logo
বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২৮ মার্চ ২০২০, ০০:০০  

করোনা শনাক্ত করতে পারছে না চীনা কিট!

করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করতে চীন থেকে তড়িঘড়ি করে নিয়ে যাওয়া 'কিট' ঠিকঠাক কাজ করছে না বলে অভিযোগ তুলেছেন স্পেনের জীববিজ্ঞানীরা। তারা বলছেন, যেসবর্ যাপিড টেস্ট কিট নেয়া হয়েছে, সেগুলো 'পজিটিভ কেস' সঠিকভাবে ধরতে পারছে না। সংবাদসূত্র: এএনআই

জীববিজ্ঞানীদের এক গবেষণায় দেখা গেছে, ওইসব কিটে করোনাভাইরাসের যে পরীক্ষাগুলো করা হয়েছে, সেগুলোতে মাত্র ৩০ শতাংশ সংবেদনশীলতা (সেনসিটিভিটি) ছিল। এর অর্থ, মাত্র ৩০ শতাংশ বার তারা ভাইরাস আক্রান্ত লোককে শনাক্ত করতে পেরেছে।

তাদের গবেষণার বরাত দিয়ে স্প্যানিশ দৈনিক 'এল পাই' জানিয়েছে, মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মতানুসারে, ইনফ্লুয়েঞ্জার (ভাইরাসজনিত রোগ) ক্ষেত্রের্ যাপিড টেস্ট কিটে ৮০ শতাংশ সেনসিটিভিটি থাকতে হয়। সে হিসাবে স্প্যানিশ বিজ্ঞানীরাও করোনা শনাক্তকরণে অন্তত ৮০ শতাংশ সেনসিটিভিটি আশা করেছিলেন। কিন্তু চীনের 'বায়োইজি' নামে একটি বায়োটেকনোলজি কোম্পানির এই কিটগুলো বিফল প্রমাণ হচ্ছে।

সাধারণতর্ যাপিড টেস্ট কিটে কয়েক মিনিটের মধ্যেই ফল মিলে যায়, তবে অন্য স্বাস্থ্য পরীক্ষাগুলোর মতো এই পরীক্ষার ফল পুরোপুরি সঠিক হয় না। করোনাভাইরাস ছড়ানোর পর বিশ্বের বিভিন্ন কোম্পানি এই টেস্ট কিট উৎপাদন করছে। উৎপাদন করছে চীনা কোম্পানিগুলোও। উহান থেকে ছড়ানো করোনাভাইরাস সামলাতে চীন যেভাবে পদক্ষেপ নিয়েছে, তাতে প্রেরণা পেয়ে স্পেনও সেখানকার প্রতিষ্ঠান 'বায়োইজি' থেকের্ যাপিড টেস্ট কিট নিয়ে আসে।

কিন্তু সংক্রমণ হুহু করে বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে দিশেহারা স্প্যানিশ বিজ্ঞানীরা এখন চোখে যেন অন্ধকার দেখছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে