logo
বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৫

  যাযাদি ডেস্ক   ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

সিএএ-এনআরসির বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল মুম্বাই

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ), জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও জাতীয় জনসংখ্যা নিবন্ধনের (এনপিআর) বিরোধিতা করে দেশটির বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাইয়ের ঐতিহাসিক আজাদ ময়দানে শানবার হাজার হাজার মানুষ বিক্ষোভ-সমাবেশ করেছেন। এদিন মুম্বাইয়ের আজাদ ময়দানের এই বিক্ষোভে দেশটির কয়েক হাজার নারীও অংশগ্রহণ করেন। সংবাদসূত্র : এনডিটিভি

প্রখ্যাত উর্দু কবি ফাইজ আহমদ ফাইজের জনপ্রিয় কবিতা 'হাম দেখেঙ্গে' কবিতা পাঠের মাধ্যমে মুম্বাইয়ের আজাদ ময়দানে সিএএ, এনআরসি ও এনপিআরের বিরোধিতায় আয়োজিত বিক্ষোভ-সমাবেশ শুরু হয়। এ সময় হাজার হাজার মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বিরুদ্ধে স্স্নোগান দেন।

নাগরিকত্ব সংশোধনী আইন, জাতীয় নাগরিকপঞ্জি ও জাতীয় জনসংখ্যা নিবন্ধনের বিরোধিতায় দেশটিতে গঠিত 'ন্যাশনাল অ্যালায়েন্স'র মহারাষ্ট্র শাখা 'মহা-মোর্চা' শিরোনামে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। এ সময় বিক্ষোভকারীদের হাতে ভারতের জাতীয় পতাকার পাশাপাশি সিএএ, এনআরসি ও এনপিআরের নিন্দা জানিয়ে বিভিন্ন ধরনের ব্যানার দেখা যায়। বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণকারীরা দেশটির সরকারকে সিএএ, এনসারসি ও এনপিআরের জন্য কোনো ধরনের নথি দেখাবেন না বলেও অঙ্গীকার করে বলেন, তারা প্রাচীনকাল থেকেই ভারতের নাগরিক।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে