওনের বঁাশিওয়ালা’। প্রথম অ্যালবামেই সাড়া পড়ে যায় চারদিকে। এরপর বিভিন্ন সময় একে একে ২৭টি একক অ্যালবাম করেছি। সবের্শষ ‘ককটেল’ বাজারে আসে এ বছর।

প্লেব্যাক...

অ্যালবামের গান নিয়েই বেশি ব্যস্ত থাকায় খুব কম সিনেমার গানে কণ্ঠ দিয়েছি। সবের্শষ মিঠুন চক্রবতীর্ অভিনীত ‘ভাগ্য দেবতা’ চলচ্চিত্রের গানে গেয়েছিলাম। সম্প্রতি ‘অন্ধকার জগত’ শিরোনামে একটি সিনেমার গানে কণ্ঠ দিয়েছি। আমার সঙ্গে গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী ন্যান্সি। এই প্রথম ন্যান্সির সঙ্গে গাইলাম। ওর অনেক গান শুনেছি। খুব ভালো গায়। মনিরুজ্জামান মনির ‘জনমের আগে আমি তোমারই ছিলাম/পৃথিবীতে এসেও আমি তোমারই হলাম’- এমন চমৎকার কথায় সংগীতায়োজন করেছেন আলী আকরাম শুভ। বদিউল আলম খোকন পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন ডি এ তায়েব ও মাহিয়া মাহি।

গানের শুরু...

একেবারে শৈশব থেকেই গানের সঙ্গে আমার সম্পকর্। তবে তা সংগীতচচার্র মাধ্যমে নয়। শুরুটা হয়েছিল তবলা বাজানোর মাধ্যমে। এ সময় গান করলেও পুরোপুরি অষ্টম শ্রেণিতে পড়ার সময় গানের জগতে প্রবেশ করি। ১৩ বছর বয়সে নতুন কুঁড়ি প্রতিযোগিতায় জাতীয় শিশু পুরস্কার অজর্ন করি। এরপর ১৭-১৮ বছর বয়সে সিলেট থেকে ঢাকায় আসি। বিটিভির একটি ম্যাগাজিন অনুষ্ঠানে গান গেয়ে প্রশংসিত হই।

গানে পরিবতর্ন...

এখনকার গানগুলো খুব বেশি প্রযুক্তিনিভর্র হওয়ার ফলে শিল্পীদের স্কিল কমে যাচ্ছে। আমরা যারা অডিওতে কাজ করেছি, আমাদের কণ্ঠ অ্যালবামে যা শোনা যায় লাইভেও তাই। কিন্তু এখনকার শিল্পীদের বেলায় তা হয় না। প্রযুক্তির সাহায্য আমরা নেব, তাই বলে এভাবে নয়। নিজের মধ্যে মৌলিকত্ব সৃষ্টি করতে হবে। আমি যে সময়টায় গান শুরু করি সে সময়টাতে দেশে হিন্দি গানের রাজত্ব ছিল। আমি কিন্তু বাংলা গান গেয়েই পরিচিতি পেয়েছি। ভালোবাসতাম বাংলা গানকে তাই, বাংলা গানকে বিশ্বে ছড়িয়ে দিতে চেষ্টা করেছি। দেশের হয়ে অনেক আত্মজাির্তক কনসাটের্ অংশ নিয়েছি, বাংলা গানকে রিপ্রেজেন্ট করেছি। এগুলো করেছি শুধুমাত্র বাংলা গানকে জনপ্রিয় করার জন্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8193 and publish = 1 order by id desc limit 3' at line 1