শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি

বাংলা

নতুনধারা
  ১৭ নভেম্বর ২০১৯, ০০:০০
সোনারগাঁও জাদুঘর

(১) মনে কর তোমার নাম রমিজ/রমিজা। তুমি ডুমুরিয়া প্রাথমিক বিদ্যালয়ে পড়। বাংলাদেশের লোকশিল্প জাদুঘর সোনারগাঁও দেখতে যাওয়ার অনুমতি প্রদানের জন্য প্রধান শিক্ষক বরাবর একটি আবেদনপত্র লেখ।

তারিখ : ১৭-১১-২০১৯

বরাবর

প্রধান শিক্ষক

ডুমুরিয়া প্রাথমিক বিদ্যালয়, রংপুর।

বিষয় : লোকশিল্প জাদুঘর দেখতে যাওয়ার অনুমতি প্রসঙ্গে।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। বাংলাদেশের লোকশিল্প সম্পর্কে আমাদের জ্ঞান অতি অল্প। তাই লোকশিল্প সম্পর্কে ব্যাপক ধারণা পাওয়ার জন্য আমরা সোনারগাঁও লোকশিল্প জাদুঘরে পরিদর্শনে যাওয়ার ইচ্ছা পোষণ করছি।

অতএব, আমাদের সোনারগাঁও লোকশিল্প জাদুঘরে পরিদর্শনে যাওয়ার অনুমতি প্রদান করে লোকশিল্প সম্পর্কে ব্যাপক ধারণা লাভ করতে সুযোগ দেয়ার জন্য আপনার নিকট সবিনয়ে অনুরোধ জ্ঞাপন করছি।

নিবেদক

আপনার অনুগত শিক্ষার্থীদের পক্ষে

রমিজ/রমিজা

পঞ্চম শ্রেণি, ডুমুরিয়া প্রাথমিক বিদ্যালয়, রংপুর।

(২) মনে কর তোমার নাম কাশেম/কমলা। তুমি রতনপুর প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে পড়। তোমরা পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা টাঙ্গাইলের তাঁতশিল্প কারখানা পরিদর্শনে যেতে চাও এ বিষয়ে অনুমতি ও ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখ।

তারিখ : ১৮-১১-২০১৯

বরাবর

প্রধান শিক্ষক

রতনপুর প্রাথমিক বিদ্যালয়

রতনপুর, মানিকগঞ্জ।

বিষয় : তাঁতশিল্প-কারখানা পরিদর্শনের জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। বাংলাদেশের ঐতিহ্যবাহী তাঁতশিল্প কারখানা পরিদর্শনে আমরা একান্ত আগ্রহী। আপনার তত্ত্বাবধানে টাঙ্গাইলের বাজিতপুর তাঁতশিল্প কারখানা পরিদর্শনের ব্যবস্থা করলে আমরা কৃতজ্ঞ থাকব।

অতএব, আমাদের আবেদন মঞ্জুর করে বাধিত করতে মহাশয়ের আজ্ঞা হয়।

নিবেদক

শিক্ষার্থীদের পক্ষে

কাশেম/কমলা, পঞ্চম শ্রেণি, রোল-১০।

(৩) মনে কর, তোমার নাম সুমন/সুমি। তুমি ধামরাই পাঠানটোলা প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে পড়। এখন বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট পরিদর্শনের জন্য প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখ।

তারিখ : ১৯-১১-২০১৯

বরাবর

প্রধান শিক্ষক

ধামরাই পাঠানটোলা প্রাথমিক বিদ্যালয়

ধামরাই, ঢাকা।

বিষয় : বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট পরিদর্শনের জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থী। আমাদের অনেক দিনের ইচ্ছা বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট পরিদর্শন করা। তাই আমরা আপনার তত্ত্বাবধানে ধান গবেষণা ইনস্টিটিউট পরিদর্শনে যেতে চাই।

অতএব, আমাদের আবেদন বিবেচনা করে বাধিত করতে মহাশয়ের আজ্ঞা হয়।

নিবেদক

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পক্ষে

সুমন/সুমী

ধামরাই পাঠানটোলা প্রাথমিক বিদ্যালয়, ঢাকা।

(৪) মনে কর, তোমার নাম মানিক/ময়না। তোমার বিদ্যালয়ের নাম রসুলনগর প্রাথমিক বিদ্যালয়। এলাকার 'কিশোর সংঘ' আয়োজিত পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়ার অনুমতি চেয়ে প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখ।

তারিখ: ২০-১১-২০১৯

বরাবর

প্রধান শিক্ষক

রসুলনগর প্রাথমিক বিদ্যালয়

পাবনা।

বিষয় : পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়ার অনুমতির জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্রছাত্রী। আমাদের বিদ্যালয় সংলগ্ন 'কিশোর সংঘ' আগামী ২২ নভেম্বর ২০১৯ তারিখ এলাকায় পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করেছে। উক্ত অভিযানে আমরাও অংশগ্রহণ করতে চাই।

অতএব, আমাদের আবেদন মঞ্জুর করে বাধিত করতে মহাশয়ের আজ্ঞা হয়।

নিবেদক

৫ম শ্রেণির ছাত্রছাত্রীদের পক্ষে

মানিক/ময়না

পঞ্চম শ্রেণি, রোল নং-৫

রসুলনগর প্রাথমিক বিদ্যালয়

রসুলনগর, পাবনা।

(৫) মনে কর, তোমার নাম সবুজ/সানজিদা। তুমি পঞ্চম শ্রেণিতে পড়। তোমার বিদ্যালয়ের নাম কেশবপুর প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়ের সামনের রাস্তায় একটি গতিরোধক নির্মাণ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট একটি আবেদনপত্র লেখ।

তারিখ : ২০-১১-২০১৯

বরাবর

উপজেলা নির্বাহী কর্মকর্তা

ফরিদগঞ্জ, চাঁদপুর।

বিষয় : গতিরোধক নির্মাণের জন্য আবেদন।

জনাব,

সবিনয় নিবেদন এই যে, আমরা কেশবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। আমাদের বিদ্যালয়ের সামনে রয়েছে ব্যস্ততম রাস্তা। প্রতিনিয়ত এই রাস্তায় ঘটছে দুর্ঘটনা। এই দুর্ঘটনার হাত থেকে কোমলমতি শিক্ষার্থীরাও রেহাই পাচ্ছে না। আমরা অবিলম্বে এখানে দুটি গতিরোধক নির্মাণের প্রত্যাশা করছি।

অতএব, আপনার নিকট আকুল আবেদন এই যে, বিদ্যালয়ের সামনে অল্প সময়ের মধ্যে গতিরোধক নির্মাণ করে আমাদের কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করবেন।

নিবেদক,

বিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে

সবুজ/সানজিদা, পঞ্চম শ্রেণি

কেশবপুর প্রাথমিক বিদ্যালয়, ফরিদগঞ্জ, চাঁদপুর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<75785 and publish = 1 order by id desc limit 3' at line 1