শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
দুই দিনের সফর

ট্রাম্প বরণে সাজ সাজ রব ভারতে

আহমেদাবাদে বস্তি ঢাকতে নির্মাণ হচ্ছে দেয়াল দুর্গন্ধ দূরে যমুনায় ছাড়া হচ্ছে পরিষ্কার পানি শুভেচ্ছা জানাবে লাখো মানুষ
যাযাদি ডেস্ক
  ২১ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
গুজরাট ছেয়ে গেছে এমন বিলবোর্ডে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের ভারত সফরকে ঘিরে ভারতে সাজ সাজ রব বিরাজ করছে। তার সফরের আগে গুজরাট ও উত্তর প্রদেশের গুরুত্বপূর্ণ দুই শহর আহমেদাবাদ ও আগ্রাকে নতুন রূপে সাজানো হচ্ছে। ট্রাম্পের গাড়িবহর আহমেদাবাদের যে পথ দিয়ে যাবে, সেই পথে থাকা বস্তি ঢাকতে তোলা হচ্ছে চার ফুট উঁচু দেয়াল। আগ্রার বিভিন্ন সড়ক ও দেয়াল পাচ্ছে নতুন রং। তাজমহলের পাশ দিয়ে বয়ে যাওয়া যমুনা নদীর পানির উৎকট গন্ধ ঢাকতে সেখানে ঢালা হচ্ছে বিপুল পরিমাণ পরিষ্কার পানি। আগামী ২৪ ফেব্রম্নয়ারি গুজরাট থেকে ট্রাম্পের দুই দিনের এই সফর শুরু হবে। সংবাদসূত্র : এনডিটিভি, আউটলুক ইনডিয়া

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটের আহমেদাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান থেকে নামার পর মার্কিন প্রেসিডেন্টের গাড়িবহর ছুটবে নবনির্মিত মোতেরা ক্রিকেট স্টেডিয়ামের দিকে। মোদির সঙ্গে স্টেডিয়ামটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করার পর হবে 'নমস্তে ট্রাম্প'। ওই অনুষ্ঠানেই লাখো লোকের উপস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানানো হবে।

ট্রাম্পের গাড়িবহর আহমেদাবাদের যে পথ অতিক্রম করে মোতেরা স্টেডিয়ামে যাবে, তার পাশেই আছে বস্তি। মিউনিসিপাল করপোরেশন দারিদ্র্য ঢাকতে এখন ওই বস্তিগুলোর সামনেই উঁচু দেয়াল তুলছে। বস্তিবাসীরা বলছেন, মার্কিন প্রেসিডেন্টকে ভারতের দারিদ্র্য না দেখাতেই শহর কর্তৃপক্ষ এখন দেয়াল তুলছে। এ নিয়ে ভারতীয় গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে তুমুল সমালোচনা। তবে বুধবার আহমেদাবাদের মিউনিসিপাল করপোরেশন জানিয়েছে, ট্রাম্পের সফর শুরুর দুই মাস আগেই ওই দেয়াল নির্মাণের সিদ্ধান্ত হয়েছিল।

'নমস্তে ট্রাম্প' অনুষ্ঠানের পর ট্রাম্প তার স্ত্রী মেলানিয়াকে নিয়ে ছুটবেন আগ্রার তাজমহল দেখতে। পরে সেখান থেকে যাবেন দিলিস্নতে। ভারত সফরে যাওয়া বিভিন্ন দেশের শীর্ষ নেতাদের ভ্রমণসূচিতে বেশির ভাগ সময়ই তাজমহলের নাম থাকে। ট্রাম্পের সফর উপলক্ষে সোমবার যুক্তরাষ্ট্রের একটি নিরাপত্তা দল তাজমহলের আশপাশ পর্যবেক্ষণ করে দেখেছে। একই দিন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও প্রস্তুতি দেখতে আগ্রা গিয়েছিলেন।

ট্রাম্পের সফর উপলক্ষে এরই মধ্যে তাজমহল এবং এর সামনের ঝরনা ও হাঁটার পথ ধোয়ামোছা চলছে। 'আর্কিওলজিকাল সার্ভে অব ইনডিয়া'র নির্দেশে তাজমহলের ভেতরের পরিষ্কার-পরিচ্ছন্নতায় ব্যবহার করা হচ্ছে কাদার তৈরি বিশেষ প্যাক। তাজমহল কমপেস্নক্সের বাইরের দোকানগুলোকে সরকারের নির্দেশনা মেনে সাইনবোর্ড ব্যবহার করতে বলা হয়েছে।

এক পুলিশ কর্মকর্তা বলেন, 'মূল সড়ক ও তাজমহলের কাছাকাছি সব বাড়ি, দোকান, রেস্তোরাঁ ও হোটেল শনাক্ত করা হয়েছে। যাচাই-বাছাই প্রায় শেষ দিকে। নিরাপত্তায় যেন কোনো ত্রম্নটি না থাকে, তা নিশ্চিতে এসব করা হচ্ছে।'

মার্কিন প্রেসিডেন্টের আগ্রা সফর উপলক্ষে গত কয়েক দিনে যমুনা নদীতে ৫০০ কিউসেকের বেশি পানি ছেড়েছে উত্তরপ্রদেশে সেচ বিভাগ। উত্তরাখন্ড, হরিয়ানা, দিলিস্ন ও উত্তরপ্রদেশের ওপর দিয়ে বয়ে চলা যমুনা গত কয়েক দশক ধরেই কারখানার বর্জ্য ও পয়ঃনিষ্কাশনজনিত দূষণে জেরবার। তাজমহলের পাশের অংশেও প্রায়ই 'উৎকট গন্ধ' পাওয়া যায়। এই গন্ধ দূর করতেই বিপুল পরিমাণ পরিষ্কার পানি ছাড়া হচ্ছে বলে উত্তরপ্রদেশের দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (ইউপিপিসিবি) এক প্রকৌশলী জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্টের আগ্রা সফরকে সামনে রেখে বিমানবন্দর থেকে তাজমহল পর্যন্ত সড়কও পাচ্ছে নবরূপ। ট্রাম্প ও মেলানিয়ার গাড়ি শহরটির যে ১২ কিলোমিটার পথ পরিভ্রমণ করবে, তার চারপাশে থাকবে সাংস্কৃতিক আয়োজনও। আগ্রা, মথুরা ও বৃন্দাবনের তিন হাজারের বেশি শিল্পী এ আয়োজনে অংশ নেবেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে কথা দিয়েছেন, গুজরাটে আহমেদাবাদের বিমানবন্দরে তাকে স্বাগত জানাতে যাবেন ৭০ লাখ মানুষ। তিনি বলেন, 'আমাদের সঙ্গে ভারত খুব ভালো ব্যবহার করেনি। কিন্তু আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খুব পছন্দ করি।' তিনি বলেছেন, বিমানবন্দর এবং ওই আয়োজনে আসবেন ৭০ লাখ মানুষ।' ট্রাম্প যে আয়োজনের কথা বলছেন, সেটি হচ্ছে 'নমস্তে ট্রাম্প' মিছিল-পূর্ববর্তী একটি রোডশো। তবে, ভারতীয় কর্মকর্তারা বলছেন, '৭০ লাখ নয়, ট্রাম্পের রোড শোতে থাকবে এক লাখ মানুষ।'

আহমেদাবাদ পৌরসভার কমিশনার বিজয় নেহরা বুধবার জানান, রোড শোতে প্রায় এক লাখের মতো মানুষ উপস্থিত হবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89435 and publish = 1 order by id desc limit 3' at line 1