logo
বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

  শিক্ষা জগৎ ডেস্ক   ৩০ মার্চ ২০২০, ০০:০০  

করোনা: কিট উদ্ভাবনে ঢাবির উদ্যোগ

করোনা: কিট উদ্ভাবনে ঢাবির উদ্যোগ
করোনাভাইরাস সংক্রমণ (কোভিড-১৯) শনাক্তকরণ কিট উদ্ভাবনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে করোনাভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং অণুজীব বিজ্ঞান বিভাগের সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের নিয়ে অনুষ্ঠিত সভায় এ উদ্যোগ নেওয়ার ঘোষণা দেওয়া হয় বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোভিড-১৯ শনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে। তবে এই বিশেষজ্ঞ ও দক্ষ লোকবলের সর্বোত্তম ব্যবহার করার জন্য একটি বিশেষায়িত অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা জরুরি। এই ল্যাব করোনাভাইরাসসহ অন্য যে কোনো ভাইরাস ও অণুজীব শনাক্তকরণে সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনে ব্যবহৃত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকরা দেশের অন্যত্র একই প্রকৃতির ল্যাব প্রতিষ্ঠাও ল্যাব পরিচালনায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের সহায়তা দিতে সক্ষম বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সভায় উলিস্নখিত পদক্ষেপ বাস্তবায়নে একটি চার সদস্যের টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন, অধ্যাপক ড. শরীফ আখতরুজ্জামান (আহ্বায়ক), অধ্যাপক ড. এম এ মালেক (সদস্য), অধ্যাপক ড. মামুন আহমেদ (সদস্য), অধ্যাপক ডা. শাহরিয়ার নবী (সদস্য ও মুখপাত্র)।

এই কমিটি সরকারের সংশ্লিষ্ট জাতীয় কমিটির সঙ্গে সমন্বয় করে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে