logo
বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২৫ জানুয়ারি ২০২০, ০০:০০  

এবার মেক্সিকোতে ৮০০ শরণার্থী আটক

হন্ডুরাস থেকে মেক্সিকোতে অবৈধভাবে প্রবেশ করা যুক্তরাষ্ট্রের সীমান্তমুখী ৮০০ শরণার্থীকে আটক করার কথা জানিয়েছে মেক্সিকো কর্তৃপক্ষ। মার্কিন সীমান্তে শরণার্থীর ঢল থামাতে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের তীব্র চাপের মুখে তারা মধ্য আমেরিকার এ শরণার্থীদের আটক করছে। সংবাদসূত্র: বিবিসি

শরণার্থীদের বাধা না দিলে ট্রাম্প মেক্সিকোর ওপর নিষেধাজ্ঞাসহ নানান অর্থনৈতিক বিধিনিষেধ আরোপের হুঁশিয়ারি দিয়েছিলেন। দেশটির ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম) বৃহস্পতিবার পর্যন্ত ৮০০-এর মতো শরণার্থীকে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে পাঠানোর কথা জানায়। এসব আশ্রয়কেন্দ্রগুলোতে খাবার, পানি ও চিকিৎসা মিলবে বলেও জানিয়েছে তারা। আইনি লড়াই শেষে শরণার্থীদের আবেদন গ্রহণ কিংবা তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে হন্ডুরাস হয়ে নদী পেরিয়ে আরও প্রায় ২০০ শরণার্থী মেক্সিকোতে ঢুকে গা ঢাকা দিয়েছে। তাদের খোঁজে তলস্নাশি অব্যাহত আছে বলেও আইএনএম নিশ্চিত করেছে।

উলেস্নখ্য, বিশ্বজুড়েই চলছে শরণার্থী সংকট। সাধারণত অপেক্ষাকৃত অস্থিতিশীল ও গরীব দেশের নাগরিকরা ভাগ্য ফেরানোর প্রত্যাশায় পাড়ি জমায় ইউরোপসহ সমৃদ্ধশালী দেশসমূহে। আর তাদের এ যাত্রাটা ভয়ংকর হওয়ায় বেশিরভাগেরই স্বপ্নের দেশে পৌঁছানোর পূর্বেই সলিলসমাধি ঘটে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে