বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নাট্যাচাযর্ সেলিম আল দীন স্মরণোৎসব

বিনোদন রিপোটর্
  ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০

নাট্যাচাযর্ সেলিম আল দীনের ১১তম প্রয়াণ দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গত ১০ জানুয়ারি থেকে শুরু হয়েছে ছয় দিনব্যাপী ‘নাট্যাচাযর্ সেলিম আল দীন স্মরণোৎসব-২০১৯।’ ‘ঐতিহ্যের ধারায় রবীন্দ্রনাথ-সেলিম আল দীন, গ্রহণ শেষে বাঙলা নাট্যে আসে নতুন দিন’- এই ¯েøাগান নিয়ে আয়োজিত এই উৎসব চলবে আগামী ১৫ জানুয়ারি পযর্ন্ত। এতে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ১৯তম এ আসরে স্বপ্নদলের নাট্যপ্রযোজনা ‘হরগজ’ ও ‘চিত্রাঙ্গদা’ মঞ্চায়ন ছাড়াও থাকছে বিশেষ নাট্যকমর্শালা, স্মরণ-শোভাযাত্রা, সমাধিতে পুষ্পাঞ্জলি অপর্ণ, নাট্যাচাযের্র প্রতিকৃতি সহকারে শিল্পকলাচত্বর সজ্জা প্রভৃতি।

উৎসবের প্রথম পবর্ চারদিন অনুষ্ঠিত হবে ‘রবীন্দ্রনাথ-সেলিম আল দীনের নাট্যদশর্ন ও বাংলা নাট্যরীতি’ শীষর্ক কমর্শালা। বাঙলার হাজার বছরের নাট্য-ঐতিহ্য, উপনিবেশের কারণে বাঙলার নাট্যধারাবাহিকতার মধ্যখÐন, উপনিবেশ-উত্তরকালে বাঙলা নাট্যরীতি সম্পকির্ত রবীন্দ্রনাথের সচেতনতা ও সেলিম আল দীনের কমর্প্রয়াসে বাঙলা নাট্যরীতির গগণসম বিস্তৃতি এবং বতর্মান সময়ে ঐতিহ্যের ধারার আধুনিক বাঙলা নাট্যরীতি বিনিমাের্ণর প্রয়োজনীতা ও পদ্ধতি সম্পকির্ত এ বিশেষ কমর্শালায় অংশগ্রহণ করছেন ৩৫জন প্রশিক্ষণাথীর্। কমর্শালার প্রধান প্রশিক্ষক জাহিদ রিপন এবং বিশেষ অতিথি প্রশিক্ষক হিসেবে থাকছেন নাট্যাচাযের্র আজন্ম শিল্পসঙ্গী নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<31781 and publish = 1 order by id desc limit 3' at line 1