শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
এসএসসি পরীক্ষার প্রস্তুতি

বাংলাদেশ ও বিশ্বপরিচয়

সৃজনশীল প্রশ্নোত্তর দ্বিতীয় অধ্যায় গ) উত্তর : উদ্দীপকে উল্লিখিত মাইশা সুইডেনে থাকে এবং মালিহা অস্ট্রেলিয়ার ক্যানবেরার থাকে। দেওয়া আছে, সুইডেনের দ্রাঘিমা = ১৫০পূবর্ দ্রাঘিমা এবং ক্যানবেরার দ্রাঘিমারেখা=১৫০০পূবর্ দ্রাঘিমা দুটি স্থানের দ্রাঘিমার ব্যবধান = (১৫০ - ১৫) = ১৩৫ ১০দ্রাঘিমার জন্য সময়ের পাথর্ক্য= ৪ মিনিট ১৩৫ দ্রাঘিমার জন্য সময়ের পাথর্ক্য= ৪ত্র১৩৫ মিনিট = ৫৪০ মিনিট = ৯ ঘণ্টা মাইশা সুইডেনের স্থানীয় সময় ভোর ৬টায় মাহিলাকে ফোন করেছিল। সুইডেন ক্যানবেরার পশ্চিমে অবস্থিত। এ কারণে ক্যানবেরার স্থানীয় সময় সুইডেনের স্থানীয় সময় থেকে বেশি হবে। অথার্ৎ ক্যানবেরার স্থানীয় সময় = ভোর ৬টা + ৯ ঘণ্টা। = ১৫ ঘণ্টা = (১৫-১২) = বিকাল ৩টা। মাইশা ক্যানবেরার স্থানীয় সময় বিকাল ৩টায় ফোন করেছিল। ঘ) উত্তর : উদ্দীপকে উল্লিখিত মাহিলা ক্যানবেরা থেকে ২৮ তারিখে সুইডেনে বেড়াতে যাবে। সুইডেন যেহেতু উত্তর গোলাধের্ এবং ক্যানবেরা দক্ষিণ গোলাধের্ অবস্থিত। সে কারণে দুটি স্থানে একই সময়ে একই ধরনের ঋতু বিরাজ করবে না। ২৮ ডিসেম্বরে উত্তর গোলাধের্ তথা সুইডেনে শীতকাল। অন্যদিকে দক্ষিণ গোলাধের্ তথা ক্যানবেরায় গ্রীষ্মকাল বিরাজ করবে। ২২ ডিসেম্বর সূযের্র দক্ষিণায়নের শেষ দিন। এসময় সূযর্ মকরক্রান্তি রেখায় লম্বভাবে (৯০০কোণে) কিরণ দেয় বলে দিন বড় হয় এবং রাত ছোট হয়। দিন বড় হওয়ায় আলো ও তাপ বেশি পায়। ফলে ২২ ডিসেম্বরের পূবর্বতীর্ ও পরবতীর্ দেড়মাস দক্ষিণ গোলাধের্ তথা ক্যানবেরায় গ্রীষ্মকাল বিরাজ করে। কিন্তু উত্তর গোলাধের্ ওই সময় সূযর্ থেকে অনেক দূরে অবস্থান করায় সূযর্ তিযর্কভাবে আলো দেয়। ফলে দিনের দৈঘর্্য ছোট হয়। এতে আলো ও তাপ কম পায়। যার ফলে উত্তর গোলাধের্ তথা সুইডেনে ২২ ডিসেম্বরের পূবর্বতীর্ ও পরবতীর্ দেড়মাস শীতকাল বিরাজ করে। সুতরাং আমরা বলতে পারি স্থান দুটি দুই গোলাধের্ অবস্থান করায় দিন-রাত্রি বিপরীত হয় এবং ঋতুও বিপরীত হয়। উত্তর গোলাধের্ শীতকাল হলে দক্ষিণ গোলাধের্ গ্রীষ্মকাল বিরাজ করে। ৩। মুক্তিযোদ্ধার সন্তান দুলু মিয়া ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে কারারক্ষী হিসেবে কমর্রত ছিলেন। গভীর রাতে তিনি দেখতে পান একদল সশস্ত্র লোক কারাগারের বিশেষ সেলে প্রবেশ করে কয়েকজনকে হত্যা করেছে। দুলু মিয়া একথা তার বাবাকে জনান। তার বাবা তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, এ হত্যার মূল উদ্দেশ্য হলো-বাংলাদেশের স্বাধীনতা ও সশস্ত্র মুক্তিযুদ্ধের অজর্নগুলো ধ্বংস করা। ক) ‘ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল’ কী? খ) গণপরিষদ কী? ব্যাখ্যা কর? গ) দুলু মিয়ার দেখা হত্যাকাÐটি তোমার পঠিত বিষয়বস্তুর যে ঘটনার সঙ্গে সম্পৃক্ত তা ব্যাখ্যা কর। ঘ) তুমি কি দুলু মিয়ার বাবার বক্তব্যের সঙ্গে একমত পোষণ কর? তোমার পঠিত বিষয়বস্তুর আলোকে যুক্তি উপস্থাপন কর। ক) উত্তর : ‘ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল’ হচ্ছে সেই তহবিল যেখান থেকে প্রসূত নারীদের অনুদান প্রদান করা হয়। খ) উত্তর : ১৯৭২ সালের ২৩ মাচর্ বঙ্গবন্ধু ‘বাংলাদেশ গণপরিষদ’ নামে একটি আদেশ জারি করেন। এ আদেশ বলে ১৯৭০ সালের নিবার্চনে জাতীয় ও প্রাদেশিক পরিষদের নিবাির্চত সদস্যরা গণপরিষদের সদস্য বলে পরিণত হন। ১৯৭২ সালের ১০ এপ্রিল গণপরিষদের প্রথম অধিবেশনে দেশের জন্য প্রয়োজনীয় আইনকানুন পাস ও কাযর্কর করা সম্ভব হয়। বাংলাদেশের গণতন্ত্রের অগ্রযাত্রায় এটি অতীব তাৎপযর্পূণর্ ঘটনা।
সুধীরবরণ মাঝি, শিক্ষক, হাইমচর সরকারি মহাবিদ্যালয়, হাইমচর, চঁাদপুর য়
  ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০

প্রিয় শিক্ষাথীর্, আজ তোমাদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় থেকে সৃজনশীল প্রশ্নোত্তর দেয়া হলো

সৃজনশীল প্রশ্নোত্তর

দ্বিতীয় অধ্যায়

গ) উত্তর : উদ্দীপকে উল্লিখিত মাইশা সুইডেনে থাকে এবং মালিহা অস্ট্রেলিয়ার ক্যানবেরার থাকে।

দেওয়া আছে, সুইডেনের দ্রাঘিমা = ১৫০পূবর্ দ্রাঘিমা এবং ক্যানবেরার দ্রাঘিমারেখা=১৫০০পূবর্ দ্রাঘিমা দুটি স্থানের দ্রাঘিমার ব্যবধান = (১৫০ - ১৫) = ১৩৫

১০দ্রাঘিমার জন্য সময়ের পাথর্ক্য= ৪ মিনিট

১৩৫ দ্রাঘিমার জন্য সময়ের পাথর্ক্য= ৪ত্র১৩৫ মিনিট = ৫৪০ মিনিট = ৯ ঘণ্টা

মাইশা সুইডেনের স্থানীয় সময় ভোর ৬টায় মাহিলাকে ফোন করেছিল। সুইডেন ক্যানবেরার পশ্চিমে অবস্থিত। এ কারণে ক্যানবেরার স্থানীয় সময় সুইডেনের স্থানীয় সময় থেকে বেশি হবে।

অথার্ৎ ক্যানবেরার স্থানীয় সময় = ভোর ৬টা + ৯ ঘণ্টা। = ১৫ ঘণ্টা = (১৫-১২) = বিকাল ৩টা।

মাইশা ক্যানবেরার স্থানীয় সময় বিকাল ৩টায় ফোন করেছিল।

ঘ) উত্তর : উদ্দীপকে উল্লিখিত মাহিলা ক্যানবেরা থেকে ২৮ তারিখে সুইডেনে বেড়াতে যাবে। সুইডেন যেহেতু উত্তর গোলাধের্ এবং ক্যানবেরা দক্ষিণ গোলাধের্ অবস্থিত। সে কারণে দুটি স্থানে একই সময়ে একই ধরনের ঋতু বিরাজ করবে না। ২৮ ডিসেম্বরে উত্তর গোলাধের্ তথা সুইডেনে শীতকাল। অন্যদিকে দক্ষিণ গোলাধের্ তথা ক্যানবেরায় গ্রীষ্মকাল বিরাজ করবে। ২২ ডিসেম্বর সূযের্র দক্ষিণায়নের শেষ দিন। এসময় সূযর্ মকরক্রান্তি রেখায় লম্বভাবে (৯০০কোণে) কিরণ দেয় বলে দিন বড় হয় এবং রাত ছোট হয়। দিন বড় হওয়ায় আলো ও তাপ বেশি পায়। ফলে ২২ ডিসেম্বরের পূবর্বতীর্ ও পরবতীর্ দেড়মাস দক্ষিণ গোলাধের্ তথা ক্যানবেরায় গ্রীষ্মকাল বিরাজ করে। কিন্তু উত্তর গোলাধের্ ওই সময় সূযর্ থেকে অনেক দূরে অবস্থান করায় সূযর্ তিযর্কভাবে আলো দেয়। ফলে দিনের দৈঘর্্য ছোট হয়। এতে আলো ও তাপ কম পায়। যার ফলে উত্তর গোলাধের্ তথা সুইডেনে ২২ ডিসেম্বরের পূবর্বতীর্ ও পরবতীর্ দেড়মাস শীতকাল বিরাজ করে। সুতরাং আমরা বলতে পারি স্থান দুটি দুই গোলাধের্ অবস্থান করায় দিন-রাত্রি বিপরীত হয় এবং ঋতুও বিপরীত হয়। উত্তর গোলাধের্ শীতকাল হলে দক্ষিণ গোলাধের্ গ্রীষ্মকাল বিরাজ করে।

৩। মুক্তিযোদ্ধার সন্তান দুলু মিয়া ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে কারারক্ষী হিসেবে কমর্রত ছিলেন। গভীর রাতে তিনি দেখতে পান একদল সশস্ত্র লোক কারাগারের বিশেষ সেলে প্রবেশ করে কয়েকজনকে হত্যা করেছে। দুলু মিয়া একথা তার বাবাকে জনান। তার বাবা তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, এ হত্যার মূল উদ্দেশ্য হলো-বাংলাদেশের স্বাধীনতা ও সশস্ত্র মুক্তিযুদ্ধের অজর্নগুলো ধ্বংস করা।

ক) ‘ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল’ কী?

খ) গণপরিষদ কী? ব্যাখ্যা কর?

গ) দুলু মিয়ার দেখা হত্যাকাÐটি তোমার পঠিত বিষয়বস্তুর যে ঘটনার সঙ্গে সম্পৃক্ত তা ব্যাখ্যা কর।

ঘ) তুমি কি দুলু মিয়ার বাবার বক্তব্যের সঙ্গে একমত পোষণ কর? তোমার পঠিত বিষয়বস্তুর আলোকে যুক্তি উপস্থাপন কর।

ক) উত্তর : ‘ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল’ হচ্ছে সেই তহবিল যেখান থেকে প্রসূত নারীদের অনুদান প্রদান করা হয়।

খ) উত্তর : ১৯৭২ সালের ২৩ মাচর্ বঙ্গবন্ধু ‘বাংলাদেশ গণপরিষদ’ নামে একটি আদেশ জারি করেন। এ আদেশ বলে ১৯৭০ সালের নিবার্চনে জাতীয় ও প্রাদেশিক পরিষদের নিবাির্চত সদস্যরা গণপরিষদের সদস্য বলে পরিণত হন। ১৯৭২ সালের ১০ এপ্রিল গণপরিষদের প্রথম অধিবেশনে দেশের জন্য প্রয়োজনীয় আইনকানুন পাস ও কাযর্কর করা সম্ভব হয়। বাংলাদেশের গণতন্ত্রের অগ্রযাত্রায় এটি অতীব তাৎপযর্পূণর্ ঘটনা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33220 and publish = 1 order by id desc limit 3' at line 1