বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

জেগে উঠেছে বাংলাদেশ

নতুনধারা
  ১৯ জুলাই ২০১৯, ০০:০০

আজ খুব চিৎকার করে বলতে ইচ্ছা করছে বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণে বলেছিলেন, 'আমাদের কেউ দাবায়া রাখতে পারবে না।' দেখুন সত্যিই কেউ পারেও নাই আমাদের দাবায়ে রাখতে। আমরা দেশের জন্য মাতৃভূমির জন্য এক হয়ে প্রমাণ দিয়েছি বহুবার বিশ্বের কাছে। আমরা জানি বাংলার কিছু মানুষ আদর্শভ্রষ্ট থাকবে। ১৯৭১ সালেও ছিল এবং এখনো আছে। তারা আজও আমাদের রক্তে অর্জিত ভাষা এবং লখো প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে মেনে নিতে পারছে না। মেনে নিতে পারছে না আজকের উন্নয়ন অগ্রযাত্রাকে। আমাদের এই বাংলাদেশে আজ তারা ঘৃনিত, তারা পরাজিত। আমি আজও মনে করি যারা ১৯৭১ সালের ৭ মার্চ জাতির জনকের ভাষণ শুনে নির্দেশনা পেতে যারা রাস্তায় নেমে এসেছিল তারা সবাই যোদ্ধা। আমি মনে করি। তারা আজকের দিনের সুশীল সমাজের মতো, টকশো করার জন্য টিভি ক্যামেরার সামনে দাঁড়ায়নি। তারা স্পষ্ট করে শুনেছিলেন সেই ভাষণ,স্পষ্টভাবে নিজের অবস্থান নিশ্চিত করেছিলেন। সে সময় এসেছিল কাঙ্ক্ষিত বিজয়। আর আজ আমরা আকার-ইঙ্গিতে বলছি। কিন্তু কেন? আমি বলতে চাই বাংলাদেশ জাগ্রত বাংলাদেশকে কেউ দাবাতে পারে নাই- আজ সোনার বাংলায় সোনার কন্যা শেখ হাসিনা বাংলাকে করেছে উন্নয়নশীল বাংলাদেশ।

দেখুন আজ আমরা খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। আমরা নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু তৈরি করছি। যানজট নিরসনে প্রধান সড়কগুলোর উপর দিয়ে ফ্লাইওভার হয়েছে। ঢাকা চট্টগ্রাম মহাসড়ক ফোর লেন সম্পূর্ণ হয়েছে, মেট্রো রেলের কাজ চলছে। সেখানে গণতন্ত্রের ধারা জাগ্রত এবং সঠিক সময় অনুযায়ী নির্বাচন হচ্ছে। তবে কেন নানা বিপর্যয় বাংলাদেশের মানুষকে দেখতে হবে।

বিএনপি যাদের অস্তিত্ব রক্ষার জন্য কাজ করেছে একটু লক্ষ্য করলেই বুঝতে পারবেন। তারা আজ পর্যন্ত কখনো কোনো ভালো কাজের সঙ্গী ছিল না, তারা স্বাধীনতা যুদ্ধের সময় ছিল পাকিস্তানের সঙ্গে। আর আজ যখন বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হতে চলেছে তখন তারা ধ্বংসের রাজনীতি করতে চাইছে। এটা কি কোনো রাজনৈতিক দলের চরিত্র হতে পারে। আমাদের মধ্যে আছে দেশপ্রেম। আছে ৩০ লাখ শহীদের প্রতি হাজার সালাম ও শ্রদ্ধা। সন্তান হারানো মায়ের জ্বালা সম্ভ্রম হারানো মায়ের বেদনা আমাদের উপলব্ধি করতে হবে। তাদের প্রতি শ্রদ্ধা জানাতে হবে। উন্নয়নের দেশ গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন।

ফারজানা ইসলাম

ঢাকা

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<58766 and publish = 1 order by id desc limit 3' at line 1