শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দাবি আইনজীবীর

অ্যাসাঞ্জকে ক্ষমার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প

যাযাদি ডেস্ক
  ২১ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
জুলিয়ান অ্যাসাঞ্জ

২০১৬ সালে উইকিলিকসের ফাঁস করা ডেমোক্রেটিক পার্টির ই-মেইলের বিষয়ে রাশিয়ার কোনো ভূমিকা ছিল না, উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ এমন বিবৃতি দিলে তাকে ক্ষমা করা হবে; যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন প্রস্তাব দিয়েছিলেন বলে দাবি করেছেন তার আইনজীবী। বুধবার লন্ডনের একটি আদালতে অ্যাসাঞ্জের মামলার শুনানিকালে তিনি এ দাবি করেন। সংবাদসূত্র : রয়টার্স

অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে কি-না, আগামী সপ্তাহে তা নিয়ে শুনানি শুরু হওয়ার কথা। ওই শুনানি পরিচালনা নিয়ে আইনজীবীরা আলোচনা করার সময় কারাগার থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে আদালতে হাজির হন অ্যাসাঞ্জ।

লন্ডনের ওয়েস্টমিনিস্টার হাকিম আদালতে অ্যাসাঞ্জের আইনজীবী এডওয়ার্ড ফিটজেরাল্ড বলেন, যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রতিনিধি ডানা রোরাবাকার ২০১৭ সালে অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করেছিলেন, প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমা প্রস্তাব দিয়ে তাকে অ্যাসাঞ্জের কাছে পাঠিয়েছিলেন।

২০১৬ সালে ট্রাম্পের বিরুদ্ধে হিলারি ক্লিনটনের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা ক্ষতিগ্রস্ত হয় যে সব ই-মেইল ফাঁস হওয়া কারণে, তার সঙ্গে রাশিয়া জড়িত ছিল না, অ্যাসাঞ্জ এমনটি বললে তাকে ক্ষমা করা হবে বলে শর্ত দেওয়া হয়েছিল; প্রত্যক্ষদর্শী হিসেবে দেওয়া বিবৃতিতে রোরাবাকার এমনটি বলেছিলেন বলে আদালতকে জানান ফিটজেরাল্ড।

কিন্তু ফিটজেরাল্ডের এ দাবি অস্বীকার করেছেন হোয়াইট হাউসের মুখপাত্র স্টেফানি গ্রিশাম। তিনি বলেন, 'ডানা রোরাবাকারকে প্রেসিডেন্ট (ট্রাম্প) শুধু সাবেক কংগ্রেসম্যান হিসেবেই চেনেন, এর বাইরে তাদের মধ্যে তেমন কোনো সম্পর্ক নেই। পুরোটাই বানানো মিথ্যা কথা।' ফিটজেরান্ডের দাবির প্রতিক্রিয়ায় রোরাবাকারও প্রায় একই ধরনের বক্তব্য দিয়েছেন; তিনি জানান, তিনি কখনোই প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে অ্যাসাঞ্জের বিষয়ে কোনো কথা বলেননি।

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জেতানোর জন্য রাশিয়া নির্বাচনে হস্তক্ষেপ করেছিল, আর তার অংশ হিসেবে হিলারির জন্য বিব্রতকর ই-মেইল হ্যাক করে সেগুলো প্রকাশ করে দিয়েছিল; তদন্তের পর এমন সিদ্ধান্তে এসেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89437 and publish = 1 order by id desc limit 3' at line 1