logo
বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২২ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

ইরানে কট্টরপন্থিরা বিপুল জয় পেতে পারেন

পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের অব্যাহত চাপ ও দেশের ভেতরকার অসন্তোষ-অস্থিরতার মধ্যেই শুক্রবার পার্লামেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন ইরানের জনগণ। পশ্চিমাদের সঙ্গে পালটাপালটি উত্তেজনার মধ্যে হওয়া এবারের এ নির্বাচনে কট্টরপন্থি অংশ বিপুল জয় পেতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। সংবাদসূত্র: রয়টার্স, বিবিসি

ইরানে পার্লামেন্টের ক্ষমতা অনেক কম হলেও প্রতিবারের মতো এবারও প্রার্থী তালিকা থেকে শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুলস্নাহ আলি খোমেনির অপছন্দের হাজারো প্রার্থীকে বাদ দেওয়া হয়।

পার্লামেন্টে কট্টরপন্থিরা জিতলে তা আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনেও প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

দেশটির বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানিকে পশ্চিমা গণমাধ্যমগুলো উদারপন্থি হিসেবেই বিবেচনা করে আসছে। ইরানের সঙ্গে বহির্বিশ্বের সম্পর্ক বাড়ানোর প্রতিশ্রম্নতি দিয়ে রুহানি পরপর দুইবার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছিলেন।

রাষ্ট্রীয় টেলিভিশনে শুক্রবার সকাল থেকে হাজারও নাগরিককে ভোটকেন্দ্রের বাইরে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। ইরানে সাধারণত মসজিদগুলোকেই ভোটকেন্দ্র বানানো হয়।

গত জানুয়ারিতে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় কুদস ফোর্সের তখনকার কমান্ডার কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর থেকে ইরানজুড়ে কট্টরপন্থিদের জনসমর্থন বাড়ছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে