logo
রবিবার, ২৬ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৬

  জাহাঙ্গীর বিপস্নব   ১৫ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

বছর শেষে ভীষণ ব্যস্ত মমতাজ

বছর শেষে ভীষণ ব্যস্ত মমতাজ
মমতাজ বেগম
'রাজনীতি নিয়ে যত ব্যস্তই থাকি, যতই দেশ-বিদেশ ঘুরি, গান ছাড়া আমি থাকতে পারব না। গান আমার নিঃশ্বাস, গান আমার প্রাণ, বেঁচে থাকার প্রেরণা। গান আর মমতাজ যেন একই সুতায় বাঁধা।' ঠিক এভাবেই বললেন দেশের 'ফোকসম্রাজ্ঞী' বলে খ্যাত কণ্ঠশিল্পী মমতাজ বেগম। যদিও ফোকের ঘরানার বাইরে বর্তমানে সব ধরনের গানই গাইতে দেখা যায় তাকে। দেশের সব শ্রেণির কাছে সমান জনপ্রিয় এ তারকা গত কয়েক বছর ধরে রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট। নিজ এলাকা মানিকগঞ্জ-২ আসন থেকে পর পর দুইবার এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন। রাজনীতি নিয়ে ব্যস্ত থাকার পরও বছর জুড়েই বিভিন্ন অনুষ্ঠান, স্টেজ শো এবং টিভি চ্যানেলগুলোতে গান পরিবেশন করে আসছেন তিনি। বছর শেষে হঠাৎ করেই আরো বেশি ব্যস্ত হয়ে পড়েছেন মমতাজ। সম্প্রতি জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণী অনুষ্ঠান, বঙ্গবন্ধু বিপিএল ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান এবং চ্যানেল নাইনের একটি কনসার্টে সরাসরি গান পরিবেশন করেই এ তারকা। মমতাজ জানান, আগামীকাল বিজয় দিবসে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি শো'তে পারফর্ম করবেন। আবার ২০ ডিসেম্বর আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনে পারফর্ম করার পর ২১ ডিসেম্বর কক্সবাজারে একটি শো'তে অংশ নেবেন তিনি।

আরেকটি নতুন খবর হচ্ছে, এবারের বিপিএল'এ খুলনা টাইগার্স'র থিম সং'-এ কণ্ঠ দিলেন বাংলাদেশের বাউল সম্রাজ্ঞী ও সংসদ সদস্য মমতাজ বেগম। থিম সংটির শিরোনাম হচ্ছে 'দেশটা কাঁপছে খেলার চাপে'। বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত গানটির রেকর্ডিং-এ অংশ নেন মমতাজ বেগম। আবার পরদিন সকাল থেকে রাত পর্যন্ত গানটির মিউজিক ভিডিও নির্মাণের অংশ নেন তিনি। গানটি লিখেছেন হাসিব হাসান চৌধুরী এবং সুর সংগীত করেছেন চিরকুটের ইমন। গত শুক্রবার দিনব্যাপী রাজধানীর কারওয়ানবাজারের বিএফডিসির সাত নম্বর ফ্লোরে গানটির মিউজিক ভিডিওর দৃশ্য ধারণের কাজ শেষ করেন নির্মাতা রনি ভৌমিক। রনি ভৌমিক এর আগে বেশ কিছু ভালো ভালো বিজ্ঞাপন নির্মাণ করেছেন। মিউজিক ভিডিওটি নির্মাণের ক্ষেত্রে প্রযোজক হিসেবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন 'টোস্টার প্রোডাকশন'র ব্যানারে অভিনেত্রী নোভা ফিরোজ। তিনি জানান, আগামী ২০ ডিসেম্বরের মধ্যেই গানটি বিভিন্ন মাধ্যমে প্রচার শুরু হবে। 'খুলনা টাইগার্স'র থিম সংটি গাওয়া প্রসঙ্গে মমতাজ বেগম বলেন, 'এই কাজটি করার ক্ষেত্রে পুরো টিমই আসলে খুউব কম সময় পেয়েছে। কিন্তু কম সময়ের মধ্যেই সবাই যার যার অবস্থানে থেকে ভীষণ আন্তরিকতা নিয়ে কাজ করেছেন। যেদিন গানটি রেকর্ডিং হলো সেদিন আমার একটি শো ছিল। শো শেষ করে স্টুডিওতে গিয়ে গভীর রাতে গানটির ভয়েজ দিয়েছি। আবার সকালে ঘুম থেকে উঠেই মিউজিক ভিডিওর শুটিং করেছি। ইমন বেশ যত্ন নিয়ে গানটি করেছেন। খুব তাড়াহুড়া হলেও আমার মনে হয় এই গানটি বিপিএল'র অন্যতম সেরা গান হবে। শ্রোতা দর্শকের মন ছুঁয়ে যাবে।'

মমতাজ জানান, সম্প্রতি বাল্যবিবাহ প্রতিরোধে একটি তথ্যচিত্র নির্মাণেও অংশ নিয়েছেন। এটি নির্মাণ করেছেন নোমান রবিন। ৮ ডিসেম্বর মমতাজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে শ্রেষ্ঠ সংগীতশিল্পী হিসেবে আবারো জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হলেন মমতাজ। এর আগে তিনি সেরা করদাতা হিসেবেও রাষ্ট্রীয়ভাবে সম্মানিত হন। সব মিলিয়ে ২০১৯ সালটি বেশ গুরুত্বের সাথে বিবেচনা করছেন মমতাজ বেগম।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে