মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ফের বিশ্ব নেতাদের তীব্র সমালোচনায় গ্রেটা

যাযাদি ডেস্ক
  ২৩ জানুয়ারি ২০২০, ০০:০০
গ্রেটা থানবার্গ

সুইজারল্যান্ডসের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) সম্মেলনে আবারও বিশ্ব নেতাদের তীব্র সমালোচনা করে ভাষণ দিয়েছেন কিশোরী জলবায়ুকর্মী গ্রেটা থানবার্গ। মঙ্গলবার দাভোসে দেওয়া ভাষণে বিশ্ব নেতাদের স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, আমাদের বাড়ি-ঘর এখনো জ্বলছে। সংবাদসূত্র : রয়টার্স

১৭ বছর বয়সি সুইডিশ এই জলবায়ু আন্দোলনকর্মী বলেন, 'আপনাদের নিষ্ক্রিয়তা প্রতি মুহূর্তে আগুনের শিখায় জ্বালানি জোগাচ্ছে এবং আমরা সবাই আপনাদের এমন কাজ করতে বলেছি, যাতে মনে হয় সবকিছুর ঊর্ধ্বে উঠে আপনার সন্তানকে ভালোবাসছেন।

জলবায়ু আন্দোলনের ক্ষুদে এই কর্মী গত সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিবেশ নীতির সমালোচনা করে আলোচনায় আসেন। তার ডাকেই বিশ্বের বিভিন্ন প্রান্তে লাখ লাখ মানুষ জলবায়ু আন্দোলন শুরু করে। গত বছর বিখ্যাত টাইম ম্যাগাজিন ক্ষুদে এই জলবায়ু আন্দোলনকর্মীকে 'পারসন অব দ্য ইয়ার' ঘোষণা করে।

টানা দ্বিতীয় দিনের মতো দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে ভাষণ দিয়েছেন গ্রেটা থানবার্গ। মঙ্গলবার দ্বিতীয় দিনের ভাষণে অনুষ্ঠানে আগত বিশ্ব নেতাদের উদ্দেশে গ্রেটা বলেন, আমি অবাক হয়ে যাই, আপনাদের এই ব্যর্থতার কারণ হিসেবে সন্তানদের কাছে কী জবাব দেবেন? জেনেশুনে কীভাবে তাদের জলবায়ু বিশৃঙ্খলার মধ্যে রেখে যাবেন?

৮ মিনিটের ভাষণের শুরুতে গ্রেটা বলেন, এক বছর আগে আমি দাভোসে এসেছিলাম এবং সেই সময়ও আমি বলেছিলাম, আমাদের ঘর এখনও পুড়ছে। আমি বলেছিলাম, আমি আপনাদের মাঝে আতঙ্ক তৈরি করতে চাই। আমাকে সতর্ক করে দেওয়া হয়েছে যে, জলবায়ু সঙ্কটের ব্যাপারে মানুষকে আতঙ্কিত করা সহজ, কিন্তু কিছু করা কঠিন।

বিকল্প জীবনধারার প্রয়োজনীয়তার কথা উলেস্নখ করে সুইডিশ এই কিশোরী বলেন, তবে দুশ্চিন্তা করবেন না, ঠিক আছে। যখন আমরা শিশুরা আপনাদের আতঙ্কিত হওয়ার কথা বলছি, তখন আপনাকে আগের মতো করে চলতে বলছি না। আমরা আপনাকে পুরোপুরি প্রযুক্তির ওপর নির্ভরশীল হতে বলছি না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<85562 and publish = 1 order by id desc limit 3' at line 1