শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শ্রদ্ধা-ভালোবাসায় আইয়ুব বাচ্চুকে স্মরণ

বিনোদন রিপোর্ট
  ১৯ অক্টোবর ২০১৯, ০০:০০
আইয়ুব বাচ্চু

সংগীত তারকা আইয়ুব বাচ্চুর প্রথম মৃতু্যবার্ষিকীতে শোকে স্তব্ধ ছিল গোটা সংগীতাঙ্গন। শ্রদ্ধা আর ভালোবাসার সঙ্গে এই গিটার যাদুকরকে স্মরণ করলেন সংগীতের সিনিয়র-জুনিয়র কণ্ঠশিল্পী, সুরকার, সঙ্গীত পরিচালক ও ভক্ত-অনুরাগীরা। গতকাল তার প্রথম মৃতু্যবার্ষিকী উপলক্ষে রেডিও টেলিভিশনের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজন করে। সেই সাথে সামাজিক যোগাযোগের মাধ্যমেও স্মরণ করা হয় আইয়ুব বাচ্চুকে। অসংখ্য ভক্ত ও শোবিজাঙ্গনের তারকারা ফেসবুকে তাকে নিয়ে স্মৃতি চারণ করেন।

দোয়া মাহফিল ও মেজবানের আয়োজন করেছে চট্টগ্রাম মিউজিশিয়ানস ক্লাব ঢাকা। সন্ধ্যা সাড়ে ৬টায় মগবাজারের একটি রেস্টুরেন্টে হয় এই আয়োজন। চট্টগ্রাম মিউজিশিয়ানস ক্লাব ঢাকার সদস্যদের পাশাপাশি এতে উপস্থিত ছিলেন আইয়ুব বাচ্চুর বন্ধু, ঘনিষ্ঠজন, শুভাকাঙ্ক্ষী, এলআরবির সদস্যসহ অনেকে। অনুষ্ঠানে প্রায় ৪০০ এতিমকে খাওয়ানো হয়।

গতকাল প্রথম প্রহর রাত ১২টায় আরটিভি আইয়ুব বাচ্চু স্মরণে প্রচার করেছে ভিন্নধর্মী অনুষ্ঠান 'ট্রিবিউট টু লেজেন্ড'। এতে অতিথি হিসেবে অংশ নেন সোলসের কণ্ঠশিল্পী নাসিম আলী খান, ফিডব্যাকের সদস্য ও সংগীত পরিচালক ফোয়াদ নাসের বাবু। দেশ টিভি রাত ৯টা ৪৫ মিনিটে প্রচার করে ভিন্নধর্মী অনুষ্ঠান 'সেই তুমি'। ফোয়াদ নাসের বাবুর পরিকল্পনায় এতে অতিথি হিসেবে অংশ নিয়েছেন মাইলস ব্যান্ডের সদস্য ও সংগীত পরিচালক মানাম আহমেদ, দলছুটের কণ্ঠশিল্পী ও সুরকার বাপ্পা মজুমদার, বরেণ্য গীতিকবি শহীদ মোহাম্মদ জঙ্গী ও কণ্ঠশিল্পী এলিটা করিম। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন নন্দিত অভিনেতা ও নির্মাতা আফজাল হোসেন। চ্যানেল আইতে ৪টা ৪০ মিনিটে প্রচারিত হয় 'স্মৃতির দহন' অনুষ্ঠানটি। এতে আইয়ুব বাচ্চুকে নিয়ে এলআরবি ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য এসআই টুটুল, সাঈদ হাসান স্বপন এবং গীতিকার লতিফুর রহমান শিবলী ও বাপ্পী খান স্মৃতিচারণ করেন। এর পাশাপাশি ছিল আইয়ুব বাচ্চু ও এলআরবির বেশকিছু গানের পরিবেশনা। তানভীর তারেকের উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন জামাল রেজা।

নাগরিক টিভির নিয়মিত আয়োজন 'মিউজিক ক্যাফে'র গতকালের পর্বটি সাজানো হয়েছিল ভিন্ন আঙ্গিকে। রকস্টার আইয়ুব বাচ্চুকে উৎসর্গে এ পর্ব প্রচার করে। এতে সংগীত পরিবেশন করে ব্যান্ড পাওয়ার অব লেজেন্ডস। এ ব্যান্ডের সদস্যরা হলেন- লিড গিটারিস্ট ও কণ্ঠশিল্পী বিজয় মামুন, লিড ও রিদম গিটারিস্ট হৃদয়, বেইজ গিটারিস্ট নমন, কি-বোর্ডিস্ট তাহসির ও ড্রামার রিয়াদ। অনুষ্ঠানটি প্রচার হবে রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত। আইয়ুব বাচ্চুর প্রয়াণ দিবস স্মরণে দীপ্ত প্রভাতীর বিশেষ সরাসরি গানের অনুষ্ঠান প্রচারিত হয় সকাল ৭টায়। এতে উপস্থিত ছিলেন সংগীতশিল্পী হাসিব।

এদিকে আইয়ুব বাচ্চুর কিছু গানের পঙ্‌ক্তি ও শব্দ নিয়ে তৈরি করা হয়েছে নতুন একটি গান। 'রুপালি গিটার পড়ে আছে' শিরোনামে গানটিতে কণ্ঠ দিয়েছেন সুমন কল্যাণ। আইয়ুব বাচ্চুর প্রয়াণ দিবস উপলক্ষে বৃহস্পতিবার বাংলাঢোল ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে গানটি। গেল বছরের ১৮ অক্টোবর সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান গিটার জাদুকর-এলআরবি'র প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চু। ১৯৯০ সালের ৫ এপ্রিল এলআরবি গড়ে তোলেন তিনি। প্রথমে ব্যান্ডটির নাম রাখা হয়েছিল 'লিটল রিভার ব্যান্ড (এলআরবি)।' পরবর্তীতে ১৯৯৭ সালে এই নাম বদল করে রাখা হয় 'লাভ রানস বস্নাইন্ড (এলআরবি)'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<71661 and publish = 1 order by id desc limit 3' at line 1