logo
শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৪ জুন ২০১৯, ০০:০০  

ইতিহাসের পাতা

পিথাগোরাস

পিথাগোরাস
পিথাগোরাস গ্রিক দার্শনিক, গণিতবিদ বস্তুজগৎ ও সঙ্গীত সংখ্যাবিষয়ক তথ্যের জনক জন্ম: ৫৭০খ্রিস্টপূর্বাব্দ মৃতু্য: ৪৯৫ খ্রিস্টপূর্ব
শিক্ষা জগৎ ডেস্ক য়

পিথাগোরাস ছিলেন একজন গ্রিক দার্শনিক, গণিতবিদ। তিনি অধিবিদ্যা, নীতিশাস্ত্র, সংগীত, ধর্ম, রাজনীতি ইত্যাদি বিষয় নিয়ে আগ্রহী ছিলেন। হিরোডটাস, আইসোক্রেটস, এবং আরও অনেক প্রাচীন লেখকরা একমত যে, পিথাগোরাস এজিয়ান সাগরের পূর্ব উপকূল অর্থাৎ বর্তমান তুরস্কের কাছাকাছি অবস্থিত সামোস দ্বীপে ৫৭০ খ্রিস্টপূর্বাব্দে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নেসারসাস এবং মায়ের নাম ফাইস। ধারণা করা হয়, শৈশবে জ্ঞান অন্বেষণের জন্য মিসরসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছিলেন।

তিনি নীতিসমূহ পেস্নটো এবং এরিস্টেটলের মতো দার্শনিকদের প্রভাবিত করেছিল। কোন নীতিগুলো পিথাগোরাসের কাজ আর কোনগুলো তার উত্তরসূরীদের কাজ তা নির্ধারণ করা বেশ কষ্টকর। পিথাগোরাসের সবচেয়ে বড় অবদান তার গণিতে যুক্তি এবং উপপাদ্যের সমন্বয়ে তত্ত্ব তৈরি করেছিলেন। উদাহরণস্বরূপ, পিথাগোরাসের আগে জ্যামিতি ছিল কেবল কিছু অভিজ্ঞতালব্ধ পরিমাপের সমষ্টি। পিথাগোরাস এই অভিজ্ঞতালব্ধ পরিমাপগুলোকে সার্বিক তত্ত্বের আলোকে প্রতিষ্ঠা করেন। পিথাগোরাসের উপপাদ্যটিও তেমনই একটি তত্ত্ব। যদিও এই উপপাদ্যটি অনেক আগে থেকেই পরিমাপের কাজে প্রচলিত ছিল কিন্তু তিনি সর্বপ্রথম একটি সমকোণী ত্রিভুজের তিনটি বাহুকে ধ২ + ন২ = প২ সমীকরণের মাধ্যমে প্রতিষ্ঠা করেন। পিথাগোরাসের জ্যামিতিবিষয়ক অন্যান্য অবদানের মধ্যে উলেস্নখযোগ্য ছিল "ত্রিভুজের তিন কোণের সমষ্টি দুই সমকোণ বা ১৮০ ডিগ্রি" এই উপপাদ্য আবিষ্কার। তিনি নিজেকে একজন দার্শনিক দাবি করার এবং পৃথিবীকে পাঁচটি জলবায়ু অঞ্চলে বিভক্ত করারও প্রথম ব্যক্তি ছিলেন। অবসর সময়ে তিনি বাদ্যযন্ত্র 'লায়ার' বাজাতেন এবং মহাকবি হোমারের কবিতা আবৃত্তি করতেন।

পিথাগোরাস বস্তুজগৎ ও সঙ্গীতে সংখ্যার গুরুত্ব ও কার্যকারিতা বিষয়ক তত্ত্বের জনক। পিথাগোরাসকে সঙ্গীতের সুরেলা নোটগুলোর মধ্যে পূর্ণসংখ্যক অনুপাত আবিষ্কারের জন্যও কৃতিত্ব দেয়া হয়। পশ্চিমা, উপমহাদেশীয়সহ পৃথিবীর প্রায় সব সঙ্গীতের নোটগুলো সুনির্দিষ্ট কিছু কম্পাঙ্কের হয়ে থাকে। যেমন: একটি কম্পাঙ্কের দ্বিগুণ কম্পাঙ্ক একটি অক্টেভ নির্দেশ করে। এভাবে সা, রে, গা, মা, পা, ধা, নি, সা ইত্যাদি নোটগুলোর প্রতিটির কম্পাঙ্কের মধ্যে সরল পূর্ণসংখ্যক অনুপাত থাকে, এই বিষয়টি পিথাগোরাস দেখিয়েছিলেন। ১২ নোট বিশিষ্ট একটি ক্রোমাটিক স্কেলকে অনেক সময় পিথাগোরিয়ান টিউনিং বলা হয়, কারণ এই স্কেলের নোটগুলোর মধ্যে ৩:২ অনুপাত (ঢ়বৎভবপঃ ভরভঃয) বজায় থাকে- যা পিথাগোরাসই প্রথম উলেস্নখ করেন।

\হপিথাগোরাস আনুমানিক ৫৩০ খ্রিস্টপূর্বে দক্ষিণ ইতালির ক্রোটন নামক স্থানে একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। ধারণা করা হয়, ৪৯৫ খ্রিস্টপূর্বে ক্রোটন বা মেটাপোটিয়াম শহরে তিনি মৃতু্যবরণ করেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে