বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সেলিম আল দীন জন্মোৎসব

বিনোদন ডেস্ক
  ১৬ আগস্ট ২০১৮, ০০:০০

নাট্যাচাযর্ সেলিম আল দীনের ৬৯তম জন্মবাষির্কী উপলক্ষে নিয়মিত উৎসব করে থাকে নাট্যসংগঠন স্বপ্নদল। আগামী ১৭ ও ১৮ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে তারা আয়োজন করেছে দুই দিনের ‘নাট্যাচাযর্ সেলিম আল দীন জন্মোৎসব-২০১৮’।

নাট্যাচাযের্ক নিয়ে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ১৮তম আসর হতে যাচ্ছে এবার। ঈদের কারণে কিছুটা সংক্ষিপ্ত রাখা হচ্ছে এ আয়োজন। এতে স্বপ্নদলের নাট্যপ্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’ ও ‘হরগজ’ মঞ্চায়নসহ থাকবে আলোচনা অনুষ্ঠান, নাট্যাচাযের্র সমাধিতে পুষ্পাঘর্্য অপর্ণ, তার প্রতিকৃতিতে নাট্যসংলাপ দিয়ে শিল্পকলার চত্বর সজ্জা।

১৭ আগস্ট সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাট্যাচাযর্ সেলিম আল দীনের জীবন-কমর্-দশর্ন নিয়ে আলোচনাসহ উৎসব উদ্বোধন করবেন নাট্যজন মঞ্চসারথি আতাউর রহমান। এ সময় বিশেষ অতিথি হিসেবে থাকবেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক এবং বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রধান নিবার্হী মো. রফিকুজ্জামান, বাংলাদেশ গ্রæপ থিয়েটার ফেডারেশানের সাধারণ সম্পাদক নাট্যজন কামাল বায়েজীদ প্রমুখ।

স্বাগত বক্তব্য দেবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন। তার রূপান্তর ও নিদের্শনায় স্বপ্নদলের প্রযোজনা যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’র প্রদশর্নী হবে ১৭ আগস্ট সন্ধ্যা ৭টায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি ও পরবতীর্ যুদ্ধগুলো নিয়ে এর মূল রচনা বাদল সরকারের।

নাট্যাচাযের্র জন্মদিবস ১৮ আগস্ট সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা থেকে বাসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাত্রা ও ক্যাম্পাসের পুরনো কলাভবন থেকে নাট্যাচাযের্র সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অপর্ণ করবে স্বপ্নদল। এরপর সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে রয়েছে জাহিদ রিপনের নিদের্শনায় স্বপ্নদলের প্রযোজনা ‘হরগজ’। ১৯৮৯ সালে মানিকগঞ্জের হরগজে প্রলয়ঙ্করী টনেের্ডার অভিজ্ঞতা নিয়ে ‘হরগজ’ লিখেছেন

সেলিম আল দীন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8026 and publish = 1 order by id desc limit 3' at line 1