শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
পাঠক মত

ঢাকার ভবিষ্যৎ নিয়ে ক’জন ভাবে?

মোহাম্মদ অংকন ঢাকা
  ২৪ অক্টোবর ২০১৮, ০০:০০

রাজধানী ঢাকা বিশ্বের অন্যতম মেগাসিটি। দেশের অথৈর্নতিক ও সামাজিক উন্নয়নের জন্য এই মেগাসিটির উন্নয়ন অতি তাৎপযর্পূণর্। বলাবাহুল্য, এই শহর যত উন্নত হবে, দেশ ও দেশের মানুষের জীবনমান তত উন্নত হবে। আশির দশকে এই শহরে প্রায় ৩০ লাখ জনসংখ্যা ছিল, বতর্মানে ইহা প্রায় ১ কোটি ৮০ লাখ ছেড়ে গেছে। জীবিকা ও জীবনের জন্য প্রতিনিয়ত ঢাকায় মানুষ পাড়ি জমাচ্ছে। এই শহরে মানুষের আগমনই বলে দেয়, দারিদ্র্যের কষাঘাত থেকে মুক্তি পেতে ঢাকাই শেষ আশ্রয়স্থল আর এদের স্থান সংকুলান করতে ঢাকাবাসীদের কতটা পরিশ্রম ও কষ্ট করতে হয়েছে, হচ্ছে।

ঢাকা একদিকে যেমন বিশ্বের মেগাসিটি, অপরদিকে বিশ্বের অন্যতম ঘনবসতিপূণর্ শহর। আর এই ঘনবসতিপূণর্ হওয়ার অন্যতম কারণ হলো- অপরিকল্পিত নগরায়ণ। কোনো সুষ্ঠু পরিকল্পনা ছাড়াই ঢাকা তৈরি হয়েছে। ফলে এই শহরের সবকিছুতেই আজ চরম ঠাসাঠাসি এবং বাসযোগ্যতা নিম্নমানের হয়ে গেছে। শহরটি ভূমিকম্পের কাছেও বড় অসহায়। বিপুল সংখ্যক বস্তিবাসী ও অস্থায়ী অভিবাসী রয়েছে, যার অধিকাংশই মোলিক সেবাসমূহ হতে বঞ্চিত। পরবতিের্ত যে এসব মানুষ মৌলিক সুবিধার আওতায় আসবে, তার কোনো নিশ্চয়তা দেখছি না।

ঢাকা শহর যানজটের শহর হিসাবেও পরিচিত। অপরিকল্পিত ও লাগামহীন ভাবে মানুষ বৃদ্ধির ফলে যানবাহনের সংখ্যাও বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। ফঁাকা ঢাকা আর চোখে পড়ে না। বাসা হতে কমের্ক্ষত্রের উদ্দেশ্যে বেড় হলেই দীঘর্ যানজটে আটকে যায় কমর্মুখী মানুষগুলো। এ কারণে বলা হচ্ছে যে ঢাকার চাকার গতি এখন মন্থর। কচ্ছপের গতির চেয়েও কম। একদিকে লাখ লাখ কমর্ঘণ্টা নষ্ট হচ্ছে অন্যদিকে প্রতি বছর হাজার হাজার কোটি টাকা নষ্টও হচ্ছে। অপরিকল্পিত নগরায়ণ ব্যবস্থাই এই বিপুল অথর্ বিনাশের জন্য দায়ী। এমন হতে থাকলে, এই শহর ও দেশের মাথাপিছু আয় কমে আসবে। আগামী উন্নয়ন ধারা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। ঢাকার ঘনবসতি ও যানজটসহ জজির্ড়ত নানা সমস্যার সমাধান একদিনে করা সম্ভব নয়। প্রয়োজন সময়োপযোগী ও পরিকল্পিত উদ্যোগ। নিয়তির হাতে সমপর্ণ করলে ঢাকা সত্যিই সমস্যার আড়ালে ঢেকে যাবে, হাত বাড়ালেই তখন সমস্যার কুল খুঁজে পাওয়া যাবে না। ঢাকায় যে হারে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তাতে পরবতীর্ দু’দশকের মধ্যে দ্বিগুণ হয়ে যাওয়ার কথা, অথার্ৎ প্রায় ৩ কোটি বা তারও বেশি জনসংখ্যা হবে। বধির্ত জনসংখ্যার কথা মাথায় রেখে ঢাকার উন্নয়ন তথা পরিবতের্নর জন্য একদম মৌলিকভাবে চিন্তা করতে হবে। যথাযথ পরিকল্পনা, সমন্বয়, বিনিয়োগ ও কমোের্দ্যাক্তা নিয়ে মাঠে নামতে হবে। এসব বিহনে ঢাকার চাকা খাবে ঘুনে। ঢাকা হারিয়ে ফেলবে তার নিজস্ব চলার শক্তি। ঢাকার ভবিষ্যৎ বা নিয়তি নিধার্রণের জন্য বতর্মান সময়টা বেশ উপযোগী। অতঃএব এ গুরুত্বপূণর্ সময়ের অবহেলা করা অনুচিতব্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<19168 and publish = 1 order by id desc limit 3' at line 1