logo
বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৫ নভেম্বর ২০১৯, ০০:০০  

ওয়েব সিরিজ

সাড়া নেই, তবুও থামছে না নির্মাণ

সাড়া নেই, তবুও থামছে না নির্মাণ
সম্প্রতি মুক্তি পাওয়া 'ব্যাড বয়েজ' ওয়েব সিরিজের একটি দৃশ্য
বিনোদন রিপোর্ট

অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে গত বছরের শেষের দিকে বাংলাদেশেও শুরু হয় ওয়েব সিরিজের জোয়ার। সময়ের চাহিদাসম্পন্ন চলচ্চিত্র ও টেলিভিশনের অনেক তারকা নাম লেখান এই মাধ্যমে। কিন্তু জনপ্রিয়তার বিচারে অন্যান্য দেশের মতো মোটেও সফল হতে পারছে না বাংলাদেশের ওয়েব সিরিজ। এ কারণে মাঝখানে থমকে গেলেও আবার শুরু বেড়ে যাচ্ছে ওয়েব সিরিজ নির্মাণের সংখ্যা। এরই মধ্যে বেশ কয়েকজন সিনিয়র ও জনপ্রিয় তারকা এবং নির্মাতারা নতুন ওয়েব সিরিজে কাজের ঘোষণা দিয়েছেন। কিন্তু ঘোষণাতেই যেন সীমাবদ্ধ থেকে যাচ্ছে এসব ওয়েব সিরিজ। এর আগে যতগুলো ওয়েব সিরিজ নির্মাণ হয়েছে, তার বেশিরভাগই মাঝপথে বন্ধ হয়ে গেছে। এমনকি নির্মাণ শেষ হলেও প্রচারে আসেনি। শুধু তাই নয়, হাতে গোনা দুয়েকটা প্রচার হলেও দর্শক মহলে কানো সাড়াই ফেলতে পারেনি এগুলো। সাড়া ফেলতে পারেনি 'ইন্দুবালা', 'ট্রাপড', 'জার্নি', 'বেড বয়েজ'সহ বেশ কয়েকটি আলোচিত ওয়েব সিরিজও। এমনও কিছু ওয়েব সিরিজ আছে যার মুক্তির খবরই জানেন না দর্শক।

এতকিছুর পরও থেমে নেই ওয়েব সিরিজ নির্মাণ। সম্প্রতি চার পর্বের ওয়েব সিরিজ 'নো কাপল এন্ট্রি'- এ অভিনয় করেছেন অভিনেত্রী আফসানা মিমি ও স্পর্শিয়া। কলকাতার সায়ান দাশগুপ্ত পরিচালিত এ ওয়েব সিরিজের শুটিং হয়েছে ওপার বাংলায়। গত ২১ সেপ্টেম্বরে 'বায়স্কোপ'-এ মুক্তি পেয়েছে 'বিউটি অ্যান্ড দ্য বুলেট' শিরোনামে একটি ওয়েব সিরিজ। এতে অভিনয় করেছেন সুবর্ণা মুস্তাফা, আফরান নিশো, তারিক আনাম খান, তাহসান, জাকিয়া বারী মম, বিদ্যা সিনহা মিম, মিম মানতাশা ও শিল্পী সরকার অপু, শহীদুজ্জামান সেলিম, ইমন, সুমন আনোয়ার, বাঁধন লিংকন ও শাহেদ আলী সুজন প্রমুখ।

ভারতীয় অনলাইন ভিডিও স্ট্রিমিং পস্ন্যাটফর্ম হৈচৈ'র 'একেন বাবু' ওয়েব সিরিজে অভিনয় করেছেন শহিদুল আলম সাচ্চু, কাজী নওশাবা আহমেদ, ইয়াশ রোহান, শিমুল খান, আয়ূষী তালুকদার, সৌম্য ব্যানার্জি, দেবপ্রিয় বাগচী, জিয়াউল হাসান কিসলু, কৌশিক গোস্বামী, অরবিন্দ রায়, দীপক হালদার প্রমুখ। এটি পরিচালনা করছেন অভিজিৎ চৌধুরী।

চিত্র পরিচালক মালেক আফসারী এবার ওয়েব সিরিজ নির্মাণে হাত দিতে চলেছেন। এর মধ্যে প্রযোজকের সঙ্গে দুই বছরের চুক্তিও স্বাক্ষর করেছেন তিনি। নতুন প্রযোজনা প্রতিষ্ঠানটি থেকে বসুন্ধরা আবাসিক এলাকায় অফিস নেওয়া হয়েছে। ইদানীং সেখানেই কাটছে আফসারীর বেশিরভাগ সময়। আফসারী বলেন, 'আলমগীর, ইলিয়াস কাঞ্চন, মান্না, সালমান শাহ থেকে শুরু করে আমিন খান, শাকিব খানসহ সব তারকাকে নিয়েই ব্যবসাসফল ছবি উপহার দিয়েছি। সম্প্রতি দেখলাম বিশ্বের বড় বড় পরিচালক হঠাৎ করে ওয়েব সিরিজের দিকে ঝুঁকছেন। আমিও ভাবলাম আর বসে থাকা কেন! শুরু হয়ে যাক। কয়েকজন নতুন গল্পকার নিয়ে রাত-দিন কাজ করছি। দুই বছরে অন্তত ১০৪টি পর্ব তৈরি করতে হবে। প্রযোজককে তেমনই কথা দিয়েছি। এখন দেখা যাক কতটুকু করতে পারি!'

অভিনেতা চঞ্চল চৌধুরী বলেন, 'এই মাধ্যমটিতে কাজের ক্ষেত্রে সুবিধা হচ্ছে এখানে সময় মেপে কাজ করতে হয় না। কাজের কোনো তাড়াহুড়ো নেই। বাজেটও ভালো। কিন্তু এর মন্দ দিকও আছে। যার যেমন ইচ্ছে নির্মাণ করে প্রচার করতে পারছে। এক কথায় কোনো নিয়মের বালাই নেই।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে