logo
বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২৮ মার্চ ২০২০, ০০:০০  

করোনা মোকাবিলা

জি-২০ নেতাদের ৫ ট্রিলিয়ন ডলারের প্রতিশ্রম্নতি

জি-২০ নেতাদের ৫ ট্রিলিয়ন ডলারের প্রতিশ্রম্নতি
ভিডিও কনফারেন্সে সৌদি বাদশাহ সালমান
মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে হতে যাওয়া অর্থনৈতিক ক্ষতির মোকাবিলা এবং যেকোনো মূল্যে এর বিপর্যয় থেকে ঘুরে দাঁড়াতে পাঁচ ট্রিলিয়ন (৫ লাখ কোটি) ডলার দেওয়ার প্রতিশ্রম্নতি দিয়েছেন বিশ্বের শীর্ষ ২০ অর্থনীতির দেশের নেতারা। বৃহস্পতিবার দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরা করোনাভাইরাস মোকাবিলায় পদক্ষেপ কী হতে পারে, তা ঠিক করতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জরুরি সম্মেলনে যোগ দেন।

সংবাদসূত্র : রয়টার্স

সৌদি বাদশাহ সালমানের সভাপতিত্বে সম্মেলনে তারা ভাইরাসটির বিস্তৃতি রুখতে কার্যকর স্বাস্থ্য ব্যবস্থাপনা নির্মাণ এবং এ জন্য প্রয়োজনীয় সব ধরনের বিনিয়োগ করারও আশ্বাস দিয়েছেন। বিশ্বনেতারা বলেন, 'বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাকে সঙ্গে নিয়ে মহামারি মোকাবিলায় সম্ভব সবকিছু করতে জি-২০ প্রতিশ্রম্নতিবদ্ধ।'

২০০৮-০৯ সালের বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবিলায় সর্বশেষ জি-২০ নেতাদের এমন ঐক্যবদ্ধ হতে দেখা গিয়েছিল। সাম্প্রতিক বছরগুলোতে হওয়া প্রায় সব জি-২০ সম্মেলনেই সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্য বিষয়ে যে মতবিরোধ দেখা যাচ্ছিল, বৃহস্পতিবারের বিবৃতিতে তা ছিল একেবারেই অনুপস্থিত।

এদিনের বৈঠকে শীর্ষ অর্থনীতির দেশগুলো সীমান্ত দিয়ে গুরুত্বপূর্ণ চিকিৎসা উপকরণ ও অন্যান্য পণ্যের প্রবাহ যেন সচল থাকে, তা নিশ্চিত করা এবং সাপস্নাই চেইনের সংকট মোকাবিলায় এক হওয়ার কথাও বলেছেন। জি-২০ নেতারা আফ্রিকার বিভিন্ন ভঙ্গুর অর্থনীতির দেশ ও বিশ্বের বিভিন্ন অংশে অবস্থান করা শরণার্থীদের ঝুঁকি নিয়ে উদ্বেগ জানিয়েছেন। পরিস্থিতি মোকাবিলায় তারা বিভিন্ন দেশের স্বাস্থ্য ব্যবস্থা ও বৈশ্বিক আর্থিক সুরক্ষা জালের আওতা বাড়ানোর প্রয়োজনীয়তার কথাও স্বীকার করে নিয়েছেন।

যৌথ বিবৃতিতে দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরা বলেন, 'সবার জন্য দেখা দেওয়া এই হুমকির বিরুদ্ধে লড়তে ঐক্যবদ্ধ ফ্রন্ট উপস্থাপনে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।' করোনাভাইরাস মোকাবিলায় জি-২০-এর ধীর প্রতিক্রিয়া নিয়ে সমালোচনার মুখে জোটের বর্তমান চেয়ার সৌদি আরব ভিডিও কনফারেন্সে এ সম্মেলন করার উদ্যোগ নেয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরে বলেন, ''করোনাভাইরাসজনিত সংকট মোকাবিলায় 'অভূতপূর্ব উদ্দীপনা' দেখিয়েছে জি-২০-এর ভিডিও কনফারেন্স।'' হোয়াইট হাউসের এক সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে একে অপরকে তথ্য দিয়ে সহায়তা করার বিষয়েও জোটের সদস্যরা একমত হয়েছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে