বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জমে উঠেছে ফোক ফেস্ট

বিনোদন রিপোটর্
  ১৭ নভেম্বর ২০১৮, ০০:০০

রাজধানীর আমির্ স্টেডিয়ামে চতুথর্বারের মতো শুরু হয়েছে মেরিল নিবেদিত তিন দিনব্যাপী ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৮’। গত ১৫ নভেম্বর সন্ধ্যায় শুরু হওয়া এ উৎসবের প্রথমদিনই চোখে পড়েছে শ্রোতাদের উপচেপড়া ভিড়। পুরো আয়োজনটিও ছিল দৃষ্টিনন্দন। সন্ধ্যা ৬টা থেকে মধ্যরাত পযর্ন্ত শিল্পী আর শ্রোতাদের গানের উচ্ছ¡াসে জমে উঠেছে এবারের ফোক ফেস্ট। প্রথমদিনে সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে চলে রাত ১২টা পযর্ন্ত। দেশি-বিদেশি শিল্পীদের অংশগ্রহণের মধ্য দিয়ে এক জঁাকজমকপূণর্ মিলনমেলায় পরিণত হয় উৎসবটি। এবার বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশ থেকে ১৭৪ জন লোকসংগীত শিল্পী অনুষ্ঠানের তিনদিনে তাদের পরিবেশনার মধ্য দিয়ে শেকড়সন্ধানী গানগুলো দশের্কর সামনে তুলে ধরার নিমিত্তে জড়ো হচ্ছেন এক মঞ্চে।

উৎসবের প্রথমদিনে দশর্ক মাতাতে বাংলাদেশ থেকে ছিলেন ভাবনা নৃত্য দল ও বাউল শিল্পী আবদুল হাই দেওয়ান। এছাড়া বিদেশি শিল্পীদের তালিকায় ছিলেন পোল্যান্ড থেকে আসা ‘ডিস্ক অব দ্য ইয়ার’ অ্যাওয়াডর্ জয়ী বলকান এবং জিপসি ঘরানার ব্যান্ড দিকান্দা এবং ভারত থেকে পাটিয়ালা ধঁাচের সুফি গানে অনুপ্রাণিত ওয়াদালি ব্রাদাসর্ ও কলকাতার জনপ্রিয় শিল্পী সাত্যকি ব্যানাজির্। উৎসবে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট প্রতি বছরই আমাদের দেশি-বিদেশি নতুন শিল্পীদের সঙ্গে পরিচয় করিয়ে দেয়। এটা আমাদের জন্য সান ফাউন্ডেশন কতৃর্ক বিশেষ প্রাপ্তি। লোকসংগীতÑ মানুষ, মাটি ও প্রকৃতির গভীর থেকে অন্তরের শুদ্ধ সুর তুলে আনে এবং এর চচার্ ও প্রসারের মধ্য দিয়েই আধুনিক ও উন্নত সাংস্কৃতিক সমৃদ্ধির বাংলাদেশ গড়া সম্ভব।

উৎসবের দ্বিতীয় দিনেও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয় উৎসবটি। আসরের উল্লেখযোগ্য শিল্পীরা হলেনÑ বাংলাদেশের মমতাজ বেগম, বাউল আবদুল হাই দেওয়ান, বাউল কবির শাহ, অণর্ব, নকশীকঁাথা, স্বরব্যঞ্জো ও ভাবনা নৃত্য দল। ভারত থেকে ওয়াদালি ব্রাদাসর্, রাঘু দীক্ষিত, সাত্যকি ব্যানাজির্, পাকিস্তান থেকে শাফকাত আমানাত আলী, বাহরাইন থেকে মাজাজ, যুক্তরাষ্ট্র থেকে গ্র্যামি বিজয়ী লসটেক্সমেনিয়াক্স, পোল্যান্ড থেকে দিকান্দা এবং স্পেন থেকে লাস মিগাস সংগীত পরিবেশন করেন। অনুষ্ঠানটির টেলিভিশন সম্প্রচারের দায়িত্বে রয়েছে মাছরাঙা টেলিভিশন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22763 and publish = 1 order by id desc limit 3' at line 1