শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ঈদের ছবির ভরাডুবি

নতুনধারা
  ২২ আগস্ট ২০১৯, ০০:০০
'মনের মতো মানুষ পাইলাম না' ছবির দৃশ্য 'বেপরোয়া' ছবির দৃশ্য

বিনোদন রিপোর্ট

হঠাৎ করেই ছন্দ-পতন। গত কয়েক বছরে প্রতি ঈদেই কোনো না কোনো ছবি সুপারহিট ব্যবসা করে। বাকি ছবিগুলো হিট না হলেও সন্তোষজনক ব্যবসা করে। কিন্তু ব্যতিক্রম দেখা গেল এবার। এই কোরবানি ঈদে যে কটি ছবি মুক্তি পেয়েছে, এখন পর্যন্ত তার কোনোটাই লাভের মুখ দেখেনি। এমনকি মূলধন ফেরত আসবে কি না এ নিয়ে রীতিমতো চিন্তায় পড়েছেন ছবির লগ্নিকারকরা। শাকিব খানের মত শীর্ষ চাহিদা সম্পন্ন তারকার ছবিও পড়তে যাচ্ছে ফ্লপের কবলে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। কিন্তু কেন এই ভরাডুবি- এর সঠিক কোনো কারণ খুঁজে পাচ্ছেন না তারা। তবে বন্যা, বৃষ্টির পাশাপাশি ডেঙ্গু জ্বরের ভয়ে দর্শক সিনেমা হলে যাচ্ছেন না বলে দাবি করছেন অনেকে।

ঈদুল আজহা উপলক্ষে দেশজুড়ে মুক্তি পেয়েছে চারটি ছবি। এগুলো হচ্ছে 'মনের মতো মানুষ পাইলাম না', 'বেপরোয়া', 'ভালোবাসার জ্বালা' ও 'ভালোবাসার রাজকন্যা'। শেষ দুটি সিনেমা কয়েকটি সিনেমাহলে মুক্তি পেলেও জাকির হোসেন রাজু পরিচালিত 'মনের মতো মানুষ পাইলাম না' ১৫৪ হলে এবং 'বেপরোয়া' ৫৯ হলে মুক্তি পায়।

২০০৫ থেকে ঢাকাই সিনেমায় ঈদ মানেই শাকিব খানের জয়জয়কার। শাকিব খানের নতুন ছবি মুক্তি পেলে সিনেমা হলে শুরু হয় উৎসব। টানা কয়েকদিন হাউজ ফুল থাকে সিনেমা হল। তবে ব্যতিক্রম দেখা গেল এবারের ঈদে। শাকিব খানের 'মনের মতো মানুষ পাইলাম না' ছবিটি নিয়ে দর্শকদের আগ্রহ দেখা যায়নি। গত রোজার ঈদের 'পাসওয়ার্ডে'র মতো তা মন জয় করতে পারেনি সিনেমাপ্রেমীদের। বরং হতাশা প্রকাশ করছে সিনেমা হল কর্তৃপক্ষ।

অন্যদিকে দক্ষিণ ভারতের 'ব্রম্নসলি দ্যা ফাইটার' অনুকরণে 'বেপরোয়া' ছবিটি পরিচালনা করেছেন কলকাতার রাজা চন্দ। এ ছবিতে জুটি বেধেছেন ববি ও রোশান। এ ছবিটিও ভুগেছে দর্শক খরায়।

চলচ্চিত্র প্রদর্শক সমিতি ও প্রেক্ষাগৃহের মালিকদের কাছ থেকে পাওয়া তথ্যে জানা গেছে, এবারের ঈদের ছবি ব্যবসা সফল হয়নি। লোকশান গুনতে হয়েছে প্রযোজকদের। মুক্তির আগে ছবিগুলো প্রচারণা দর্শকদের আগ্রহ বাড়াতে পারেনি। তাড়াহুরো করে শেষ করতে হয়েছে 'মনের মতো মানুষ পাইলাম না' ছবির কাজ। এ ছাড়া বৈরী আবহাওয়া এবং ডেঙ্গু আতংকের কারণে সিনেমা প্রেমীদের হলমুখী হতে দেয়নি বলে মনে করছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

ঢাকার হলগুলোতে একরকম ফাঁকাই গেছে বলে জানালেন বেশ কয়েকজন সিনেমাহল কর্তৃপক্ষ। তারা বলেন, ঈদে ছবিতে যেমন দর্শক পাওয়ার কথা ছিল তা হয়নি। শাকিব খানের ছবি সাধারণ দিনে যেমন দর্শক আসে ঈদেও তেমন পেয়েছি। অথচ ঈদে দর্শক আরও বেশি প্রত্যাশিত ছিল। আর বেপরোয়াতেও দর্শক খরা ছিল। কিন্তু দুটি ছবিই দারুণ গল্পের।'

এবারের ঈদে চলচ্চিত্রের আবহটা এমন যেন, বাংলাদেশে কোনো সিনেমা ইন্ডাস্ট্রি নেই। চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, 'অতিরিক্ত বৃষ্টিপাত ও ডেঙ্গুর কারণে এবারের ঈদের সিনেমা দেখতে হলে আশানুরূপ দর্শক আসেনি। তবে ছবি দুটিই ভালো ছিল।'

বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা ও সাবেক সাধারণ সম্পাদক মিয়া আলাউদ্দিন বলেন, রোজার ঈদে শাকিব খানের 'পাসওয়ার্ড' ছবিটি বেশ ভালো ব্যবসা করেছে। কিন্তু এবারের ঈদে 'মনের মতো মানুষ পাইলাম না' ভালো করেনি। শাকিব খানের ছবি মন্দ যাওয়ার কথা নয়, তারপরও হয়েছে। এর কারণও আছে, কোরবানি ঈদে স্স্নো ব্যবসা হয়। এ ছাড়া ডেঙ্গু ও বৃষ্টিপাতের কারণে দর্শক হলে আসেনি।

চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ও ঢাকার ঐতিহ্যবাহী মধুমিতা সিনেমা হলের মালিক ইফতেখার উদ্দিন নওশাদ বলেন, 'আমরা ঈদের ছবি নিয়ে হতাশ। আমরা যেমন ব্যবসা আশা করেছিলাম বা ঈদের ছবি যেমন ব্যবসা করে, এবারের ঈদে তা করেনি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<63303 and publish = 1 order by id desc limit 3' at line 1