শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নাগরিকত্ব আইন চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে কেরালা

যাযাদি ডেস্ক
  ১৫ জানুয়ারি ২০২০, ০০:০০

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনকে (সিএএ) চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেছে কেরালা। ধর্মভিত্তিক নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ভারতজুড়ে প্রতিবাদ চলার মধ্যে এই প্রথম দেশটির একটি রাজ্য আইনটিকে চ্যালেঞ্জ জানিয়েছে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হলো। আইনটির বিরুদ্ধে এরই মধ্যে ৬০টির বেশি পিটিশনের শুনানি চলছে ভারতের সর্বোচ্চ আদালতে। সংবাদসূত্র : এনডিটিভি

দেশটির সর্বোচ্চ আদালতে দাখিল করা পিটিশনে কেরালা সরকার বলেছে, সিএএ ভারতীয় সংবিধানের সমঅধিকারের ঘোষণাসহ বেশ কয়েকটি 'আর্টিকেল' (অনুচ্ছেদ) লঙ্ঘন করেছে। আইনটি ভারতীয় সংবিধানের মূলনীতি ধর্মনিরপেক্ষতারও বিরোধী বলে অভিযোগ করেছে রাজ্যটি। সর্বোচ্চ আদালতে দায়ের করা পিটিশনে কেরালা দাবি করেছে, সিএএ ভারতীয় সংবিধানের ১৪, ২১ ও ২৫ ধারা লঙ্ঘন করেছে।

কেরালা সরকার ২০১৫ সালে পাসপোর্ট আইন ও 'ফরেনার্স (অ্যামেন্ডমেন্ট) অর্ডারে' আনা পরিবর্তনগুলোর বৈধতাকেও চ্যালেঞ্জ করেছে। এই আইন দুটিতে পরিবর্তন আনার মাধ্যমে ২০১৫ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে প্রবেশ করা অমুসলমানদের সেখানে অবস্থানের বৈধতা দেওয়া হয়েছে।

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) মুসলমান সংখ্যাগরিষ্ঠ প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলমানদের ভারতের নাগরিক হওয়ার পথ সহজ করেছে। সিএএ ও প্রস্তাবিত নাগরিকপঞ্জি (এনআরসি) মুসলমানদের বিরুদ্ধে বৈষম্য করতে ব্যবহৃত হবে বলে শঙ্কা সমালোচকদের।

উলেস্নখ্য, নাগরিকত্ব আইনের বাস্তবায়ন বন্ধ করতে ভারতের বেশ কয়েকটি রাজ্যের বিজেপিবিরোধী সরকার নাগরিকপঞ্জি করতে অস্বীকৃতি জানিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<84422 and publish = 1 order by id desc limit 3' at line 1