মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি প্রাথমিক বিজ্ঞান

নূরমোহাম্মদ দেওয়ান, প্রধান শিক্ষক শিক্ষা নিকেতন, চাঁদপুর
  ১৬ জুন ২০১৯, ০০:০০
গ্রিনহাউস কেন গরম থাকে ?

প্রিয় শিক্ষার্থী, আজ প্রাথমিক বিজ্ঞান থেকে কাঠামোবদ্ধ প্রশ্নোত্তর দেয়া হলো

অধ্যায় ১২

প্রশ্ন। গ্রিনহাউস গ্যাস কী? আমরা দেখি যে, বিশ্বের গড় তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। এতে আমাদের ওপর কী প্রভাব পড়ছে বলে তুমি মনে কর? ৩টি বাক্যে লেখ।

উত্তর : বায়ুমন্ডলের কার্বন ডাইঅক্সাইড, মিথেন ও জলীয়বাষ্প গ্রিনহাউসের কাচের মতো কাজ করে। এরা সূর্যের তাপ পৃথিবীতে আসতে বাধা দেয় না। কিন্তু এ গ্যাসগুলো উত্তপ্ত পৃথিবীতে থেকে তাপকে চলে যেতে বাধা দেয়। ফলে পৃথিবী রাতের বেলায়ও গরম থাকে। এসব গ্যাসকে গ্রিনহাউস গ্যাস বলে।

পৃথিবীর গড় তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধির কারণে আমাদের ওপর এর নেতিবাচক প্রভাব পড়ছে বলে আমি মনে করি। যেমন এ উষ্ণতা বৃদ্ধির কারণে জলবায়ুর পরিবর্তন ঘটছে এবং মেরু অঞ্চল ও পর্বতের চূড়ার বরফ গলে যাচ্ছে এবং সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে ফলে বাংলাদেশের মতো উপকূলীয় দেশগুলো পানির নিচে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। শুধু তাই নয়, এর ফলে সাগর থেকে নদীতে লোনা পানি ঢুকে পড়ার আশঙ্কা রয়েছে এবং বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে।

প্রশ্ন। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে বাংলাদেশকে কিভাবে রক্ষা করা সম্ভব বলে তুমি মনে কর? ৫টি বাক্যে লেখ।

উত্তর : জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে বাংলাদেশকে রক্ষা করার জন্য নিম্নবর্ণিত পদক্ষেপগুলো গ্রহণ করা উচিত-

১. বন উজাড় না করে অধিক পরিমাণে গাছ লাগানো।

২. কার্বন ডাইঅক্সাইড কম উৎপন্ন হয় এমন জ্বালানি ব্যবহার।

৩. কলকারখানা স্থাপনের আগে সঠিক পরিকল্পনা গ্রহণ।

৪. অধিক পরিমাণে নবায়নযোগ্য শক্তির ব্যবহার।

৫. গ্রিনহাউস গ্যাসের ব্যবহার কমানো।

প্রশ্ন। তোমাকে এমন একটি এলাকায় বাস করতে বলা হলো যেখানে প্রতি বছর কোনো না কোনো প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়। ওই পরিবেশে তুমি কিভাবে খাপ খাইয়ে চলবে? ৫টি বাক্যে লেখ।

উত্তর : ওই এলাকায় খাপ খাইয়ে চলার জন্য আমি নিম্নবর্ণিত পদক্ষেপগুলো গ্রহণ করব-

১. দুর্যোগ শুরুর আগেই সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করব।

২. শুকনো খাবার সংরক্ষণ করে রাখব।

৩. শিশু, বৃদ্ধ ও গৃহপালিত পশুপাখিকে আগেই আশ্রয় কেন্দ্রে নিয়ে যাব।

৪. বন্যার কারণে কোনো জায়গা পানিতে ডুবে থাকলে তাতে ভাসমান ধাপ তৈরি করে তার ওপর মাটি দেব এবং ওই ধাপর ওপর লাউ, শিম, বেগুন, ঢেঁড়স, টমেটো, ঝিঙা প্রভৃতি চাষ করব।

৫. লবণাক্ত মাটিতে জন্মাতে পারে এ রকম ফসলের জাত উদ্ভাবন করে চাষ করার চেষ্টা করব।

প্রশ্ন। গ্রিনহাউস কেন গরম থাকে? ব্যাখ্যা কর।

উত্তর : কাচ তাপ কুপরিবাহী। কাচের ভেতর দিয়ে তাপ সহজে চলাচল করতে পারে না। কিন্তু আলো খুব সহজেই কাচের ভেতর দিয়ে চলাচল করতে পারে। গ্রিনহাউসের দেয়াল এবং ছাদ কাচের তৈরি। এ কারণে সূর্যের আলো খুব সহজেই কাচের ভেতর দিয়ে ঘরের ভেতরে প্রবেশ করতে পারে। অন্যদিকে বাইরের ঠান্ডা ঘরের ভেতরে আসতে পারে না। আবার ঘরের ভেতরের গরমও বাইরে যেতে পারে না। এতে গ্রিনহাউসের ভেতরটা বেশ গরম থাকে।

প্রশ্ন। পৃথিবীর বায়ুমন্ডলে কার্বন ডাইঅক্সাইড গ্যাস বেড়ে যাওয়ার কারণগুলো ব্যাখ্যা কর।

উত্তর : পৃথিবীতে অধিক হারে লোকসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে আসবাবপত্রসহ অন্যান্য জিনিসপত্রের চাহিদা। সে চাহিদা পূরণে কলকারখানা ও যানবাহনে কয়লা, কেরোসিন, পেট্রল পোড়ানো হচ্ছে। এসব জ্বালানি পোড়ানোর ফলে পরিবেশে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বেড়ে যাচ্ছে। একই সঙ্গে, নতুন নতুন ঘরবাড়ি ও আসবাবপত্র তৈরির জন্য গাছপালা কেটে বন উজাড় করা হচ্ছে। এ কারণে গাছ বায়ুমন্ডল থেকে কার্বন ডাইঅক্সাইড শোষণ করছে কম। ফলে বায়ুমন্ডলে কার্বন ডাইঅক্সাইড বেড়ে যাচ্ছে।

প্রশ্ন। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব কী কী হতে পারে? আলোচনা কর।

\হ

উত্তর : বৈশ্বিক উষ্ণায়নের কারণে জলবায়ুর পরিবর্তন ঘটছে। জলবায়ু পরিবর্তন ও পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির ফলে মেরু অঞ্চল ও পর্বতের চূড়ার বরফ গলে যাচ্ছে। ফলে সমুদ্রের পানির উচ্চতা বেড়ে যাচ্ছে। বিজ্ঞানীদের ধারণা, এভাবে তাপমাত্রা ও সমুদ্রের পানির উচ্চতা বাড়তে থাকলে বাংলাদেশের উপকূলীয় অঞ্চল সমুদ্রের পানিতে তলিয়ে যেতে পারে। সাগর থেকে নদীতে নোনা জল ঢুকে পড়তে পারে। এ ছাড়া, প্রাকৃতিক দুর্যোগ যেমন- বন্যা, ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস ঘন ঘন ঘটতে পারে।

প্রশ্ন। জলবায়ু পরিবর্তন রোধে করণীয় আলোচনা কর।

উত্তর : জলবায়ু পরিবর্তন রোধের সহজ উপায় হলো বায়ুমন্ডলে কার্বন ডাইঅক্সাইড গ্যাসের নিঃসরণ কমানো। এজন্য আমাদের করণীয়-

১. কয়লা, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস পোড়ানো কমিয়ে আনা। এর বদলে নবায়নযোগ্য জ্বালানি যেমন সৌরশক্তি, বায়ুপ্রবাহ, জৈব জ্বালানি ব্যবহার।

২. বিদু্যৎ, গ্যাস এগুলো কম ব্যবহার করলেও কার্বন ডাইঅক্সাইড কম উৎপন্ন হয়।

৩. বায়ুমন্ডলে কার্বন ডাইঅক্সাইড কমানোর জন্য আরেকটি উপায় হলো বেশি করে গাছ লাগানো। কারণ গাছ কার্বন ডাইঅক্সাইড গ্রহণ করে খাদ্য তৈরি করে। ফলে বায়ুমন্ডলে কার্বন ডাইঅক্সাইড কমে আসবে।

প্রশ্ন। জলবায়ু পরিবর্তনের ফলে পরিবর্তিত পরিস্থিতিতে কিভাবে খাপ খাইয়ে চলা যেতে পারে তা আলোচনা কর।

উত্তর : জলবায়ু পরিবর্তনের ফলে পরিবর্তিত পরিস্থিতিতে বিভিন্ন উপায়ে টিকে থাকা যায়। এখানে ৩টি পদক্ষেপের কথা আলোচনা করা হলো-

১. প্রতিকূল অবস্থা শুরু হওয়ার আগেই সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ। যেমন- ঘূর্ণিঝড়ের সংকেত পাওয়ার সঙ্গে সঙ্গে আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেয়া।

২. বাংলাদেশের কিছু এলাকা বর্ষাকালে ডুবে থাকে। এসব এলাকায় ভাসমান ধাপ তৈরি করে তার ওপর কৃষক কখনো অল্প পরিমাণে মাটি দিয়ে দেন। এ ধরনের ভাসমান ধাপগুলোর ওপর লাউ, শিম, বেগুন, ঢেঁড়স, টমেটো, ঝিঙা এ রকম সবজি চাষ করা যায়। এভাবে বন্যার সময় ফসল চাষ করা যেতে পারে।

৩. উপকূলীয় অঞ্চলে নোনা পানি প্রবেশের কারণে জমি লবণাক্ত হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে লবণাক্ত মাটিতে জন্মাতে পারে এ রকম ফসলের জাত উদ্ভাবন করে চাষ করা যেতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<53712 and publish = 1 order by id desc limit 3' at line 1