মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
পাঠক মত

মাননীয় প্রধানমন্ত্রী বরাবর করোনা প্রতিরোধে করণীয় শীর্ষক কিছু প্রস্তাব

নতুনধারা
  ০২ এপ্রিল ২০২০, ০০:০০

যথাযথ সম্মান প্রদর্শনপূর্বক সবিনয় নিবেদন, আমি রংপুরের পীরগঞ্জের একজন সাধারণ নাগরিক। করোনা পরিস্থিতিতে গোটা বিশ্বে যখন বিপর্যস্ত তখন বাংলাদেশের ভবিষ্যৎ পরিণতির আশঙ্কায় সবাই তাকিয়ে আছে আপনার দিকে। মৃতু্যর মিছিলের দীর্ঘতা এড়াতে আপনার গৃহীত সব উদ্যোগের সঙ্গে যুক্ত হতে পারে এমন কয়েটি প্রস্তাব সদয় বিবেচনার জন্য পেশ করলাম:

১। কালক্ষেপণ না করে অন্তত ১৫ দিনের জন্য গোটা দেশে জরুরি অবস্থা জারি করুন।

২। জরুরি অবস্থায় করোনা প্রতিরোধের সঙ্গে জড়িত ডাক্তার, পুলিশ, সেনাসদস্য, সংবাদকর্মী, মানবাধিকারকর্মী, উপজেলা প্রশাসন, স্থানীয় সরকার প্রতিনিধিসহ স্বেচ্ছাসেবী সবার নিরাপত্তা নিশ্চিত করুন।

৩। গ্রামগঞ্জে ছড়িয়ে ছিটিয়ে থাকা সব সনদধারী পলিস্ন চিকিৎসদের অস্থায়ী নিয়োগ দিয়ে স্বল্পমেয়াদি প্রশিক্ষণের ব্যবস্থা করে কাজে লাগান। সেই সঙ্গে স্বাস্থ্য বিভাগের সব মাঠকর্মী, পরিবার পরিকল্পনাকর্মী, এনজিওদের স্বাস্থ্যকর্মীসহ সবার সমন্বয়ে করোনা প্রতিরাধে উপজেলাভিত্তিক বিশাল কর্মীবাহিনী তৈরি করুন দ্রম্নততার সঙ্গে। উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সগুলোতে টেলিমেডিসিন ব্যবস্থা ২৪ ঘণ্টার জন্য সচল রাখার ব্যবস্থা করুন।

৪। ঘরবন্দি মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনের মাধ্যমে ভ্রাম্যমাণ বাজার ব্যবস্থা প্রয়োজনীয় ওষুধসহ খাদ্যসামগ্রী সরবরাহে হোমডেলিভারি সার্ভিস চালু করুন। সরকারি সব ত্রাণ সেনাবাহিনী দ্বারা বিতরণ করুন।

৫। অসহায় খেটে খাওয়া মানুষের জন্য আপনার ত্রাণ কর্মসূচির পাশাপাশি বিভিন্ন ওষুধ কোম্পানির ফ্রি স্যাম্পল দিয়ে উপজেলার পাড়া মহলস্নায় ফ্রি মেডিসিন কর্নার চালু করুন।

৬। অসহায় কর্মহীন, উপার্জনহীন হয়ে যাওয়া মানুষের জন্য বিভিন্ন খাদ্যসামগ্রী উৎপাদন প্রতিষ্ঠানের শুকনো খাবার সংগ্রহ করে উপজেলা পর্যায়ে ফ্রি খাদ্য ভান্ডার তৈরি করুন।

৭। ঘরে বসেই সব ধর্মের মানুষকে প্রার্থনা করার ঘোষণা দিন।

৮। উপজেলা পর্যায়ে করোনা টেস্টের ব্যবস্থা করুন। স্কুল, কলেজ, অব্যবহৃত সরকারি ভবনে অস্থায়ী হাসপাতাল তৈরি করুন।

৯। করোনায় আক্রান্ত মৃতের লাশ দাফন বা সৎকারে বিড়ম্বনা এড়াতে সরকারিভাবে উপজেলা পর্যায়ে সরকারি কবরস্থান এবং শ্মশানঘাট নির্মাণ করুন।

১০। আপনি ধৈর্য ধারণ করুন যা আমাদের বেঁচে থাকার প্রেরণা জোগাবে।

সেবু মোস্তাফিজ

এমএসএস-ঢাকা বিশ্ববিদ্যালয়

বিএ (অনার্স) কলকাতা বিশ্ববিদ্যালয়

পীরগঞ্জ প্রতিনিধি, দৈনিক যায়যায়দিন

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<94896 and publish = 1 order by id desc limit 3' at line 1