শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এইচএসসি পরীক্ষার প্রস্তুতি বাংলা দ্বিতীয় পত্র

শাদমান শাহিদ, প্রভাষক আওলিয়ানগর এমএ ইন্টারমিডিয়েট কলেজ ব্রাহ্মণবাড়িয়া।
  ১৫ ডিসেম্বর ২০১৯, ০০:০০

প্রিয় পরীক্ষার্থী, আজ বাংলা দ্বিতীয় পত্র নিয়ে

আলোচনা করা হলো

শব্দ

প্রশ্ন: ১। শব্দ কাকে বলে? উৎসগত বা উৎপত্তি বিচারে শব্দ কত প্রকার? আলোচনা কর।

উত্তর : অর্থবোধক ধ্বনি বা ধ্বনিসমষ্টিকে শব্দ বলে। উৎসগত বিচারে বাংলা শব্দ পাঁচ প্রকার। যথা : তৎসম ২. অর্ধ-তৎসম ৩. তদ্ভব ৪. দেশি ৫. বিদেশি

১. তৎসম শব্দ : যেসব শব্দ সংস্কৃত ভাষা থেকে কোনো প্রকার পরিবর্তন ছাড়া বাংলা ভাষায় ব্যবহৃত হচ্ছে, সেসব শব্দকে তৎসম শব্দ বলে। যেমন : সূর্য, চন্দ্র, কর্ণ, গৃহ ইত্যাদি।

২. অর্ধ-তৎসম শব্দ : যেসব শব্দ সংস্কৃত ভাষা থেকে আংশিক পরিবর্তিত হয়ে বাংলা ভাষায় ব্যবহৃত হচ্ছে, সেসব শব্দকে অর্ধ-তৎসম শব্দ বলে। যেমন : চন্দ্র > চন্দ, কর্ণ > কন্ন, গৃহিণী> গিন্নি ইত্যাদি।

৩. তদ্ভব শব্দ : যেসব শব্দ সংস্কৃত ভাষা থেকে সম্পূর্ণ পরিবর্তিত হয়ে, নতুন রূপে বাংলা ভাষায় ব্যবহৃত হচ্ছে, সেসব শব্দকে তদ্ভব শব্দ বলে। যেমন : চন্দ্র >চন্দ>চাঁদ, কর্ণ>কন্ন>কান, কৃষ্ণ>কেষ্ট>কালো ইত্যাদি।

৪. দেশি শব্দ : যেসব শব্দ পৈতৃকসূত্রে অনার্য সম্প্রদায় থেকে পাওয়া গেছে সেসব শব্দকে দেশি শব্দ বলে। যেমন : ঢাক, ডাব, কুলা, ঢেঁকি ইত্যাদি।

৫. বিদেশি শব্দ : যেসব শব্দ সংস্কৃত এবং খাঁটি বাংলা ছাড়া পৃথিবীর অন্যান্য ভাষা থেকে গ্রহণ করে বাংলা ভাষাকে সমৃদ্ধ করা হয়েছে সেসব শব্দকে এককথায় বিদেশি শব্দ বলে। যেমন : আইন, আদালত, অফিস, রিকশা, লুঙ্গি ইত্যাদি।

প্রশ্ন: ২। শব্দ কাকে বলে? অর্থগত বিচারে শব্দ কত প্রকার? আলোচনা কর।

উত্তর : অর্থবোধক ধ্বনি বা ধ্বনিসমষ্টিকে শব্দ বলে। অর্থগত দিক থেকে বাংলা শব্দ তিন প্রকার। যথা:

১. যৌগিক শব্দ

২. রূঢ় বা রূঢ়ি শব্দ

৩. যোগরূঢ় শব্দ

১. যৌগিক শব্দ : যেসব শব্দের অর্থ প্রকৃতি ও প্রত্যয়ের অর্থ অনুযায়ী হয়, সেগুলোকে যৌগিক শব্দ বলে। যেমন : চল্‌ + অন্ত = চলন্ত ( অর্থ : চলছে), রেশম + ই = রেশমি (যা রেশম থেকে জাত) ইত্যাদি।

২. রূঢ় বা রূঢ়ি শব্দ : যেসব শব্দের অর্থ প্রকৃতি ও প্রত্যয়ের অর্থ অনুযায়ী না হয়ে অন্য কোনো অর্থের দিকে ইঙ্গিত করে, সেগুলোকে রূঢ় বা রূঢ়ি শব্দ বলে। যেমন : হাত + ই = হাতি (মূল অর্থ : যার হাত আছে, কিন্তু তা না বুঝিয়ে একটি প্রাণীকে বোঝাচ্ছে), তেমনি 'পাঞ্জাবি' শব্দ দিয়ে পাঞ্জাব প্রদেশের অধিবাসী না বুঝিয়ে একটি জামাবিশেষকে বোঝাচ্ছে।

৩. যোগরূঢ় শব্দ : যেসব সমাস নিষ্পন্ন শব্দ তার সমাস্যমান পদের কোনোটির অর্থ না বুঝিয়ে ভিন্ন কোনো অর্থের দিকে ইঙ্গিত করে, সেসব শব্দকে যোগরূঢ় শব্দ বলে। যেমন : 'রাজপুত' শব্দ দিয়ে 'রাজার পুত্র' না বুঝিয়ে একটি 'জাতি বিশেষ'কে বোঝানো হচ্ছে। তদ্রূপ 'পঙ্কজ' শব্দ দিয়ে (পঙ্কে তথা কাদায় যা জন্মে, তা না বুঝিয়ে) পদ্ম ফুলকে বোঝাচ্ছে।

প্রশ্ন: ৩। শব্দ গঠন কী? শব্দ গঠনের উপায়গুলো লেখ।

উত্তর : উপসর্গ, প্রত্যয়, সন্ধি ও সমাস ইত্যাদির সাহায্যে নতুন শব্দ গঠনের প্রক্রিয়াকে এক কথায় শব্দ গঠন বলে। গঠনের দিক থেকে শব্দ দুই প্রকার। যথা : মৌলিক শব্দ ও সাধিত শব্দ। মৌলিক শব্দগুলো স্বাভাবিকভাবেই গঠিত হয়ে থাকে। আর সাধিত শব্দগুলো নিম্নোক্ত উপায়ে গঠন করা যায়।

১। উপসর্র্গযোগে : মৌলিক শব্দ বা কৃদন্ত শব্দের আগে উপসর্গ যোগ করে নতুন শব্দ গঠন করা যায়। যেমন : বি + হার = বিহার, আ + হার = আহার, উপ + হার = উপহার ইত্যাদি।

২। প্রত্যয়যোগে : মূল শব্দ বা ধাতুর পরে প্রত্যয়যোগেও নতুন শব্দ গঠিত হয়। যেমন : মনু + অ = মানব, ভাঙ্‌ + অন = ভাঙন, পাঠ্‌ + অক = পাঠক ইত্যাদি।

৩। সন্ধির সাহায্যে : সন্ধির মাধ্যমেও নতুন শব্দ গঠন করা যায়। যেমন : হিম + আলয় = হিমালয়, নৈ + ইক = নাবিক ইত্যাদি।

৪। সমাসের সাহায্যে : সমাসের সাহায্যেও নতুন শব্দ গঠন করা যায়। যেমন : রাজার নীতি = রাজনীতি, জায়া ও পতি = দম্পতি ইত্যাদি।

৫। পদ পরিবর্তনের মাধ্যমে : পদ পরিবর্তনের মাধ্যমেও নতুন শব্দ গঠন করা যায়। যেমন : মানব (বিশেষ্য)- মানবিক (বিশেষণ), দিন (বিশেষ্য)- দৈনিক (বিশেষণ) ইত্যাদি।

৬। শব্দ দ্বিরুক্তি, পদ দ্বিরুক্তি, ধনাত্মক শব্দ, বাগধারা ও প্রবাদ-প্রবচন, বাক্য সংকোচন ইত্যাদির মাধ্যমেও নতুন শব্দ গঠিত হয়। যেমন : রাশি রাশি, পদে পদে, ঝন্‌ ঝনা ঝন্‌ ইত্যাদি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<79897 and publish = 1 order by id desc limit 3' at line 1