logo
রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

  শেখ আবু সাঈদ আবদুলস্নাহ্‌, প্রভাষক অর্থনীতি বিভাগ, কুমিলস্না অজিত গুহ মহাবিদ্যালয় য়   ১৯ অক্টোবর ২০১৯, ০০:০০  

একাদশ-দ্বাদশ শ্রেণির পড়ালেখা (অর্থনীতি ১ম পত্র)

একাদশ-দ্বাদশ শ্রেণির পড়ালেখা (অর্থনীতি ১ম পত্র)
আলফ্রেড মার্শাল ১৮৪২-১৯২৪
প্রিয় শিক্ষার্থী, আজ অর্থনীতি ১ম পত্র থেকে উপযোগ নিয়ে আলোচনা করা হলো

উপযোগ

কোন দ্রব্য বা সেবার অভাব পূরণের ক্ষমতাকে উপযোগ বলে। অর্থাৎ এক ব্যক্তি কোনো দ্রব্য বা সেবা ভোগ করে যে তৃপ্তি পেয়ে থাকে, তাকেই উপযোগ বলা হয়। উদাহরণসরূপ বলা যায়, একজন তৃষ্ণার্ত ব্যক্তি পানি পান করার মাধ্যমে যে তৃপ্তি পেয়ে থাকে, সেই তৃপ্তিটুকুই উপযোগ।

মার্শাল উপযোগ পরিমাপের একককে টঃরষ (ইউটিল) হিসেবে বিবেচনা করেছেন।

সংখ্যাগত এবং পর্যায়গত উপযোগ

ভোক্তার আচরণ বিশ্লেষণের সুবিধার্থে উপযোগ পরিমাপের ক্ষেত্রে দু'টি প্রচলিত পদ্ধতি প্রয়োগ করা হয়। যথা-

(ক) সংখ্যাগত/পরিমাণগত উপযোগ (ঈধৎফরহধষ টঃরষরঃু) এবং (খ) পর্যায়গত উপযোগ (ঙৎফরহধষ টঃরষরঃু) নিম্নে সংখ্যাগত উপযোগ এবং পর্যায়গত উপযোগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো:

(ক) সংখ্যাগত/পরিমাণগত উপযোগ (ঈধৎফরহধষ টঃরষরঃু)

যখন উপযোগকে ১, ২, ৩ ইত্যাদি সংখ্যা দ্বারা পরিমাপ করা হয়, তখন তাকে সংখ্যাগত উপযোগ বলা হয়। সংখ্যাগত উপযোগের সমর্থক- মার্শাল, জেভন্স, ওয়ালরাস প্রমুখ (ক্ল্যাসিক্যাল অর্থনীতিবিদ)

চিত্রে ভূমি অক্ষে দ্রব্যের পরিমাণ (ছ) এবং লম্ব অক্ষে মোট উপযোগ (ঞট) নির্দেশ করা হয়েছে। চিত্রানুসারে লক্ষ্য করা যায়- প্রথম একক থেকে প্রাপ্ত উপযোগের পরিমাণ ৫ ইউটিল, দ্বিতীয় একক থেকে প্রাপ্ত উপযোগের পরিমাণ ৯ ইউটিল এবং তৃতীয় একক থেকে প্রাপ্ত উপযোগের পরিমাণ ১২ ইউটিল।

অর্থাৎ,

এভাবে উপযোগকে সংখ্যায় পরিমাপ করা যায়। এ ক্ষেত্রে দ্রব্যের বিভিন্ন এককে উপযোগ কতটুকু কম কিংবা কতটুকু বেশি, তা সংখ্যাগতভাবে নির্ণয় করা সম্ভব।

(খ) পর্যায়গত উপযোগ (ঙৎফরহধষ টঃরষরঃু)

যখন উপযোগকে বিভিন্ন পর্যায়ে পরিমাপ করা হয়, তখন তাকে পর্যায়গত উপযোগ বলা হয়। যেমন- ১ম, ২য়, ৩য় কিংবা রোমান ও, ওও, ওওও সংখ্যা ইত্যাদি। পর্যায়গত উপযোগের মূল সমর্থক- অধ্যাপক জন হিকস্‌ এবং এ্যালেন।

নিরপেক্ষ মানচিত্রের সাহায্যে বিষয়টি উপস্থাপন করা হয়েছে। চিত্রে ভূমি অক্ষে ী দ্রব্য এবং লম্ব অক্ষে ু দ্রব্য নির্দেশ করা হয়েছে। ওঈ১, ওঈ২ এবং ওঈ৩ তিনটি নিরপেক্ষ রেখা। যেখানে, ওঈ১ এর তুলনায় ওঈ২ এর উপযোগ বেশি, আবার, ওঈ২ এর তুলনায় ওঈ৩ এর উপযোগ বেশি। চিত্রের আলোকে বিষয়টিকে নিম্নোক্তভাবেও উপস্থাপন করা যায়।

অর্থাৎ, বা,

এ ক্ষেত্রে উপযোগ কম কিংবা বেশি বুঝা গেলেও, কতটুকু কম কিংবা কতটুকু বেশি, তা নির্ণয় করা সম্ভব হয় না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে