logo
রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

  বিনোদন রিপোর্ট   ১৩ নভেম্বর ২০১৯, ০০:০০  

হুমায়ূন আহমেদের জন্মদিনে নানা আয়োজন

হুমায়ূন আহমেদের জন্মদিনে নানা আয়োজন
হুমায়ূন আহমেদ
বাংলা সাহিত্য-সংস্কৃতির অন্যতম পথিকৃৎ, খ্যাতিমান কথাসাহিত্যিক, বাংলা চলচ্চিত্র, টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন আজ। এ উপলক্ষে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি নানা অনুষ্ঠানের আয়োজন করেছে রেডিও-টেলিশিন চ্যানেলগুলো। বরাবরের মতো এবারও চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে 'হুমায়ূন মেলা'। হলুদ পাঞ্জাবি গায়ে হিমুপ্রেমিরা সকাল ১১টা ৫ মিনিটে চ্যানেল আই প্রাঙ্গণে উপস্থিত থেকে হলুদ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করবেন। সে সময় হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যসহ বিভিন্ন অঙ্গনের হুমায়ূন ভক্ত ও বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন। জন্মদিন উপলক্ষে চ্যানেল আই প্রাঙ্গণে স্থাপিত বিশেষ উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হবে হুমায়ূন আহমেদের লেখা গান এবং তার স্মরণে স্মৃতিকথা বলবেন অনুষ্ঠানে আগত বিশিষ্টজনরা। আরও থাকবে হুমায়ূন আহমেদের লেখা থেকে আবৃত্তি পরিবেশনা। মেলাটি দিনভর সরাসরি সম্প্রচারিত হবে চ্যানেল আই টিভি, চ্যানেল আই অনলাইনের ফেসবুক পেজ ও রেডিও ভূমি'তে। মেলাতে হুমায়ূন আহমেদের বই, তার নির্মিত চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডিসহ বিভিন্ন ধরনের পণ্য ও সেবার পসরা দিয়ে সাজানো থাকবে স্টলগুলো। এছাড়াও চ্যানেল আইয়ের পর্দায় প্রচারিত হবে হুমায়ূন আহমেদের পরিচালনায় নাটক 'গৃহসুখ প্রাইভেট লিমিটেড'। নাটকটি প্রচার হবে রাত ৮টায়। এর আগে দুপুর তিনটায় ৫ মিনিটে দেখানো হবে হুমায়ূনের পরিচালনায় সর্বশেষ ছবি 'ঘেটুপুত্র কমলা'।

নন্দিত এই সাহিত্য পুরুষকে শ্রদ্ধা জানাতে সাউন্ডহ্যাকার তাদের প্রথম মৌলিক গান নিয়ে এলো 'কোথাও কেউ নেই'। তবে তার চেয়েও মজার বিষয় হচ্ছে, গানটির গীত রচিত হয়েছে হুমায়ূন আহমেদের জনপ্রিয় ২৯টি বইয়ের নাম নিয়ে! রোববার সন্ধ্যায় গানটির প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হুমায়ূন আহমেদের ছোট ভাই আহসান হাবিব, ওস্তাদ ইয়াকুব আলী খান, জয় শাহরিয়ার প্রমুখ। 'কোথাও কেউ নেই' শিরোনামের গানটি লিখেছেন নীল মাহবুব এবং সুর সংগীত করেছেন শরীফ সুমন ও অদিত। গানটি গেয়েছেন এ প্রজন্মের দুই সংগীত ইউসুফ আহমেদ খান ও তাসনিম আনিকা এবং গানটিতে মডেল হিসেবে ছিলেন নাহিদ আফরোজ সুমী। গানটির মিউজিক ভিডিও নির্মাণও হয়েছে।

হুমায়ূন আহমেদের পৈত্রিকবাড়ি নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের কুতুবপুরে গত সোমবার দিনভর নানা কর্মসূচির আয়োজন করা হয়। হুমায়ূন আহমেদের হাতে গড়া স্বপ্নের স্কুল 'শহীদ স্মৃতি বিদ্যাপীঠ'-এর উদ্যোগে এসব কর্মসূচি পালন করে। প্রথমে সকালে শহীদ স্মৃতি বিদ্যাপীঠের শিক্ষার্থীদের উদ্যোগে পবিত্র কোরআন খতম ও দোয়া-মাহফিল অনুষ্ঠিত হয়। এ ছাড়া পর্যায়ক্রমে বর্ণাঢ্য শোভাযাত্রা, হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জন্মদিনের কেক কাটা ও অতিথিদের সম্মাননা দেওয়াসহ আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের দুই ভাই যথাক্রমে বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল ও কার্টুনিস্ট আহসান হাবীব ছাড়াও স্থানীয় সংসদ সদস্য অসীম কুমার উকিল উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন শহীদ স্মৃতি বিদ্যাপীঠ পরিচালনা কমিটির সভাপতি মেহের আফরোজ শাওন।

এদিকে গাজীপুরে নূহাশ পলস্নীতে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন পালনে নানা উদ্যোগ নেয়া হয়েছে। মোমবাতি প্রজ্বলন, হুমায়ুন আহমেদের সমাধিতে শ্রদ্ধা জ্ঞাপন, কেক কেটে ও পায়রা উড়িয়ে হুমায়ূন আহমেদের জন্মদিন পালন করা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে