বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ভিন্নমত বাঁচান

তৌহিদ বিলস্নাহ নরসিংদী সরকারি কলেজ
  ২০ অক্টোবর ২০১৯, ০০:০০

বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকান্ডে উত্তাল ছাত্রসমাজ তাতে অকুণ্ঠ সমর্থন জোগাচ্ছে সাধারণ মানুষও এখন চারদিকে দাবি উঠছে ছাত্ররাজনীতি নিষিদ্ধের।

সব গণমাধ্যম ও প্রিন্ট মিডিয়ার খবরে প্রকাশ- আবরার নামক এই মেধাবী তরুণ ফেসবুক স্ট্যাটাসে তার নিজস্ব একটি মতপ্রকাশ করেছেন। ভাইরাল হওয়ার সুবাদে আমিও পড়েছি ওই আলোচিত পোস্টটি অথচ তার ওই পোস্টের প্রতিটি বর্ণ, শব্দ ও বাক্যের প্রতিটিতে ছিল দেশপ্রেমের ছোঁয়া। কোনো দেশ বা গোষ্ঠীকে অবমাননা বা কটাক্ষ করেও কোনো শব্দ ব্যবহার করেননি দেশপ্রেমিক আবরার?

অথচ বিশ্ববিদ্যালয়গুলোকে বাকস্বাধীনতা, মুক্তবুদ্ধিচর্চা, বিতর্ক ও বহুমতের পুণ্যভূমি বলেই জানতাম কিন্তু সাম্প্রতিক ঘটনা ও অবস্থাদৃষ্টে মনে হচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো ভিন্নমতের প্রতি অশ্রদ্ধা, অবজ্ঞা, অসহিষ্ণু মনোভাব, প্রবল ক্রোধ ও ঘৃণা, আর সেই ঘৃণাবৃত্তি থেকে বলপ্রয়োগের মাধ্যমে পেশিশক্তির প্রদর্শন এমনকি হত্যাকান্ড পর্যন্ত ঘটে! বুয়েটের তড়িৎ প্রকৌশল বিভাগের দ্বিতীয়বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদ তার সর্বশেষ শিকার বন্যপশুগুলোর আবাসস্থলেও এমন ভিন্নমতের প্রতি এমন পশুসুলভ অসহিষ্ণু আচরণ করা হয় কিনা জানিনা! বিশ্ববিদ্যালগুলোতে এমন দৃশ্য এখন নিত্য দৃশ্যমান! এখন দৃশ্যপট এমন হয়েছে যে, সাহস করে সত্যটাও মুখ খুলে বলতে সাধারণ ছাত্ররা ভয় পাচ্ছে, নূ্যনতম মতের ভিন্নতাকে সহ্য করাও যেন রহিত হয়ে গেছে!

মানুষ তৈরির এই সর্বোচ্চ কারখানাগুলোতে কেন বছরের পর বছর এমন অমানবিক দৃশ্যের অবতারণা হচ্ছে তা বিবেকবান প্রতিটি মানুষ-ই বোঝেন ছাত্ররাজনীতির অতীত গৌরবোজ্জ্বল ইতিহাসে কী কারণে কালিমা লেপন হচ্ছে তা আজ সবার কাছেই স্পষ্ট লেজুড়বৃত্তীয় দলীয় ছাত্ররাজনীতি-ই এই সর্বনাশের মূলে এমন অনভিপ্রেত নষ্ট রাজনীতির ফলে ভিন্নদল তো বটেই, এখন ভিন্নমতও সংকটাপন্ন যে রাজনীতি মানুষের জন্য, সে রাজনীতি গণতন্ত্রে বিশ্বাস করে, যে রাজনীতি মানবতার কথা বলে মানবিকতা শিখায়, সেই রাজনীতি-ই আবার কীভাবে ভিন্নমতকে হত্যা করতে পারে তা বুঝে আসে না ভিন্নমতকে হত্যার রাজনীতি কখনোই রাজনীতি-ই হতে পারে না সুস্থ রাজনীতি কখনো পশুবৃত্তীয় কর্মকান্ডকে সমর্থনও করে না ভিন্নমত বাঁচাতে এমন অসভ্য, অসুস্থ ছাত্ররাজনীতির ছোবল থেকে সাধারণ শিক্ষার্থীদের বাঁচাতে দলীয় লেজুড়বৃত্তীয় ছাত্ররাজনীতি নিষিদ্ধ এখন সময়ের দাবি দেশের বিশ্ববিদ্যালয়-কলেজের হল ও ক্যাম্পাসগুলোতে এমন নৃশংসতা আর দেখতে চাই না ক্যাম্পাসগুলোতে নিজস্ব মতপ্রকাশের ছাত্রবান্ধব পরিবেশ নিশ্চিত করুন?

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<71837 and publish = 1 order by id desc limit 3' at line 1