মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

নদীতে ডুবে ৩ ছাত্রের মৃত্যু

যথাযথ উদ্যোগ গ্রহণ করতে হবে
নতুনধারা
  ১৬ জুলাই ২০১৮, ০০:০০

অসতকর্তাসহ বিভিন্নভাবেই যখন মৃত্যুর মতো ঘটনা এবং অনাকাক্সিক্ষত নানা ধরনের ঘটনা ঘটছেইÑ তখন তা সন্দেহাতীতভাবেই উদ্বেগজনক বাস্তবতাকে স্পষ্ট করে। সঙ্গত কারণেই সৃষ্ট পরিস্থিতি পযের্বক্ষণ সাপেক্ষে সংশ্লিষ্টদের কতর্ব্য হওয়া দরকার, যথাযথ উদ্যোগ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করা। সম্প্রতি পত্রপত্রিকায় প্রকাশিত খবরে জানা গেল যে, কক্সবাজারের চকরিয়া উপজেলায় মাতামুহুরী নদীতে গোসল করতে নেমে স্থানীয় একটি স্কুলের তিন ছাত্রের মৃত্যু হয়েছে; নিখেঁাজ হয়েছে দুইজন। তথ্য মতে, শনিবার বিকালে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের মাতামুহুরী সেতু সংলগ্ন নদীতে এ দুঘটর্না ঘটে বলে জানিয়েছেন চকরিয়া থানার ওসি। জানা যায়, পরীক্ষা শেষে কিছু শিক্ষাথীর্ স্কুলের পাশে ফুটবল খেলে। বিকাল ৫টার দিকে এদের মধ্যে ছয়জন খেলার মাঠের পাশ্বর্বতীর্ মাতামুহুরী নদীতে গোসল করতে নামে। কিন্তু এদের মধ্যে একজন ক‚লে উঠতে সক্ষম হলেও নদীর স্রোতে ভেসে যায় পঁাচজন। পরে চকরিয়া ফায়ার সাভির্সকমীর্রা তিনজনের লাশ উদ্ধার করেন।

আমরা বলতে চাই, যখন এভাবে গোসল করতে নেমে মৃত্যু এবং নিখেঁঁাজ হওয়ার মতো ঘটনা ঘটছেই, তখন তা অত্যন্ত হৃদয়বিদারক এবং পরিতাপের জন্ম দেয়। এ ক্ষেত্রে আমরা বলতে চাই, এর আগেও এ ধরনের ঘটনা ঘটেছে। কিছুদিন আগেই চট্টগ্রামের সীতাকুÐ উপজেলার বঁাশবাড়িয়া সৈকতে সাগরে নেমে নিখেঁাজ হওয়া তিন তরুণের লাশ উদ্ধার করা হয়েছিল। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে জানা গিয়েছিল যে, ২৩ জন একসঙ্গে সৈকতে গিয়ে ঘোরাঘুরির একপযাের্য় সমুদ্রে নেমে গোসল করার সময় একজন নিখেঁাজ হন। তাকে খুঁজতে গিয়ে অন্য দুজনও নিখেঁাজ হন! এ ছাড়া উল্লেখ্য, গত ২১ জুন ওই একই এলাকাতেই দুই ছাত্র নিখেঁাজ হয়েছিলেন। পরদিন তাদের লাশ উদ্ধার করে উদ্ধারকারী দল। বলার অপেক্ষা রাখে না যে, দেশের বিভিন্ন স্থানে মাঝেমধ্যেই গোসল করতে নেমে নিখেঁাজ হওয়া কিংবা মৃত্যুর মতো ঘটনা সামনে আসে, যা অত্যন্ত বেদনাদায়ক। আমরা মনে করি, এভাবে নিখেঁাজ হওয়া বা গোসলে নেমে অনাকাক্সিক্ষত ঘটনার পরিপ্রেক্ষিতে যথাযথ সতকর্তামূলক পদক্ষেপ গ্রহণ করতে হবে সংশ্লিষ্টদেরই।

বলা দরকার, একদিকে যেমন মানুষকে সচেতন করতে প্রচার-প্রচারণা বাড়ানোসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে অন্যদিকে সতকর্ করার উদ্যোগ গ্রহণের পাশাপাশি কোনো ঘটনা ঘটলে সংশ্লিষ্টদের দ্রæত পদক্ষেপ নিতে হবে। আমরা উল্লেখ করতে চাই, এর আগে নিখেঁাজ হওয়ার মতো ঘটনার পরিপ্রেক্ষিতে উদ্ধার অভিযানে গাফিলতির মতো অভিযোগও সামনে এসেছে যা কোনোভাবেই কাম্য হতে পারে না। আমরা মনে করি, গোসল করতে নেমে বা ভ্রমণে গিয়ে অতিউৎসাহী হয়ে যে ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা ঘটছে এবং কোনো কোনো ঘটনায় মানুষ চলে যাচ্ছে না ফেরার দেশেÑ এই বিষয়গুলো এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। সঙ্গত কারণেই সৃষ্ট পরিস্থিতি পুক্সক্ষানুপুক্সক্ষভাবে বিশ্লেষণ করে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের কোনো বিকল্প নেই।

সবোর্পরি আমরা বলতে চাই, এর আগে এমন অনাকাক্সিক্ষত ঘটনার পরিপ্রেক্ষিতে সতকর্তামূলক পদক্ষেপ গ্রহণের বিষয়টি সামনে এসেছে, যা অত্যন্ত ইতিবাচক বলেই মনে করি। তবে সতকর্ করার পরও জেনেশুনে পানিতে নেমে বিপদ ডেকে আনছে কিছু যুবকÑ এমনটিও যখন জানা গিয়েছিল তখন তা দুঃখজনক বাস্তবতাকে স্পষ্ট করে এবং উৎকণ্ঠার জন্ম দেয়। আমরা মনে করি, সামগ্রিক পরিস্থিতি আমলে নিয়ে প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়ন দরকার। সঙ্গত কারণেই এ ধরনের অনাকাক্সিক্ষত ঘটনাগুলোকে বিচার-বিশ্লেষণ করে, মানুষকে আরও বেশি সচেতন করতে প্রচার-প্রচারণা বৃদ্ধিসহ কাযর্কর পদক্ষেপ নিশ্চিত হবে এমনটি আমাদের প্রত্যাশা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<3631 and publish = 1 order by id desc limit 3' at line 1