বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চরিত্র সংকটে মৌসুমী

বিনোদন রিপোর্ট
  ২৪ মার্চ ২০১৯, ০০:০০
মৌসুমী

দেশীয় চলচ্চিত্রের আলোকিত এক অভিনেত্রীর নাম মৌসুমী। দীর্ঘ দুই যুগেরও বেশি সময় ধরে সফল নায়িকা হিসেবে প্রতিষ্ঠার সঙ্গে পথ চলেছেন এই অভিনেত্রী। চলচ্চিত্রাঙ্গনে গড়ে তুলেছেন নিজের শক্ত একটা অবস্থান। কিন্তু ক্যারিয়ারের ২৫ বছর পদার্পণ করার পর চরিত্র সংকটে পড়েছেন তিনি। যেনতেন চরিত্রে অভিনয় করতে চাচ্ছেন না মৌসুমী। একদিকে নায়ক সংকট, অন্যদিকে চরিত্র সংকট- সবমিলিয়ে ক্রমেই যেন কমে আসছে তার ছবির সংখ্যা।

তাই বলে মৌসুমীর কাছে চলচ্চিত্রের প্রস্তাব যে আসছে না, তা কিন্তু নয়। তবে যেসব প্রস্তাব আসছে তাতে সাড়া দেয়া তার পক্ষে সম্ভব হচ্ছে না। কারণ অধিকাংশ নির্মাতাই মৌসুমীকে নবাগতদের মায়ের চরিত্রে অভিনয়ের প্রস্তাব নিয়ে আসছেন। কিন্তু বড় পর্দায় এখনই মায়ের চরিত্রে তিনি অভিনয় করতে রাজি নন। এ প্রসঙ্গে মৌসুমীর মন্তব্য, আমার আগের প্রজন্মের অভিনেত্রী ববিতা-শাবানা-কবরীকে অনেক বয়স পর্যন্ত আমি নায়িকা হিসেবে অভিনয় করতে দেখেছি। আমার মনে হয়, এখনো আমি এতটা বুড়িয়ে যাইনি যে, মায়ের চরিত্রে আমাকে অভিনয় করতে হবে। খুব বেশি হলে নায়কের ভাইয়ের স্ত্রী, অর্থাৎ ভাবী চরিত্রে অভিনয় করা যেতে পারে।

বর্তমানে মৌসুমীর প্রত্যাশা কালজয়ী কিংবা সাহিত্য এমনকি নারী প্রধান কোনো চলচ্চিত্রে অভিনয় করতে। যাতে কেন্দ্রীয় চরিত্রটিতে তিনিই অভিনয় করতে পারেন। কিন্তু এমন ছবি তো বছরে একটি অথবা দুটির বেশি হয় না।

তবে মৌসুমীও এর বাইরে অন্য কোনো চরিত্রে কাজ করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। বর্তমানে মৌসুমীর হাতে রয়েছে 'মধুর ক্যান্টিন' নামের একটি সিনেমা। এখানেও গুরুত্বপূর্ণ একটি চরিত্রে কাজ করছেন তিনি।

সম্প্রতি মুক্তি পাওয়া 'রাত্রির যাত্রী' এবং 'নেত্রী' ছবিতেও কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে দেখা গেছে মৌসুমীকে।

এদিকে নির্মাতাদের ভাষ্য, চলমান চলচ্চিত্রের পরিবেশে মৌসুমীর বিপরীতে অভিনয়ের জন্য মানানসই নায়ক ঢালিউডে নেই। কয়েকজন পরিচালক বলেন, মৌসুমীকে নিয়ে ছবি করলে লাভবান হওয়া যেত, কিন্তু তার জন্য নায়ক নেই। তাই একক নায়িকা নিয়ে ছবি তো করা যায় না!

চলচ্চিত্র নির্মাতাদের ভাষ্য, ঢালিউডের বর্তমান সময়ের শীর্ষ নায়ক হলেন শাকিব খান। তার বিপরীতে মৌসুমীকে কোনোভাবেই মানায় না। এটি মৌসুমী আর শাকিব খান দুজনই জানেন বলেই একসঙ্গে তারা অভিনয় করতেও আগ্রহী নন। অন্যদিকে মৌসুমীকে বেশি মানাত নায়ক রিয়াজের সঙ্গে। তবে রিয়াজ চলচ্চিত্র থেকে স্বেচ্ছানির্বাসনে চলে গেছেন। অন্যদিকে ফেরদৌসও এদেশের চলচ্চিত্রে কাজ করা কমিয়ে দিয়েছেন। তাই এ অবস্থায় মৌসুমী পড়েন অস্তিত্ব সংকটে। নিজের অবস্থান ধরে রাখার জন্য তাকে এখন ডিপজলের মতো নায়কের বিপরীতে অভিনয় করতে হচ্ছে। এখন দেখা যাক, কোথাকার জল কোথায় গড়ায়!

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<42323 and publish = 1 order by id desc limit 3' at line 1