logo
  • Tue, 14 Aug, 2018

  অনলাইন ডেস্ক    ১১ আগস্ট ২০১৮, ০০:০০  

শোক দিবসে বঙ্গবন্ধুকে নিয়ে চার কাহিনীচিত্র

শোক দিবসে বঙ্গবন্ধুকে নিয়ে চার কাহিনীচিত্র
তখন পঁচাত্তর কাহিনীচিত্রের দৃশ্যে রাইসুল ইসলাম আসাদ
বিনোদন রিপোটর্

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ভিন্ন চারটি চ্যানেলে প্রচার হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাÐের ওপর নিমির্ত চারটি কাহিনীচিত্র। সবগুলো কাহিনীচিত্রই সহিদ রাহমানের গল্প ‘মহামানবের দেশে’ অবলম্বনে নিমির্ত হয়েছে। কাহিনীচিত্র ‘কবি ও কবিতা’র চিত্রনাট্য লিখেছেন পান্থ শাহরিয়ার, পরিচালনা করেছেন রোকেয়া প্রাচী। এতে অভিনয় করেছেন আহমেদ রুবেল, এস এম মহসীন, লুসি তৃপ্তি গমেজ, শাহাদাৎ হোসেন নিপু এবং এ কে আজাদ সেতু। এটি ১৫ আগস্ট চ্যানেল আইতে রাত ৮টায় প্রচার করা হবে।

‘তখন পঁচাত্তর’ নামের কাহিনীচিত্রটির চিত্রনাট্য মিরন মহিউদ্দীনের। পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ, রুনা খান, এসএম মহসীন, শ্যামল মাওলা, উমির্লা শ্রাবন্তী কর, রাশেদ মামুন অপু, রামিজ রাজু ও হিন্দোল রায়। এটি আরটিভিতে রাত ৮টায় প্রচার হবে।

‘সেদিন শ্রাবণের মেঘ ছিল’র কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন সহিদ রাহমান। পরিচালনা করেছেন রাজিবুল ইসলাম রাজিব। অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, রওনক হাসান, হিমি ও মিজানুর রহমান। এই কাহিনীচিত্রটি একুশে টেলিভিশনে রাত ৯টায় প্রচার হবে। ‘জনক ১৯৭৫’ কাহিনীচিত্রের চিত্রনাট্য শাহীন রেজা রাসেলের। পরিচালক আজাদ কালাম। অভিনয়ে তারিক আনাম খান, তমালিকা কমর্কার, আরমান পারভেজ মুরাদ, শ্যামল মাওলা, মিজানুর রহমান ও নাফা। এটি এটিএন বাংলায় রাত ৯টায় প্রচার হবে।

বঙ্গবন্ধুর স্বপরিবারে নৃশংস হত্যাকাÐের ঘটনায় ১৯৭৫ সালে যতটা প্রতিবাদ হওয়ার কথা ছিল সেভাবে হয়নি। তবে দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে কিছু প্রতিবাদ হয়েছিল। যেমন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্রনেতা ও এক কবি প্রতিবাদ মিছিল করেন। পরে তাদের জীবনে নেমে আসে ঘোর অমানিশা। একটি সংবাদপত্রের সম্পাদক, গ্রামের এক সাধারণ কৃষক, কিছু সাধারণ ছাত্রছাত্রী যার যার অবস্থান থেকে মৃদু প্রতিবাদ জানায়। নোয়াখালীর এক তরুণ মুক্তিযোদ্ধা বঙ্গবন্ধুকে ভালোবেসে বাসর রাতে বউকে ছেড়ে আসেন গ্রামের স্কুল শিক্ষকের ডাকে। কিন্তু তার আর বাসর হয় না। সেনাবাহিনীর নিযার্তনে সংসারের রঙিন স্বপ্ন ভেঙে যায় নববধূর। আরেকটি প্রতিবাদ গড়ে উঠেছিল ময়মনসিংহ, নেত্রকোনা সীমান্ত অঞ্চলের আদিবাসী গারো সম্প্রদায়ের দ্বারা। প্রতিবাদের শাস্তিস্বরূপ নিরীহ গারোদের উপর সেনাবাহিনী অমানবিক নিযার্তন চালায়। এই চারটি ঘটনাই চারটি কাহিনীচিত্রের উপজীব্য।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near 'WHERE news_id=7385' at line 3