মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

শিক্ষা সংক্ষেপ

নতুনধারা
  ২০ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

স্নাতক চতুর্থ বর্ষের পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ

শিক্ষা জগৎ ডেস্ক য়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের স্নাতক চতুর্থ বর্ষের বিএ/বিএসএস/বিবিএ/বিএসসি পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ করা হয়েছে। নতুন সূচি অনুযায়ী, ২৭ ফেব্রম্নয়ারির পরিবর্তে এ পরীক্ষা শুরু হবে ২৯ ফেব্রম্নয়ারি। চলবে ৪ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন দুপুর দেড়টায় শুরু হবে পরীক্ষা। পরীক্ষার বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (িি.িহঁ.ধপ.নফ) থেকে জানা যাবে।

১৮ ফেব্রম্নয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ঢাবিতে নবীনবরণ ও বিদায় সংবর্ধনা

শিক্ষা জগৎ ডেস্ক য়

ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠান ১৮ ফেব্রম্নয়ারি ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আতাউর রহমান মিয়াজীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. হাবিবা খাতুন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিম, ছাত্র উপদেষ্টা ড. মো. সাইফুলস্নাহ ও মিসেস সুরাইয়া আক্তার। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক মাহমুদুর রহমান।

অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ নবীন শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে স্বাগত ও বিদায়ী শিক্ষার্থীদের ভবিষ্যতৎ জীবনের সাফল্য কামনা করে বলেন, সূচনালগ্ন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় জ্ঞান আহোরণ, জ্ঞান চর্চা, জ্ঞানের বিকাশ ও প্রয়োগের মাধ্যমে দেশ ও জাতির উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এই ভারতবর্ষে জ্ঞান চর্চার ধারা অত্যন্ত প্রাচীন এবং এখানকার অনেক মনীষী পৃথিবীকে আলোকিত করে গেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরসহ মনীষীদের জীবনাদর্শন ধারণ করে বিদ্যা চর্চার মাধ্যমে দেশ গড়ার কাজে আত্মনিয়োগের জন্য শিক্ষার্থীদের প্রতি তিনি আহ্বান জানান। উদ্বোধনী অনুষ্ঠানে বিভাগের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান করা হয়।

ইস্ট-ওয়েস্টে সমাবর্তন

শিক্ষা জগৎ ডেস্ক য়

ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ১৯তম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। ১৭ ফেব্রম্নয়ারি রাজধানীর আফতাব নগরে ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সমাবর্তনটি অনুষ্ঠিত হয়। এবারের সমাবর্তন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কীতে তার স্মৃতির উদ্দেশে নিবেদিত। সমাবর্তনে মহামান্য রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি শিক্ষার্থীদের ডিগ্রি প্রদান করেন। এ সমাবর্তনে আন্ডার গ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট প্রোগ্রামের ২১১১ জন শিক্ষার্থীকে সনদ দেয়া হয়। এ ছাড়া অনন্য মেধাবী তিনজন শিক্ষার্থীকেও দেয়া হয় স্বর্ণপদক। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, অধ্যাপক ড. কাজী শহিদুলস্নাহ। সমাবর্তন বক্তা ছিলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী, ব্যারিস্টার এম আমির উল ইসলাম। আরো বক্তব্য রাখেন ইস্ট-ওয়েস্ট ট্রাস্টি বোর্ডের সভাপতি, সৈয়দ মঞ্জুর এলাহী, বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা, অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান। সমাবর্তন অনুষ্ঠানে বক্তারা, আগামীতে বাংলাদেশের কাঙ্ক্ষিত অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক চাহিদা পূরণে তরুণদের উদ্ভাবনি দক্ষতার বিকাশ ও উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়ার আহ্বান জানান। একইসঙ্গে দেশে 'ব্যক্তিগত ও সম্মিলিত দায়িত্ব, মালিকানা এবং জবাবদিহিতার' সংস্কৃতি চালুর প্রয়োজনীয়তা তুলে ধরেন। আর এসবের মাধ্যমেই বাংলাদেশের জনগণ স্বাধীনতার আকাঙ্ক্ষা মতো উন্নতি লাভ করবে এমন প্রত্যাশা করেন তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89258 and publish = 1 order by id desc limit 3' at line 1