শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
আইনজীবীকে নোটিশ

নির্ভয়ার ধর্ষককে বাঁচাতে আদালতে জাল নথি

যাযাদি ডেস্ক
  ২০ জানুয়ারি ২০২০, ০০:০০

পেশাগত দায়বদ্ধতা, নাকি স্রেফ টাকার লোভ! যে কারণেই হোক, ভারতের বহুল আলোচিত নির্ভয়ার ধর্ষক পবন গুপ্তকে বাঁচাতে আদালতে জাল নথি পেশ করেছিলেন তার আইনজীবী এপি সিং। যার জেরে তাকে এবার শাস্তির মুখে পড়তে হচ্ছে। ওই আইনজীবীকে এরই মধ্যে নোটিশ পাঠিয়েছে দিলিস্নর বার কাউন্সিল। সংবাদসূত্র : এনডিটিভি, এবিপি নিউজ

তার কাছে জানতে চাওয়া হয়েছে, কেন আদালতে জাল নথি পেশ করলেন তিনি? আগামী দুই সপ্তাহের মধ্যে ওই নোটিশের জবাব দিতে হবে পবন কুমার গুপ্তর আইনজীবীকে। নির্ভয়ার ধর্ষণে অভিযুক্ত এক নাবালক এরই মধ্যে ছাড়া পেয়ে গেছে। আরেক অভিযুক্ত পবন কুমার গুপ্তও গত বছরের ১৯ ডিসেম্বর দিলিস্ন হাইকোর্টে দাবি করেন ওই ঘটনার সময় সে নাবালক ছিল। আদালত তাকে প্রমাণ পেশ করার নির্দেশ দেয়।

এরপর আদালতে তার নাবালকত্বের প্রমাণ হিসেবে নথি পেশ করে পবন। কিন্তু, আদালত সেই নথি জাল বলে খারিজ করে দেয়। ১৯ ডিসেম্বর শুনানির দিন সকাল সাড়ে ১০টা নাগাদ আদালতে গিয়ে পবনের হয়ে নথি পেশ করেন এপি সিং। এরপরই আদালত চত্বর থেকে উধাও হয়ে যান তিনি। শুনানির সময় জাল নথি পেশের অভিযোগে পবনের আইনজীবী এপি সিংকে তলব করে আদালত। কিন্তু, তখন আর তিনি হাজির হননি। তাকে বিচারপতি ব্যক্তিগতভাবে ফোন করেন। এসএমএস এবং মেইলও করা হয়। এতেও হাজির হননি তিনি। ক্ষুব্ধ আদালত তাকে ২৫ হাজার টাকা জরিমানা করে। বিষয়টি নিয়ে বার কাউন্সিলকে পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়।

সেই অনুরোধের ভিত্তিতে বার কাউন্সিল এপি সিংয়ের বিরুদ্ধে তদন্ত শুরু করে। সম্প্রতি সর্বসম্মতিক্রমে বিষয়টি নিয়ে একমত হয়েছেন দিলিস্ন বার কাউন্সিলের সদস্যরা। এপি সিংকে নোটিশ পাঠানো হয়েছে। উলেস্নখ্য, জাল নথি-সংক্রান্ত ওই আবেদনটি দিলিস্ন হাইকোর্ট খারিজ করলেও পবন সুপ্রিম কোর্টে আবেদন করেছেন। আজ সেই মামলার শুনানি। ১ ফেব্রম্নয়ারি ফাঁসির আগে নিজেকে বাঁচানোর এটাই শেষ সুযোগ পবনের কাছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<85067 and publish = 1 order by id desc limit 3' at line 1