logo
সোমবার ২২ জুলাই, ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

  বিনোদন ডেস্ক   ১৪ মে ২০১৯, ০০:০০  

পঞ্চাশে কেট বস্নানচেট

পঞ্চাশে কেট বস্নানচেট
কেট বস্নানচেট
হলিউডের খ্যাতিমান অভিনেত্রী কেট বস্নানচেট ৫০ বছরে পা দিচ্ছেন আজ। অভিনয় জগতে পা রাখার পর থেকেই নাম, যশ খ্যাতি সবই অর্জন করেছেন এই অভিনেত্রী। গোল্ডেন গেস্নাব থেকে বাফটা সবকিছুই তার জালে ধরা পড়েছে। বিভিন্ন উৎসবেও বিচারক হিসেবে দেখা মেলে তার। গত কান চলচ্চিত্র উৎসবেও বিচারক হিসেবে উপস্থিত ছিলেন তিনি। বিভিন্ন অনুষ্ঠানে নারী অধিকার নিয়ে জ্বালাময়ী বক্তব্য দিয়েও প্রশংসা কুড়িয়েছেন অস্ট্রেলীয় এ অভিনেত্রী। অভিনয়ের পাশাপাশি সামাজিক কর্মকান্ডেও জড়িত রয়েছে বস্নানচেট।

ওয়েস্টার্ন বাবা আর অস্ট্রেলীয় মায়ের সংসারের দ্বিতীয় সন্তান হিসেবে পৃথিবীর মুখ দেখেন অসিগার্ল ক্যাথরিন এলিস বস্নানচেট। বিশ্ববিদ্যালয় জীবন পর্যন্ত পুরোটা কাটে অস্ট্রেলিয়ায়। কলেজে পড়ার সময় থিয়েটারে কাজ করার সুবাদে নিজের অভিনয় প্রতিভার প্রথম সুযোগ। বিশ্ববিদ্যালয় জীবন শেষ করে পুরোদস্তুর নাম লেখান মঞ্চে। বেশ কিছু মঞ্চনাটকে

দুর্দান্ত অভিনয়ের মাধ্যমে সমালোচক সমাজে স্বীকৃত কেট বস্নানচেট পা ফেলেন টেলিভিশন ইন্ডাস্ট্রিতে।

১৯৯০ থেকেই ছোটখাটো জুনিয়র আর্টিস্ট কিংবা কম গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গেলেও ১৯৯৭ সালে 'প্যারাডাইজ রোড' ছবির মাধ্যমে আন্তর্জাতিক সিনেমা বিশ্বে পদার্পণ হয় কেটের। প্রতিভা যেখানে লুকিয়ে সেখানে কেটের উত্থানে সময় নেয়নি মোটেও। অভিষেকের দ্বিতীয় বছরই কেটের দুর্দান্ত পারফরমেন্সে নড়েচড়ে বসেন সবাই। ১৯৯৮ সালে 'এলিজাবেথ' ছবির মাধ্যমে সবার সামনে চলে আসে কেটের নাম। ততদিনে অবশ্য 'কেট' নামে যে উইন্সলেটের একচ্ছত্র আধিপত্য সেটাতে কিছুটা হলেও ভাগ বসাতে সমর্থ হন তিনি। রানি এলিজাবেথের জীবনী নিয়ে তৈরি করা ছবিতে নাম ভূমিকায় অনবদ্য অভিনয়ের জন্য সে বছর বাফটা, গোল্ডেন গোবসহ তাবৎ বাঘা বাঘা পুরস্কারই ঝুলিতে পুরে নেন কেট। কিন্তু এখনো অধরা রয়েছে অস্কার তথা একাডেমি অ্যাওয়ার্ড। যদিও অনেকবারই সেরা অভিনেত্রীর মনোনয়ন তালিকায় ছিলেন। তবে পুরস্কার নিয়ে মাথা ঘামান না তিনি। অভিনয়ে প্রতিনিয়ত ভালো কিছু করাই তার একমাত্র লক্ষ্য।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে