শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
পাঠক মত

করোনা মোকাবিলায় আমাদের সক্ষমতা ও নেতৃত্বের ব্যর্থতা

নতুনধারা
  ০৮ এপ্রিল ২০২০, ০০:০০

করোনা মোকাবিলায় আমাদের রাজনৈতিক নেতৃত্বের ব্যর্থতা রয়েছে। এরা যখন দেখছে ৩ মাস হয়ে গেল এখানে আসেনি। তখন বলা শুরু করল এত আলস্নাহ ওয়ালা নেতা যে দেশের আছে সে দেশে করোনা আসতে পারে না! এরপর যখন আসছে তখনো গলাবাজি করছে, বলছে আমাদের সব প্রস্তুতি আছে। এরপর অনেক কার্যক্রম শুরু করছে কিন্তু মূল কাজ হচ্ছে না।

এরা খেই হারিয়ে ফেলেছে এখন। একবার নোটিশ দিচ্ছে ডাক্তারদের বাধ্য করতে চিকিৎসা দিতে আবার তা বাতিল করছে। আবার নোটিশ দিচ্ছে মিডিয়া নিয়ন্ত্রণের আবার তা বাতিল। অর্থাৎ কী করবে তা আর বুঝতে পারছে না।

কিন্তু এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ডাক্তারদের জন্য পরিপূর্ণ সুরক্ষা নিশ্চিত করা। আর ব্যাপক হারে পরীক্ষা করা। এটা এখন পর্যন্ত সুস্পষ্ট এর কোনোটাই সম্ভব হয়নি। ডাক্তাররা যে হারে কোয়ারেন্টিনে যাচ্ছে এভাবে চলতে থাকলে কী হবে তা ভাবতেই শিউরে উঠছি। এমনিতেই আমাদের রয়েছে চিকিৎসক সংকট। তার ওপর যারা আছে তারাই যদি কোয়ারেন্টিনে যায় বা অসুস্থ হয়ে পড়ে তার পরিণাম হবে ভয়াবহ।

সরকার যে কাজ করেনি ব্যাপারটা তা নয়- কাজ করেছে এবং করছে। এই যে সারা দেশে এখন লকডাউন করেছে এটা অবশ্যই সরকারের প্রশংসারযোগ্য একটা কাজ। কিন্তু এই কাজটাই করতে সরকার যে অদূরদর্শী ভূমিকা পালন করেছে সেটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আগে লকডাউন ঘোষণা করেছে তারপর যানচলাচল নিষিদ্ধ করেছে। এতে লাখ লাখ মানুষ শহর ছেড়েছে একসঙ্গে আর ধারণা করা হচ্ছে ওই দিনই সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে।

অনেকেই বলতে পারে এর দায় জনগণের। হঁ্যা অস্বীকার করছি না এর দায় জনগণের ওপরও বর্তায়। জনগণ পরিপূর্ণ সচেতন নয় বলেই তো দায়িত্বপ্রাপ্তদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হয়। তবে এই সিদ্ধান্ত ঢাকার ওপর চাপ কমানোর কোনো পরিকল্পনার অংশ কিনা সেটা বলতে পারব না।

আমাদের সঙ্গে গলাবাজি করে এই দেশকে সিঙ্গাপুর বা অন্যকোনো দেশের সঙ্গে তুলনা বা এই দেশ ইউটোপিয়া হওয়ার স্বপ্নালোকের কথা বললেও আমরা জানি আমাদের সক্ষমতা কতটুকু। আমাদের স্বাস্থ্যব্যবস্থার অবস্থাও আমাদের অজানা নয়। তাই সরকারের কাছে আমাদের খুব বেশি কিছু চাওয়ারও নেই। ব্যাপক হারে পরীক্ষা করে আক্রান্তদের শনাক্ত করা। ডাক্তারদের নিরাপত্তার ব্যবস্থা করা। যাতে আমাদের যে স্বল্পসংখ্যক চিকিৎসক রয়েছেন তারা অন্তত পরিপূর্ণ সেবাটা দিতে পারে।

আবদুল বাতেন ফেরদৌস

ঢাকা

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<95581 and publish = 1 order by id desc limit 3' at line 1