logo
সোমবার ২২ জুলাই, ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

  বিনোদন রিপোর্ট   ১৪ মে ২০১৯, ০০:০০  

কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ

কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ
উৎসবের আগে মি টু আন্দোলনে সোচ্চার নারী বিচারকদের সঙ্গে বিভিন্ন দেশের চলচ্চিত্রের কলাকুশলীরা
অপেক্ষার পালা শেষ। আজ ১৪ মে থেকে শুরু হচ্ছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব-২০১৯। দক্ষিণ ফরাসি উপকূলের শহরে বসতে চলেছে উৎসবের ৭২তম আসর। জমকালো এই আসর চলবে আগামী ২৫ মে পর্যন্ত। জোম্বি-কমেডি ঘরানার আমেরিকান সিনেমা 'দ্য ডেড ডোন্ট ডাই' দিয়ে উদ্বোধন করা হবে এবারের উৎসব। একই সঙ্গে ছবিটি প্রতিযোগিতার লড়বে সেরা ছবির বিভাগে অর্থাৎ পাম ডি'ওর পুরস্কারের জন্য। ছবিটি পরিচালনা করেছেন জিম জারমাশ। আর উৎসবের পর্দা নামবে 'দ্য স্পেশালস' ছবি প্রদর্শনের মাধ্যমে। ছবিটি মূল প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতাও করবে। এটি যৌথভাবে পরিচালনা করেছেন অলিভিয়ে নাকাশ এবং এরিক তোলেরান।

উৎসবে যোগ দিতে প্রতিবারের মতো এবারও ফ্রান্সে হাজির হচ্ছেন বিশ্বের সব নামিদামি চলচ্চিত্র তারকা। এরইমধ্যে অনেক জনপ্রিয় তারকা উপস্থিত হয়েছেন সেখানে। বাদ যাচ্ছেন না বলিউড সুন্দরীরাও। প্রতি বছরের মতো কানের রেড কার্পেটে হাঁটার জন্য প্রস্তুতি শুরু করেছেন বলিউডের ঐশ্বরিয়া রাই বচ্চন, সোনম কে আহুজা, দীপিকা পাড়ুকোন, ক্যাটরিনা কাইফ, হুমা কুরেশি, কঙ্গনা রানাউত, সোনম কাপুরসহ একঝাঁক তারকা। দক্ষিণ ফরাসি উপকূলের শহরে কে কোনদিন হাঁটবেন সেই সূচিও চূড়ান্ত হয়ে গেছে। আগামী ১৬ মে রূপের পসরা নিয়ে হাজির হবেন দীপিকা। কানের লালগালিচায় সোনম দু্যতি ছড়াবেন ২০ ও ২১ মে। আগামী ১৯ মে'র পর কানে দেখা দেবেন অ্যাশ। ১৯ ও ২০ মে কানসৈকতে পায়চারি করবেন হুমা।

এবারে উৎসবের জুরি-প্রধান অস্কারজয়ী মেক্সিকান চলচ্চিত্র নির্মাতা আলেহান্দ্রো ইনারিত্তো। মোট ১৯টি ছবি এ বছর লড়ছে প্রতিযোগিতা বিভাগে। 'আউট অব কম্পিটিশন'-এর আছে ৫টি চলচ্চিত্র। আঁ সারতে রিগার বিভাগের জন্য নির্বাচিত হয়েছে ১৬টি ছবি। আর ৬টি চলচ্চিত্র আছে স্পেশাল স্ক্রিনিং বিভাগে।

এবারের আসরে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ২১ ছবির চারটিরই নির্মাতা নারী। জেসিকা হজনারের 'লিটল জো', সেলিন সিয়ামার 'পোর্ট্রেট অব অ্যা লেডি অন ফায়ার', জাস্টিন ত্রিয়েতের 'সিবল'-এর সঙ্গে আটলান্টিক ছবি দিয়ে প্রথম কৃষ্ণাঙ্গ নারী নির্মাতা হিসেবে কম্পিটিশন বিভাগে জায়গা করে নিয়েছেন মাটি ডিওপ। উৎসবে আট বছর পর কানে ফিরছেন নির্মাতা টেরেন্স মালিক। তার দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত 'অ্যা হিডেন লাইফ' জায়গা করে নিয়েছে উৎসবের প্রতিযোগিতা বিভাগে। আর ইয়াং আহমেদ নিয়ে তিন বছরের বিরতি ভেঙে একই বিভাগে লড়বেন জঁ্য-পিয়ের দারদেন ও লুক দারদেন।

এবার প্রতিযোগিতা বিভাগের বিচারক দলে আছেন চার মহাদেশের সাতটি ভিন্ন দেশের চার পুরুষ ও চার নারী। তালিকায় এল ফ্যানিংয়ের পাশাপাশি অন্য নারীরা হলেন পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, মার্কিন নির্মাতা কেলি রাইকার্ড। এ ছাড়া আছেন অস্কার মনোনীত গ্রিসের পরিচালক ইওর্গেস লানতিমোস, কানের গত আসরে 'কোল্ড ওয়ার' ছবির জন্য সেরা পরিচালক হওয়া পোল্যান্ডের পাওয়েল পাওলিকস্কি ও ফরাসি গ্রাফিক ঔপন্যাসিক-নির্মাতা এনকি বিলাল। কান উৎসবের অফিসিয়াল সিলেকশনের অংশ আঁ সার্তে রিগার বিভাগে বিচারকদের প্রধান থাকবেন লেবানিজ অভিনেত্রী-নির্মাতা নাদিন লাবাকি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে