logo
বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৬

  বিনোদন ডেস্ক   ০৭ জুলাই ২০২০, ০০:০০  

'বুলবুল' বিতর্কে পাওলি দাম

'বুলবুল' বিতর্কে পাওলি দাম
পাওলি দাম
ক'দিন আগেই মুক্তি পেয়েছে পশ্চিম বাংলার জনপ্রিয় অভিনেত্রী পাওলি দামের ওয়েব সিরিজ 'বুলবুল'। এতে তিনি বিনোদিনী চরিত্রে অভিনয় করেছেন। এটি প্রযোজনা করেছেন বলিউডের আরেক জনপ্রিয় অভিনেত্রী আনুশকা শর্মা। তবে মুক্তির পরপরই ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগসহ নানা ধরনের বিতর্কের জন্ম দিয়েছে ওয়েব সিরিজটি।

বিতর্কের মূল বিষয় হলো এর সংগীত ব্যবহার। এতে ব্যবহার করা হয়েছে একটি জনপ্রিয় বাংলা লোকসংগীত। সামাজিক যোগাযোগমাধ্যমে অভিযোগ উঠেছে, 'বুলবুল'-এ 'কলঙ্কিনী রাধা' গান ব্যবহার করে হিন্দুধর্মের ভাবাবেগে আঘাত করা হয়েছে। কেউ কেউ আবার নেটফ্লিক্স বয়কটের দাবিও তুলেছেন।

মূলত সাধারণ মানুষের আপত্তির কারণ, 'কলঙ্কিনী রাধা' গানে 'কলঙ্কিনী রাধা' ও 'কানু হারামজাদা' এই দুটি শব্দের ব্যবহার। এই দুটি শব্দের মাধ্যমে রাধা-কৃষ্ণকে অপমান করা হয়েছে বলে মনে করছেন নেটিজেনদের একাংশ। আর অনুষ্কা শর্মা তার প্রযোজনা সংস্থার ওয়েব সিরিজ 'বুলবুল'-এ এই গান ব্যবহার করে হিন্দুধর্মকে অপমানের রসদ জুগিয়েছেন বলে অভিযোগ। এদিকে 'কলঙ্কিনী রাধা' গানের একটি লাইন পরিবর্তন করে অভিযোগকারীদের জবাব দিয়েছেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য। অভিনেতা লিখেছেন, শুধু লাইন পরিবর্তনই নয়, বাংলা হ্যাজট্যাগে অনির্বাণ লিখেছেন, #ভাবাবেগম্যাটার্স।

এদিকে ২৪ জুন 'বুলবুল' মুক্তি পাওয়ার পর ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে পাওলি দাম বলেন, 'প্রতিটা শিশুর মতোই আমারও পরীদের কাহিনী ও লোককথার প্রতি বরাবরই আকর্ষণ ছিল। বিশেষ করে বাংলার গল্প হলে তো বটেই। বোধহয় আমরা প্রত্যেকেই এইসব কাহিনী শুনে বড় হয়েছি এবং প্রথমবার এ ধরনের কোনো প্রজেক্টে কাজ করার সুযোগ এলো। এটা এমন লোককথা, যা সামাজিক সমস্যা নিয়ে কথা বলে। সমাজে নারীবিদ্বেষের মতো বিষয়গুলো তুলে ধরে। এটাও কারণ ছিল কাজ করার পেছনে। আর অবশ্যই চরিত্রটার নাম বিনোদিনী। চরিত্রটা করতে গিয়ে অনুভূতিগুলোর মিল খুঁজে পেয়েছি, তাছাড়া বিনোদিনী আমার প্রিয় চরিত্র।

বিনোদিনী নিয়ে কথা বলতে গিয়ে অভিনেত্রী আরও বলেন, 'এটা সব থেকে ট্র্যাজিক চরিত্র। বিনোদিনীকে কিছু নির্দিষ্ট বিষয় শেখানো হয়েছে এবং সে সেটাই বিশ্বাস করে চলেছে। সে তার সব ইচ্ছা এবং আবেগ আটকে রেখেছে। যদিও দেখা যায় সে তার সমস্ত প্রাপ্তি উপভোগ করছে, কিন্তু সেটা কেবল ছদ্মবেশ। বিনোদিনী এমন প্রেম চাইছে, যা সে কখনো পায়নি। আমার মাঝে মাঝে ওর জন্য খারাপ লাগে।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে