শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সূর্যের জন্মেরও আগের বিরল কঠিন পদার্থের সন্ধান!

৫১ বছর আগে উত্তর মেক্সিকোয় আছড়ে পড়ে উল্কাপিন্ডটি
যাযাদি ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
মেক্সিকোয় আছড়ে পড়া সেই উল্কাপিন্ড

সূর্যের জন্মেরও আগে বিশ্ব-ব্রহ্মান্ডে যে আদিমতম কঠিন পদার্থের সৃষ্টি হয়েছিল, এই প্রথম তার সন্ধান মিলল পৃথিবীতে। সাড়ে ৫০০ কোটি বছর আগে প্রচন্ড তাপমাত্রায় ওই কঠিন পদার্থের বেশিক্ষণ টিকে থাকা একেবারেই অসম্ভব ছিল। প্রচন্ড তাপমাত্রায় গলে বা বাষ্পীভূত হয়ে যাওয়ার কথা থাকলেও পদার্থটি না গলে কঠিনই রয়েছে।

পৃথিবীতে খুঁজে পাওয়া সেই বিরল পদার্থটির সন্ধান মিলেছে আজ থেকে ৫১ বছর আগে উত্তর মেক্সিকোয় আছড়ে পড়া একটি উল্কাপিন্ড থেকে। যার নাম 'আলেন্দে'। ১৯৬৯ সালের ফেব্রম্নয়ারিতে আলেন্দে আছড়ে পড়ে পৃথিবীর বুকে। বিশ্ব-ব্রহ্মান্ডের আদিমতম ওই কঠিন পদার্থকে বলা হয়, 'প্রি-সোলার গ্রেইনস'।

আলেন্দে উল্কাপিন্ডটির খাঁজেই ছিল ঝাপসাটে সাদা দেখতে ওই পদার্থটি। কিন্তু সেটি আদতে কী, তা কী দিয়ে তৈরি, এতদিন তা জানা সম্ভব হয়নি। আর তাই ওই পদার্থটির নাম দেওয়া হয়েছিল 'কিউরিয়াস মারি'। পদার্থবিজ্ঞান ও রসায়নে পৃথকভাবে দু'বার নোবেল বিজয়ী বিজ্ঞানী মারি কুরির নামানুসারে নামটি রাখা হয়।

রাসায়নিক বিশ্লেষণের পর অবশেষে জানা গেছে, আলেন্দের খাঁজে থাকা পদার্থটি ক্যালসিয়াম ও অ্যালুমিনিয়াম ধাতুর একটি যৌগ। এরমধ্যে রয়েছে সিলিকন ও কার্বনের একটি যৌগ- সিলিকন কার্বাইড। যা রয়েছে আদ্যোপান্ত কঠিন অবস্থায়। বিশ্ব-ব্রহ্মান্ডে যার সৃষ্টি হয়েছিল সূর্যেরও জন্মের আগে, আজ থেকে অন্তত ৫৫০ কোটি বছর আগে।

সেইন্ট লুইয়ে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা এই খবর দিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-সাময়িকী 'নেচার-অ্যাস্ট্রোনমি'তে। গবেষণা দলের নেতৃত্ব দিয়েছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওলগা প্রাভদিভ্‌তসেভা।

ওলগা বলেন, 'বিশ্ব-ব্রহ্মান্ডের যে সময়ে ওই কঠিন পদার্থের সৃষ্টি হয়েছিল, তখন তার পক্ষে বেশিক্ষণ কঠিন অবস্থায় থাকা সম্ভব ছিল না। কারণ ব্রহ্মান্ডের তাপমাত্রা তখন খুব বেশি ছিল। যে তাপমাত্রায় যেকোনো পদার্থই কঠিন অবস্থায় বেশিক্ষণ স্থায়ী হতে পারে না। যা আমাদের যথেষ্টই অবাক করে দিয়েছে।' তিনি আরও বলেন, 'আমাদের আরও অবাক হতে হয়েছে, ওই পদার্থটি তৈরি হয়েছিল ক্যালসিয়াম ও অ্যালুমিনিয়ামের মতো দুটি ধাতু থেকে। যাদের বলা হয়, 'ক্যালসিয়াম-অ্যালুমিনিয়াম-রিচ ইনক্লুশন বা সিএআই। যাদের গলনাঙ্কও (মেল্টিং পয়েন্ট) খুব বেশি নয়।'

আজ থেকে ৫১ বছর আগে পৃথিবীর বুকে আছড়ে পড়া আলেন্দে উল্কাপিন্ডটি রাখা আছে শিকাগো ফিল্ড মিউজিয়ামের 'প্রিৎজকার সেন্টার ফর মেটিওরিটিক্স অ্যান্ড পোলার স্টাডিজে'। এই উল্কাপিন্ডটি এর আগেও শিরোনাম হয়েছিল। তার খাঁজে আটকে থাকা পদার্থটি সম্পর্কে বিন্দুবিসর্গ না জানা সত্ত্বেও তার নামকরণও করা হয়।

মূল গবেষক বলেন, 'সূর্যের জন্মের আগে নেবুলার কোনো কোনো জায়গায় হয়তো এমন তাপমাত্রা ছিল, যাতে সিলিকন কার্বাইডের মতো কঠিন পদার্থ সৃষ্টির পর তা কয়েকশ কোটি বছর ধরে স্থায়ী হতে পারে। এর মানে, সূর্যের জন্মের আগে যে কঠিন পদার্থগুলোর জন্ম হয়েছিল, তাদের সকলেই প্রচন্ড তাপমাত্রায় গলে বা বাষ্পীভূত হয়ে যায়নি।' সংবাদসূত্র : ফিজিক্স ডট ওআরজি, সায়েন্স ডেইলি, এবিপি নিউজ

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89042 and publish = 1 order by id desc limit 3' at line 1