logo
সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৫

  যাযাদি ডেস্ক   ২২ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

জার্মানিতে বর্ণবাদী হামলা :আলো জ্বেলে নিহতদের স্মরণ

আলো জ্বালিয়ে, ফুল দিয়ে হানাওর দুটি শিশা পানশালায় উগ্র ডানপন্থি বন্দুকধারীর গুলিতে নিহত ৯ জনকে স্মরণ করেছে লাখো জার্মান। বৃহস্পতিবার হানাও ও বার্লিনের এসব কর্মসূচিতে মোমবাতি ও সাদা ফুল হাতে হাজার হাজার মানুষকে নীরবতা পালন করতে দেখা যায়। সংবাদসূত্র : বিবিসি

উগ্র-ডানপন্থিদের হুমকি মোকাবিলায় দেশটির সরকারকে আরও পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানিয়েছেন তারা। বুধবার রাতে ওই গুলির ঘটনাকে 'সন্ত্রাসী হামলা' হিসেবেই বিবেচনা করা হচ্ছে বলে জার্মান তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, হামলায় নিহতদের সবাই অভিবাসী পরিবারের। তাদের বয়স ২১ থেকে ৪৪ বছরের মধ্যে। গুলিতে এক বসনিয়ান, এক বুলগেরিয়ান ও এক রোমানিয়ান নাগরিকও নিহত হয়েছেন।

নিহতদের মধ্যে অন্তত পাঁচজন তুর্কি বলে জানিয়েছেন জার্মানিতে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত আলি কামাল আয়দিন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, 'এ হামলা এটিই প্রমাণ করে, ইউরোপে বর্ণবাদ ও ইসলামবিদ্বেষ বাড়ছে।'

সন্দেহভাজন হামলাকারী ৪৩ বছর বয়সি তোবিয়াস অনলাইনে 'বর্ণবাদী একটি ইশতেহার'ও পোস্ট করেছিলেন বলে জানিয়েছেন জার্মানির ফেডারেল প্রসিকিউটর পিটার ফ্র্যাঙ্ক। ওই ইশতেহারে 'গভীর বর্ণবাদী মানসিকতা' ফুটে উঠেছে বলেও মন্তব্য করেছেন তিনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে