শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
এক দিনে ১১৬৯ মৃতু্য

করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে বাড়ছে লাশের সারি

পরিস্থিতি মোকাবিলায় মাস্ক পরার পরামর্শ দ্বিতীয় পরীক্ষায়ও উৎরে গেলেন ট্রাম্প করোনা নিয়ে সতর্ক করা মার্কিন কমান্ডার বরখাস্ত
যাযাদি ডেস্ক
  ০৪ এপ্রিল ২০২০, ০০:০০

করোনাভাইরাসে (কোভিড-১৯) বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে ক্রমেই বাড়ছে লাশের সারি। কোভিড-১৯ মহামারিতে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় রেকর্ড এক হাজারের বেশি মানুষের মৃতু্য হয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা 'ওয়ার্ল্ডোমিটারের' তথ্যানুযায়ী, দেশটিতে করোনায় প্রাণ হারানো মানুষের সংখ্যা ছয় হাজারের বেশি। এছাড়া আক্রান্তের সংখ্যায় দেশটি আগে থেকেই সবার ওপরে ছিল। শেষ খবর পাওয়া পর্যন্ত তা আড়াই লাখ ছাড়িয়ে গেছে। পরিস্থিতি মোকাবিলায় ঘরের বাইরে সবাইকে মাস্ক পরার পরামর্শ দেওয়া হচ্ছে। এদিকে, বিশ্বে আক্রান্তের সংখ্যা ১০ লাখের বেশি, পাশাপাশি মৃতু্য হয়েছে ৫৫ হাজারের বেশি মানুষের। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স, এএফপি

এদিকে, উপসর্গবিহীন আক্রান্তদের চিহ্নিত করা কঠিন হওয়ায় প্রকৃত সংখ্যা পাঁচ থেকে ১০ গুণ বেশিও হতে পারে বলে আশঙ্কা করেছেন অস্ট্রেলিয়ার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রেন্ডন মারফি। প্রাণঘাতী এই ভাইরাসের ছোবল থেকে বাঁচতে বিশ্বজুড়ে বিভিন্ন দেশ নানা বিধিনিষেধ আরোপ করেছে। যুক্তরাষ্ট্রের মোট জনগোষ্ঠীর ৯০ শতাংশের বেশি এখন 'ঘরবন্দির' নির্দেশনার আওতায় রয়েছেন।

দেশটিতে ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। কেবল নিউইয়র্ক অঙ্গরাজ্যেই মৃতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়ে গেছে। আক্রান্ত ও মৃতু্য বিবেচনায় পরের অঙ্গরাজ্যগুলো হচ্ছে নিউ জার্সি, ক্যালিফোর্নিয়া, মিশিগান ও লুইজিয়ানা। পরিস্থিতি মোকাবিলায় যুক্তরাষ্ট্র প্রশাসন নাগরিকদের ঘরের বাইরে মাস্ক পরার পরামর্শ দিয়েছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের নিয়মিত ব্রিফিংয়ে দেশটির করোনাভাইরাস টাস্ক ফোর্সের সদস্য ডেবোরাহ বার্ক্স বলেন, 'শিগগিরই সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন' (সিডিসি) তাদের সুরক্ষা নির্দেশনায় সবাইকে মাস্ক পরতে বলবে।' তবে মাস্ক পরা মানেই যে করোনাভাইরাসের হাত থেকে মুক্তি, এমনটা না ভাবতেও বার্ক্স অনুরোধ করেছেন।

প্রশ্নোত্তর পর্বে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও নাগরিকদের মাস্ক পরার ব্যাপারে উৎসাহিত করেছেন। তিনি বলেন, 'সবারই মাস্ক পরা উচিত, তবে কোনো কোনো ক্ষেত্রে স্কার্ফেও কাজ চলবে।' তিনি আরও বলেন, 'অনেক সময় স্কার্ফও ভালো, এটি পুরু।'

দ্বিতীয় পরীক্ষায়ও উৎরে গেলেন ট্রাম্প

এদিকে, দ্বিতীয়বারের মতো করোনাভাইরাস পরীক্ষা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবারের পরীক্ষায়ও ফলও নেগেটিভ এসেছে। অর্থাৎ, এখন পর্যন্ত করোনা সংক্রমিত হননি মার্কিন প্রেসিডেন্ট।

এই বিষয়ে হোয়াইট হাউসের চিকিৎসক সিন কোনলি বলেন, 'আবারও কোভিড-১৯ পরীক্ষা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি সুস্থ আছেন। তার শরীরে করোনাভাইরাসের কোনো লক্ষণ নেই।' এছাড়া ট্রাম্প বলেন, 'নতুন করে পরীক্ষা করেছি। মাত্র ১৫ মিনিটে ফল জানা গেছে। কৌতূহল মুক্ত হয়েছি, এটা (পরীক্ষা) খুবই দ্রম্নত কাজ করে।'

করোনা নিয়ে সতর্ক করা মার্কিন

রণতরীর কমান্ডার বরখাস্ত

অন্যদিকে, করোনাভাইরাসের ছোবল থেকে নাবিকদের বাঁচাতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের আরও কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীর এক কমান্ডারকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ভারপ্রাপ্ত নৌমন্ত্রী থমাস মোডলি এক ঘোষণায় 'ইউএসএস থিওডোর রুজভেল্ট' থেকে ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ারকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন।

বিমানবাহী ওই রণতরীটির শতাধিক আরোহীর দেহে প্রাণঘাতী কোভিড-১৯ ধরা পড়েছে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো। ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে লেখা ওই চিঠিতে ক্রোজিয়ার যুদ্ধ ছাড়া মার্কিন সেনাদের মৃতু্য ঠেকাতে ঊর্ধ্বতনদের আরও তৎপর হওয়ার অনুরোধ করেছিলেন। তার লেখা ওই চিঠি পরে মার্কিন গণমাধ্যমেও প্রকাশিত হয়।

'আমরা এখন যুদ্ধে নেই। নাবিকদের মরার দরকার নেই। আমরা যদি এখনই পদক্ষেপ না নেই, আমাদের সবচেয়ে বিশ্বস্ত সম্পদ- আমাদের নাবিকদের সঠিক যত্ন নিতে ব্যর্থ হবো,' রণতরীর কমান্ডার ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার মার্কিন নৌবাহিনীর প্যাসিফিক ফ্লিটের কাছে সোমবার পাঠানো এক মেমোতে এমনটিই লিখেছেন বলে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তিন কর্মকর্তা গণমাধ্যমকে নিশ্চিত করেন।

মেমোতে কমান্ডার ক্রোজিয়ার নাবিকদের জীবন রক্ষার ও বিশাল ওই রণতরীটিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়া বন্ধ করতে পদক্ষেপ নেওয়ারও আর্জি জানান। তিনি বলেছিলেন, রোগের বিস্তার অব্যাহত আছে এবং ত্বরান্বিত হচ্ছে।

ইউএসএস থিওডোর রুজভেল্ট পশ্চিম প্রশান্ত মহাসাগরের মাইক্রোনেশীয় দ্বীপ গুয়ামে মার্কিন নৌঘাঁটিতে আছে। জাহাজটিতে নারী ও পুরুষ মিলিয়ে চার হাজারের বেশি নাবিক আছেন। বৃহস্পতিবার ক্রোজিয়ারের চিঠির সমালোচনা করে মোডলি বলেন, রণতরীটির কমান্ডার 'অত্যন্ত দুর্বল মাপকাঠিতে যাচাই করে' ওই মন্তব্যগুলো করেছিলেন। তবে চিঠি লেখার জন্য নয়, সেটি গণমাধ্যমে দেয়ার জন্য ক্রোজিয়ারকে সরিয়ে দেওয়া হয়েছে বলেও জানান ভারপ্রাপ্ত এ নৌমন্ত্রী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<95194 and publish = 1 order by id desc limit 3' at line 1