শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

প্রতারণা করে অর্থ হাতিয়ে নেওয়া রোধে কার্যকর পদক্ষেপ নিন

নতুনধারা
  ১৫ আগস্ট ২০২০, ০০:০০

প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়াসহ মানুষকে জিম্মি করে স্বার্থ আদায় এবং নানারকম অপরাধমূলক ঘটনা একের পর এক ঘটছেই। অথচ বলার অপেক্ষা রাখে না, এ ধরনের ঘটনা রোধ না হলে তা সামগ্রিক অর্থেই উদ্বেগজনক বাস্তবতাকে স্পষ্ট করে। সম্প্রতি আবারও সামনে এলো জালিয়াতির ঘটনা। আর জালিয়াতির অন্যতম এই কারিগর সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা যুবলীগের সহসভাপতি রাব্বি শাকিল ওরফে ডি জে শাকিল।

পত্রপত্রিকায় প্রকাশিত খবরের মাধ্যমে জানা যাচ্ছে, কখনো প্রশাসনের উচ্চপদের কর্মকর্তা, কখনো সাংবাদিক-সম্পাদকের পরিচয়ে লোকজনকে প্রতারণা ও জালিয়াতির ফাঁদে আটকাতে তিনি ব্যাপক প্রচারণা চালিয়েছেন। এ ছাড়া অনেক অনলাইন পত্রিকার প্রতিষ্ঠাতা হিসেবেও লোকজন তার নাম শুনেছে। মানুষের চোখে ভেলকি লাগাতে দেশের প্রায় সব মন্ত্রণালয়ের সিলমোহর, লেটার হেড বানিয়ে নিয়েছিলেন তিনি এমনটিও উঠে এসেছে।

আমরা বলতে চাই, এ ধরনের অপরাধমূলক ঘটনা কতটা ভয়ানক হতে পারে তা আমলে নেওয়া জরুরি। তথ্য মতে, তিনি সহজে দেশি-বিদেশি ব্যাংক থেকে ঋণ পাইয়ে দেওয়া, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি সব টোপই ব্যবহার করেছেন। এ ছাড়া ১৫টি দেশের ৩২টি ব্যাংকের স্বীকৃত ১১৫টি প্রতিষ্ঠানের সঙ্গে তার রয়েছে চুক্তি এমনটিও খবরে উঠে এসেছে। সর্বনিম্ন ২০ লাখ থেকে এক হাজার কোটি টাকা পর্যন্ত ঋণ পাওয়ার সুযোগের ঘোষণা দিয়ে খোলেন ইন্টারন্যাশনাল ব্যাংক লোন সার্ভিস (আইবিএল) সেন্টার নামের প্রতিষ্ঠান! এ ছাড়া সেনাবাহিনীতে চাকরির নিয়োগপত্রও পাওয়া গেছে তার দপ্তরে। ঋণ পাওয়ার প্রসেসিং খরচ ও অগ্রিম কমিশন, চাকরির বিনিময়ে আগাম টাকা- এসব করে তিনি শত শত ব্যবসায়ী, উদ্যোক্তা ও সাধারণ মানুষের কাছ থেকে হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকা।

আমরা বলতে চাই, যখন প্রতারণা জালিয়াতির মাধ্যমে এ ধরনের ঘটনা ঘটাতে কেউ তৎপর তখন আইন মোতাবেক দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা জরুরি। মনে রাখা দরকার, অপরাধীরা পার পেয়ে গেলে আরও বেশি অপরাধপ্রবণ হয়ে উঠবে এমন আশঙ্কা অমূলক নয়। এ ছাড়া এমন অপরাধপ্রবণ ঘটনা কতটা ভয়ানক বাস্তবতাকে স্পষ্ট করে তা বলার অপেক্ষা রাখে না। উলেস্নখ্য, গত বুধবার রাতে বগুড়া পুলিশের সাইবার ক্রাইম ইউনিট দুই সহযোগীসহ সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা যুবলীগের সহসভাপতি রাব্বি শাকিলকে গ্রেপ্তার করেছে। জানা গেছে, তাড়াশ পৌরসভার গেটের পাশেই শাকিলের সুদৃশ্য অফিস। সেখান থেকেই প্রতারণার নেটওয়ার্ক চালিয়েছেন দেশজুড়ে। বগুড়ার পুলিশ সুপার বলেছেন, বগুড়ার ভুক্তভোগী দুই যুবকের অভিযোগের পরিপ্রেক্ষিতে বগুড়া সাইবার ক্রাইম ইউনিট অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। জানা গেছে, বগুড়া সদর আমলি আদালতে তুলে তাদের প্রত্যেকের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ। বিচারক তাদের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন। আমরা মনে করি, জিজ্ঞাসাবাদের ভিত্তিতে এদের সঙ্গে আরও কেউ জড়িত থাকলেও তাদেরও আইনের আওতায় আনতে হবে। এ ধরনের অপরাধমূলক ঘটনার পুনরাবৃত্তি রোধে উদ্যোগ নিতে হবে।

সর্বোপরি আমরা বলতে চাই, এমন প্রতারণা জালিয়াতির ঘটনা এই প্রথম নয়, এর আগেও নানা সময়ে প্রতারণার ঘটনা ঘটেছে। মানুষের সরল বিশ্বাসকে কাজে লাগিয়ে নিজেদের স্বার্থ আদায় করেছে অপরাধীচক্র। ফলে যারা স্বার্থ উদ্ধারে এমন প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে অর্থ হাতিয়ে নিতে তৎপর তাদের লাগাম টেনে ধরতে প্রয়োজনে কঠোর হতে হবে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে সংশ্লিষ্টদের সব ধরনের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। এবারের ঘটনায় গ্রেপ্তারকৃতদের আইন মোতাবেক দৃষ্টান্তমূলক শাস্তি হোক পাশাপাশি এ ধরনের কুচক্রীরা যেন জালিয়াতি বা প্রতারণা করে অর্থ হাতিয়ে নিতে সাহস না পায় সেই বিষয়টিকে সামনে রেখে সর্বাত্মক প্রচেষ্টা জারি রাখতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108801 and publish = 1 order by id desc limit 3' at line 1