logo
  • Tue, 23 Oct, 2018

  অনলাইন ডেস্ক    ১২ অক্টোবর ২০১৮, ০০:০০  

সাক্ষাৎকার

অস্থিরতা বিরাজ করছে টিভি নাটকে

রোজী সিদ্দিকী। দেশের প্রথিতযশা সিনিয়র অভিনেত্রী। মঞ্চের পাশাপাশি দীঘির্দন ধরেই টিভি নাটকে কাজ করে আসছেন সুনামের সঙ্গে। মাঝে মাঝে চলচ্চিত্রেও দেখা মেলে তার। অভিনয় এবং চলমান ব্যস্ততা নিয়ে কথা হলো তার সঙ্গে...

অস্থিরতা বিরাজ করছে টিভি নাটকে
রোজী সিদ্দিকী
এইসব দিন-রাত্রি ...

বলা চলে টিভি নাটকের কাজ নিয়েই কেটে যাচ্ছে চলমান দিন। ধারাবাহিকের পাশাপাশি খÐ নাটকেও কাজ করছি। দীপ্ত টেলিভিশনের জন্য প্রতিদিনের ধারাবাহিক নাটক ‘মান অভিমান’-এ অভিনয় করছি। এসএ টিভিতে প্রচার চলতি প্রতিদিনের ধারাবাহিক নাটক ‘তুমি আছো তাই’, এটিএন বাংলার জন্য ইমনের পরিচালনায় শেষ করলাম নতুন ধারাবাহিক নাটক ‘পাটর্নারশিপ’। এছাড়া বেছে বেছে খÐ নাটকেও অভিনয় করছি। সম্প্রতি ‘মায়েদের গল্প’ শিরোনামের একটি খÐ নাটকে কাজ করেছি। এটি সেদিন গাজী টিভিতে প্রচারও হয়েছে। সামনে আরো কিছু খÐ নাটকে কাজ করব। এছাড়া মঞ্চ নাটক নিয়েও কাজ করছি।

মঞ্চে পঞ্চনারী আখ্যান ...

হারুন রশীদের রচনায় ও শহীদুজ্জামান সেলিমের নিদের্শনায় ‘পঞ্চনারী আখ্যান’ বতর্মান সময়ে মঞ্চের প্রশংসনীয় একটি নাটক। এটি একক চরিত্রের একটি নাটক। একজন নারীকেই অভিনয় করতে হয় বিভিন্ন চরিত্রে। ক্ষয়িষ্ণু সমাজের ভার বহনে পঁাচ নারীর যাপিত জীবনের গল্প ‘পঞ্চনারী আখ্যান’। কন্যা, জায়া, জননীÑ তিন পরিচয়ে আটকে গেছে নারীর জীবন। এমন ঘটনা নিয়েই নাটকটির গল্প আবতির্ত হয়েছে। এই নাটকে অভিনয় করে দারুণ সাড়া পেয়েছি। গত মাসে এর ৫৭তম মঞ্চায়ন হয়েছে।

মঞ্চ ও টিভি নাটকের চলমান অবস্থা ...

আমাদের দেশের মঞ্চ নাটক খুব সমৃদ্ধ। বিশ্বের মঞ্চ নাটকে আমাদের অনেক সুনাম রয়েছে। ধীরে ধীরে এ অবস্থা আরো ভালোর দিকে যাচ্ছে। কিন্তু মঞ্চ নাটকের ক্ষেত্রে অনেক সমস্যাও রয়েছে। মঞ্চকমীর্রা কোনো প্রকার সহযোগিতা ছাড়া নিজ উদ্যোগে কাজ করছে। নাটক প্রদশের্নর ক্ষেত্রে কোনো স্পন্সর নেই, মঞ্চ নাটকের প্রতি দশের্কর আগ্রহ বাড়লেও শুধু শিল্পকলা ছাড়া নগরে প্রদশের্নর যথেষ্ট ব্যবস্থা নেই। তারপরেও মঞ্চ নাটকের পরিবেশ অনেক ভালো। অন্যদিকে, টেলিভিশন নাটকের অবস্থা খুব খারাপ। খুবই অস্থিরতা বিরাজ করছে টিভি নাটকে। এর জন্য কিছু স্বাথাের্ন্বষী লোক জড়িত। এজেন্টের মাধ্যমে টেলিভিশন নাটক নিমার্ণ ও প্রচার হচ্ছে। এসব নানা সমস্যা সমাধানে সংশ্লিষ্টদের এগিয়ে আসা দরকার। নাহলে টেলিভিশন নাটকের অবস্থা আরও খারাপের দিকে যাবে।

চলচ্চিত্র ...

নাটকের পাশাপাশি গল্প ও চরিত্র পছন্দ হলে চলচ্চিত্রেও কাজ করি। সবের্শষ ‘শঙ্খচিল’ চলচ্চিত্রে অভিনয় করেছিলাম। এরপর আর কাজ করা হয়নি। তবে ইতোমধ্যে নতুন এক পরিচালকের নিদের্শনায় একটি ফিচার ফিল্মে কাজ করেছি। নাম মনে না থাকা এ চলচ্চিত্রটির মূল প্রেক্ষাপট জাহাজ নিয়ে। সম্ভবত সরকারি অনুদানের চলচ্চিত্র এটি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে