logo
  • Fri, 21 Sep, 2018

  মাঈন উদ্দীন নবীনগর, বি-বাড়িয়া   ১৩ জুলাই ২০১৮, ০০:০০  

আথর্-সামাজিক উন্নয়নে কারিগরি শিক্ষার দিকে মনোযোগ দিন

একটি জাতি তখনই উন্নতি সাধন করতে পারে যখন তারা শিক্ষা ক্ষেত্রে উন্নতি করতে পারে। তেমনিই একটি জাতি তখন ধ্বংস হয় যখন তার শিক্ষা ব্যবস্থা ত্রæটিপূণর্ ও যুগের সঙ্গে তাল মেলাতে পারে না।

বাংলাদেশ একটি জনবহুল দেশ। এ দেশে বেকার লোকসংখ্যা অনেক। এ বেকারদের মধ্যে শিক্ষিত বেকারই বেশি। একজন অল্প শিক্ষিত লোক নিজেকে যে কোনো প্রকার কাজে নিয়োজিত করতে পারে। কিন্তু একজন গ্রাজুয়েট লোক তা পারে না। উন্নত বিশ্বে শিক্ষিত বেকার নেই। থাকলেও খুবই কম।

বাংলাদেশকে বেকারমুক্ত করতে হলে সবর্প্রথম কারিগরি শিক্ষার প্রতি নজর দিতে হবে। একজন ছাত্র যখন অষ্টম শ্রেণী থেকে এসএসসি পযর্ন্ত যদি কোনো কারিগরি শিক্ষা গ্রহণ করে পরে, তাকে আর কাজের জন্য বা চাকরির জন্য চিন্তা করতে হবে না। কারণ সে নিজেই কিছু না কিছু করতে পারবে। তার দ্বারা সে নিজে ও তার পরিবারকে কিছু দিতে পারবে। উন্নত দেশগুলোতে এ ব্যবস্থা চালু আছে। ফলে তারা আজ উন্নত। আমি মনে করি শিক্ষিত বেকারের চেয়ে অল্প শিক্ষিত দক্ষ লোক ভালো। কারিগরি শিক্ষার আরো প্রসার ঘটাতে হবে। সব ছাত্রছাত্রীর জন্য যে কোনো প্রকারের কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। বতর্মানে অনেক ছাত্রছাত্রী এসএসসি ও এইচএসসি পাস করছে। তবে দুঃখের বিষয়, তাদের সবার উচ্চ শিক্ষার ব্যবস্থা করা যাচ্ছে না। ফলে অনেক মেধাবীর শিক্ষার পথ ধ্বংস হয়ে যায়। পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজগুলোতে আসন সীমিত। তাই বিশ্ববিদ্যালয়গুলোতে আসন বাড়াতে হবে। ডিগ্রি পাস কোসির্ট করতে তিন বছর সময় লাগে, আবার অনাসর্ (সম্মান) করতে চার বছর সময় লাগে। ডিগ্রি পাস কোসের্র জন্য যেমন শিক্ষক দরকার, অনাসের্র জন্যও তেমন শিক্ষক দরকার। কিন্তু ডিগ্রি পাস কোসের্ বতর্মানে চাকরির ক্ষেত্রে তেমন কদর নেই। এটা ছাত্রছাত্রীদের ধ্বংস করার ব্যবস্থা মাত্র। তাই সবার জন্য অনাসর্ কোসর্ চালু করতে হবে।

যুগের জন্য প্রয়োজন বিবিএ কোসর্ চালু করা। তাই সরকার এই ডিগ্রি কোসর্ বাদ দিয়ে বিবিএ কোসর্ না পারুক অনাসর্ কোসর্ তো চালু করতে পারে। সব সরকারি কলেজে অনাসর্ চালু করা দরকার। অনেক ছাত্রছাত্রী টাকার জন্য শহরে এসে লেখাপড়া করতে পারে না। তাই তাদের কথা চিন্তা করে সরকার সব উপজেলায় একটি কলেজে হলেও অনাসর্ চালু করতে পারে। গরিব ছাত্রছাত্রীদের শিক্ষার পথ সুগম করতে পারে। প্রধানমন্ত্রীর কাছে আবেদন, শিক্ষার মান বাড়ানোর জন্য সব উপজেলায় অনাসর্ চালু করার পদক্ষেপ নিন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে