logo
  • Thu, 18 Oct, 2018

  অনলাইন ডেস্ক    ১৮ জুলাই ২০১৮, ০০:০০  

সা ক্ষা ৎ কা র

চলতি বছর আমার অভিনীত তিনটি ছবি মুক্তি পাবে

নন্দিত অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়। দুই পদাের্তই সমানতালে অভিনয় করছেন তিনি। একের পর এক নাটক ও চলচ্চিত্রে শুটিং করছেন তিনি। পাশাপাশি করছেন লেখালেখি ও আবৃত্তি চচার্ও। অভিনয় ও সমসাময়িক নানা বিষয়ে তার সঙ্গে কথা বলেছেনÑশেখ সামিরাহ

চলতি বছর আমার অভিনীত  তিনটি ছবি মুক্তি পাবে
জয়ন্ত চট্টোপাধ্যায়

লাইট-ক্যামেরা-অ্যাকশন...



আমি অভিনয়ের মানুষ। দিনভর লাইট, ক্যামেরার ও অ্যাকশনের মধ্যে থাকতে হয়। আমি এখন (মঙ্গলবার) উত্তরার শুটিং স্পটে অবস্থান করছি। এখানে রাশেদ রাহার একটি ধারাবাহিকে অভিনয় করছি। নাটকটি লিখেছেন ফেরারি ফরহাদ। সকাল থেকে রাত অব্দি এখানেই শুটিং করব।



 



আরও যত ধারাবাহিক...



বতর্মানে আমি তিনটি ধারাবাহিকে শিডিউলমাফিক অভিনয় করছি। এগুলো হচ্ছে- অনিমেষ আইচের একটি, রাশেদ রাহার একটি ও নবীন একজন পরিচালকের একটি।



 



তিন মাধ্যমেই সরব...



আমি টিভি নাটক, শটির্ফল্ম ও চলচ্চিত্রে তিন মাধ্যমেই সমানতালে অভিনয় করছি। তবে কাজের আগে নাটক ও ছবির স্ক্রিপ্ট মন দিয়ে পড়ে ভালো লাগলে চুক্তিবদ্ধ হচ্ছি। অন্যথায় সবিনয়ে না করে দিচ্ছি।



স্বল্পদৈঘর্্য চলচ্চিত্র...



আমি সম্প্রতি দুটি শটির্ফল্মের শুটিং শেষ করেছি। এগুলো হচ্ছে- জায়েদ সিদ্দিকীর ‘পূণর্গ্রাসের কাল’ ও গয়েতে গাউসের ‘ছেঁড়া জুতা’। ‘পূণর্গ্রাসের কাল’ শিরোনামের একটি স্বল্পদৈঘ্যর্ চলচ্চিত্রটি ৩৫ মিনিট দৈঘর্্য। একটি ভিন্ন গল্প নিয়ে এই ছবিটি নিমার্ণ করা। আশা করি ভালো লাগবে।



 



পূণর্গ্রাসের কাল...



পূণর্গ্রাসের কাল শটির্ফল্মের গল্পে আমি ভাস্কর চৌধুরী নামের একজন প্রবীণ চিত্রশিল্পী ও লেখকের চরিতে অভিনয় করেছি। আমি দুটি খেরোখাতায় সমাজের সুন্দর ও অসুন্দর ঘটনাচিত্র সংরক্ষণ করি। পূণর্গ্রাসের কাল শিরোনামের সামাজিক অসংগতির খেরোখাতাটি একবার রহস্যজনকভাবে হারিয়ে যায়। আবার রহস্যজনকভাবে ফেরতও পান। যেদিন ফেরত পান সেদিন জঙ্গিরা আমাকে হত্যা করতে আসে। তারাই খেরোখাতাটি চুরি করেছিল। জঙ্গিরা আমার অস্ত্রহীন যুদ্ধকৌশলের কাছে পরাজিত হয়। খেরোখাতা দুটি দুঃসময় ও সম্ভাবনাময় সময়ের বিপরীত দলিল। ভাস্কর চৌধুরীর মানস, লেখা ও চিত্রকমর্ ডায়েরির দ্বা›িদ্বকতায় প্রভাবিত। সেগুলো অন্যায়, অস্থিরতা ও সন্ত্রাসবাদের বিপক্ষে। মুক্তবিশ্ব, মুক্তচিন্তা ও মানবতার স্বপক্ষে। জঙ্গিরা আমাকে আক্রমণ করলেও পরাভ‚ত করতে পারে না। যুদ্ধের ধরন ভিন্ন, সুকুমারবৃত্তিই আমার অস্ত্র হিসেবে কাজ করে।



 



পূণৈর্দঘর্্য চলচ্চিত্র...



সম্প্রতি আমি তিনটি চলচ্চিত্রের শুটিং শেষ করেছি। এগুলো হচ্ছে- ‘আসমানী’, ‘চন্দ্রবতী কথা’ ও ‘নোনা পানি’। এর মধ্যে ‘চন্দ্রবতী কথা’ ও ‘নোনা পানি’ অনুদানের ছবি। আসমানী ছবিতে আমি একজন পরিচালকের ভ‚মিকায় অভিনয় করেছি। আমি পল্লীকবির জসিমউদ্দিনের লেখা আসমানী কবিতা অবলম্বনে একটি ছবি নিমার্ণ করতে চাই। নানা নাটকীয়তায় আসমানী ছবির গল্প এগিয়ে যাবে। এ ছাড়া নোনা পানি ছবিতে আমি যাত্রা দলের প্রধানের চরিত্রে অভিনয় করেছি। এ ছবিতে আমার চরিত্রটি নেতিবাচক। এদিকে ‘চন্দ্রবতী কথা’ ছবিতে আমাকে দ্বিজবংশীর চরিত্রে দেখা যাবে। প্রতিটি ছবিরই শুটিং শেষ বতর্মানে পোস্ট পোডাকশনের কাজ চলছে। আশা করছি, আমার অভিনীত তিনটি ছবিই চলতি বছরেই মুক্তি পাবে।



আবৃত্তির খবর...



আগামী ২৮ জুলাই শিল্পকলার নাট্যশালাতে সন্ধ্যায় আমার একক আবৃত্তির আয়োজন করা হয়েছে। হরবলার আয়োজনে এখানে আমি একাই নানা ধরনের কবিতা পাঠ করব। অনুষ্ঠানটি চলবে ২ ঘণ্টাব্যাপী।



 



লেখালেখি...



অভিনয়ের শত ব্যস্ততার মাঝেও নিয়মিত কাব্যচচার্ করছি। সম্প্রতি আমার লেখা চারটি বই একসঙ্গে একই মোড়কে প্রকাশ হয়েছে। এই কাব্যগ্রন্থ নাম হচ্ছে- ‘আপনি’, ‘তুমি’, ‘তুই’। এই তিনটি বইয়ে ১০০ করে মোট ৩০০ কবিতা আছে। এ ছাড়া জাপানী ‘সেনরু’ আদলে একটি কবিতার বই। এই বইটিতে প্রায় ২৩৫টি কবিতা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে