বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বিজ্ঞানের যত কথা

রেডিও
নতুনধারা
  ১২ আগস্ট ২০২০, ০০:০০

শিক্ষা জগৎ ডেস্ক য়

রেডিও হলো রেডিও তরঙ্গগুলো ব্যবহার করে সংকেত ও যোগাযোগের প্রযুক্তি। রেডিও তরঙ্গগুলো ৩০ হার্টজ এবং ৩০০ গিগাহার্টজ এর মধ্যে ফ্রিকোয়েন্সিটির তড়িৎচুম্বকীয় তরঙ্গ। এগুলো একটি অ্যান্টেনার সঙ্গে সংযুক্ত ট্রান্সমিটার নামে পরিচিত একটি বৈদু্যতিক ডিভাইস দ্বারা উৎপাদিত হয়- যা তরঙ্গগুলো বিকিরণ করে এবং অন্য একটি অ্যান্টেনায় সংযুক্ত রেডিওর রিসিভার দ্বারা গ্রহণ করে। আধুনিক প্রযুক্তি, রেডিও যোগাযোগ, রাডার, রেডিও নেভিগেশন, রিমোট কন্ট্রোল, রিমোট সেন্সিং এবং অন্যান্য অ্যাপিস্নকেশনগুলোতে রেডিওর ব্যাপক ব্যবহার হয়।

\হরেডিও যোগাযোগে, রেডিও এবং টেলিভিশন সম্প্রচার, সেল ফোন, দ্বিমুখী রেডিও, ওয়্যারলেস নেটওয়ার্কিং এবং স্যাটেলাইট যোগাযোগের ক্ষেত্রে ব্যবহার করা হয়, রেডিও সংকেতকে সংশোধন করে রেডিও তরঙ্গগুলো ট্রান্সমিটার থেকে কোনো রিসিভারে স্থানজুড়ে তথ্য বহন করতে ব্যবহৃত হয় ট্রান্সমিটারে। বিমান, জাহাজ, মহাকাশযান এবং ক্ষেপণাস্ত্রের মতো বস্তুগুলো শনাক্ত এবং ট্র্যাক করতে ব্যবহৃত রাডারে, রাডার ট্রান্সমিটার দ্বারা নির্গত রেডিও তরঙ্গগুলোর একটি মরীচি লক্ষ্যবস্তু প্রতিবিম্বিত করে এবং প্রতিবিম্বিত তরঙ্গগুলো বস্তুর অবস্থান প্রকাশ করে। জিপিএস এবং ভিওআর এর মতো রেডিও নেভিগেশন সিস্টেমে, একটি মোবাইল রিসিভার নেভিগেশনাল রেডিও বীকনগুলোর রেডিও সংকেত গ্রহণ করে যার অবস্থানটি জানা যায় এবং রেডিও তরঙ্গগুলোর আগমনের সময়টি যথাযথভাবে পরিমাপ করে গ্রহীতা পৃথিবীতে তার অবস্থান গণনা করতে পারে। ড্রোন, গ্যারেজ দরজা ওপেনার এবং কিলেস অ্যান্ট্রি সিস্টেমের মতো ওয়্যারলেস রেডিও রিমোট কন্ট্রোল ডিভাইসে, একটি নিয়ামক ডিভাইস থেকে সংক্রমণিত রেডিও সংকেতগুলো দূরবর্তী ডিভাইসের ক্রিয়া নিয়ন্ত্রণ করে।

১৮৮৬ সালে জার্মান পদার্থবিদ হেইনিরিচ হাটের্জর দ্বারা রেডিও তরঙ্গগুলো প্রথম চিহ্নিত করা হয়েছিল। প্রথম গুগলিয়েলমো মার্কোনি ইতালীয় গুগলিয়েলমো মার্কোনি ১৮৯৫-৯৬ এর দিকে প্রথম ব্যবহারিক রেডিও ট্রান্সমিটার এবং রিসিভারগুলো বিকাশ করেছিলেন এবং ব্যবহারকারীদের মধ্যে হস্তক্ষেপ রোধ করার জন্য রেডিওটি বাণিজ্যিকভাবে ব্যবহার শুরু হয়েছিল।

রেডিও প্রযুক্তি: বেতার তরঙ্গগুলো ত্বরণের মধ্য দিয়ে বৈদু্যতিক চার্জ দ্বারা বিকিরিত হয়। এগুলো বৈদু্যতিক স্রোতের পরিবর্তে কৃত্রিমভাবে উৎপন্ন হয়, অ্যান্টেনা নামক একটি ধাতব কন্ডাক্টরে পেছনে প্রবাহিত ইলেক্ট্রন থাকে, এভাবে ত্বরান্বিত হয়। সংক্রমণে, একটি ট্রান্সমিটার রেডিও ফ্রিকোয়েন্সিটির একটি বিকল্প বর্তমান উৎপন্ন করে- যা অ্যান্টেনায় প্রয়োগ করা হয়। অ্যান্টেনা বিদু্যতের রেডিও তরঙ্গ হিসেবে বর্তমানকে বিকিরণ করে। যখন তরঙ্গগুলো একটি রেডিও রিসিভারের অ্যান্টেনায় আঘাত করে, তখন তারা ধাতবের মধ্যে ইলেকট্রনগুলো পেছনে চাপ দেয় এবং একটি ক্ষুদ্র বিকল্প স্রোতকে প্ররোচিত করে। প্রাপ্তি অ্যান্টেনার সঙ্গে সংযুক্ত রেডিও রিসিভার এই দোলক বর্তমানটিকে শনাক্ত করে এবং এটি প্রশস্ত করে তোলে।

যখন তারা সংক্রমণকারী অ্যান্টেনা থেকে আরও দূরে ভ্রমণ করে রেডিও তরঙ্গগুলো ছড়িয়ে পড়ে। তাই তাদের সংকেত শক্তি হ্রাস পায়, তাই রেডিও সংক্রমণ কেবল ট্রান্সমিটারের সীমিত সীমার মধ্যেই পাওয়া যায়, ট্রান্সমিটার শক্তির ওপর নির্ভর করে দূরত্ব, অ্যান্টেনার বিকিরণ প্যাটার্ন, রিসিভার সংবেদনশীলতা, শব্দ স্তর ও ট্রান্সমিটার এবং রিসিভারের মধ্যে বাধা উপস্থিতি। একটি সার্বজনীন অ্যান্টেনা সমস্ত দিক থেকে রেডিও তরঙ্গ সঞ্চারিত করে বা গ্রহণ করে, যখন একটি দিকনির্দেশক অ্যান্টেনা বা উচ্চতর অ্যান্টেনা নির্দিষ্ট দিকের একটি রশ্মিতে রেডিও তরঙ্গ সংক্রমণ করে বা কেবল একটি দিক থেকে তরঙ্গ গ্রহণ করে।

\হরেডিও তরঙ্গগুলো শূন্যতার মধ্য দিয়ে আলোর গতিতে এবং বাতাসে আলোর গতির খুব কাছাকাছি ভ্রমণ করে, সুতরাং একটি রেডিও তরঙ্গ, তরঙ্গদৈর্ঘ্য ও তরঙ্গটির সংলগ্ন ক্রেস্টগুলোর মধ্যে মিটারের দূরত্ব, তার ফ্রিকোয়েন্সিটির বিপরীতভাবে আনুপাতিক।

\হরেডিও তরঙ্গ ছাড়াও অন্যান্য ধরনের তড়িৎ চৌম্বকীয় তরঙ্গ; ইনফ্রারেড, দৃশ্যমান আলো, অতিবেগুনি, এক্স-রে, গামা রশ্মিও তথ্য বহন করতে এবং যোগাযোগের জন্য ব্যবহার করতে সক্ষম।

\হরেডিও যোগাযোগ

বিভিন্ন রেডিও সিস্টেম বিভিন্ন মডু্যলেশন পদ্ধতি ব্যবহার করে:

এএম (প্রশস্ততা মডু্যলেশন)- একটি এএম ট্রান্সমিটারে, রেডিও ক্যারিয়ার তরঙ্গের প্রশস্ততা (শক্তি) সংবহন সংকেত দ্বারা পরিবর্তিত হয়।

এফএম (ফ্রিকোয়েন্সি মডু্যলেশন)- একটি এফএম ট্রান্সমিটারে, রেডিও ক্যারিয়ার তরঙ্গের ফ্রিকোয়েন্সি মডু্যলেশন সংকেত দ্বারা পরিবর্তিত হয়।

এফএসকে (ফ্রিকোয়েন্সি শিফট কী)- ডিজিটাল সিগন্যাল প্রেরণে ওয়্যারলেস ডিজিটাল ডিভাইসগুলোতে ব্যবহৃত হয়, ক্যারিয়ার ওয়েভের ফ্রিকোয়েন্সিটি মাঝে মাঝে দুটি ফ্রিকোয়েন্সিগুলোর মধ্যে স্থানান্তরিত হয়- যা দুটি বাইনারি অঙ্কগুলো উপস্থাপন করে, ০ এবং ১ বিটের ক্রম প্রেরণে।

অফডিএম (অরথোগোনাল ফ্রিকোয়েন্সি ডিভিশন মাল্টিপেস্নক্সিং)- নূ্যনতম রেডিও স্পেকট্রাম ব্যবহার করে ডিজিটাল ডেটা সংক্রমণ করতে উচ্চতর ব্যান্ডউইথ সিস্টেম যেমন ওয়াইফাই নেটওয়ার্ক, সেলফোন, ডিজিটাল টেলিভিশন সম্প্রচার এবং ডিজিটাল অডিও সম্প্রচার (ডিএবি) হিসেবে খুব ব্যাপকভাবে ব্যবহৃত জটিল ডিজিটাল মডু্যলেশন পদ্ধতির একটি পরিবার ব্যান্ডউইথ। এটি এমএম বা এফএমের চেয়ে বেশি বর্ণালি দক্ষতা এবং ম্স্নান হওয়ার প্রতিরোধ ক্ষমতা বেশি। ওডিডিএম-তে, একাধিক রেডিও ক্যারিয়ার তরঙ্গ ফ্রিকোয়েন্সিতে খুব কাছাকাছি অবস্থিত রেডিও চ্যানেলের অভ্যন্তরে প্রেরণ করা হয়, প্রতিটি বাহক আগত বিটস্ট্রিম থেকে বিটগুলো দিয়ে মডিউল করে তাই একাধিক বিট সমান্তরালে প্রেরণ করা হয়। রিসিভারে, ক্যারিয়ারগুলো ডিমেডুলেটেড করা হয় এবং বিটগুলো যথাযথ ক্রমে এক বিট স্ট্রিমে সংযুক্ত করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108468 and publish = 1 order by id desc limit 3' at line 1