logo
  • শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮

  বিনোদন রিপোটর্   ১১ জুলাই ২০১৮, ০০:০০  

কলকাতার পর ঢাকায় ‘হেলেন কেলার’

কলকাতার পর ঢাকায় ‘হেলেন কেলার’
কলকাতায় সাফল্যের পর স্বপ্নদলের দশর্কনন্দিত প্রযোজনা ‘হেলেন কেলার’-এর মঞ্চায়ন অনুষ্ঠিত হচ্ছে আগামী ১২ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে। ‘বিশ্বের বিস্ময়’ মহিয়সী নারী হেলেন কেলারের জীবন-কমর্-স্বপ্ন-সংগ্রাম-দশর্নভিত্তিক স্বপ্নদলের ব্যতিক্রমী মনোড্রামা ‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূবর্ কুমার কুÐু এবং নিদের্শনা দিয়েছেন জাহিদ রিপণ। অভিনয় করছেন জুয়েনা শবনম।

দৃষ্টি, বাক ও শ্রবণপ্রতিবন্ধী হওয়া সত্তে¡ও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতি-মানবিক প্রেরণায় হেলেন কেলারের সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দঁাড়ানোর কাহিনী নিয়ে আবতির্ত স্বপ্নদলের ‘হেলেন কেলার’ প্রযোজনা। আরও উঠে আসে নারী জাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বণর্বাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় ব্যক্তিজীবনের নানা পূণর্তা-অপূণর্তার প্রসঙ্গও। অজস্ত্র প্রতিক‚লতার বিরুদ্ধে লড়াই করে বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই হয়তো জীবনের চ‚ড়ান্ত সাথর্কতাÑএ উচ্চাঙ্গের অনুভবটিই শেষাবধি প্রধান হয়ে ওঠে।

প্রসঙ্গত, সবের্শষ ২৮ জুন ২০১৮ ভারতের অন্যতম নাট্যদল প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত ‘পূবের নাট্যগাথা’ আন্তজাির্তক নাট্যোৎসবে কলকাতায় ‘হেলেন কেলার’ প্রযোজনাটি ব্যাপকভাবে প্রশংসিত হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে