logo
বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭

  অনলাইন ডেস্ক    ১১ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

মার্কিন হুমকির পরোয়া করে না উত্তর কোরিয়া

যাযাদি ডেস্ক

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের কোনো হুমকিকে পরোয়া করে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক হুঁশিয়ারির জবাবে এমন প্রতিক্রিয়া জানিয়েছে পিয়ংইয়ং। সোমবার উত্তর কোরিয়ার প্রধান আলোচক কিম ইয়ং চোল বলেন, যুক্তরাষ্ট্রের অন্তঃসারশূন্য হুমকিকে পিয়ংইয়ং ভয় পায় না। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

টুইটারে দেওয়া এক পোস্টে ট্রাম্প রোববার বলেছিলেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন খুবই স্মার্ট একজন মানুষ। তবে ওয়াশিংটনের সঙ্গে শত্রম্নতার পথে হাঁটলে তাকে অনেক কিছু হারাতে হবে। প্রকৃতপক্ষে তাকে সবই হারাতে হবে।

ট্রাম্পের ওই টুইটের জেরেই সোমবার পাল্টা প্রতিক্রিয়া জানায় পিয়ংইয়ং। যুক্তরাষ্ট্রের সঙ্গে এ পর্যন্ত উত্তর কোরিয়ার আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী কিম ইয়ং চোল কোরীয় উপদ্বীপে মার্কিন ভূমিকার কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, পিয়ংইয়ংয়ের সঙ্গে ফলপ্রসূ আলোচনা করতে ওয়শিংটনকে চলতি বছরের শেষ পর্যন্ত যে সময় দেওয়া হয়েছে, তা আর নবায়ন করা হবে না। পিয়ংইয়ং সম্পর্কে ট্রাম্পের তেমন কোনো ধারণাই নেই।

কদিন আগে উত্তর কোরিয়া নিজেদের এক স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রে একটি 'খুব গুরুত্বপূর্ণ পরীক্ষা' সম্পন্ন করার কথা জানায়। ওই পরীক্ষার ফল উত্তর কোরিয়ার কৌশলগত মর্যাদা আরও বাড়াতে ব্যবহার করা হবে বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা 'কেসিএনএ' জানিয়েছে। কিন্তু তারা বিস্তারিত আর কিছু জানায়নি। এরপরই ট্রাম্প টুইটে ওই হুঁশিয়ারি দেন।

বিশ্লেষকদের ধারণা, এটি স্যাটেলাইট লঞ্চারকে শক্তিশালী করার জন্য কোনো ইঞ্জিনের ভূমিভিত্তিক পরীক্ষা, অথবা 'ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইলের' পরীক্ষা হতে পারে। তবে যেটাই হোক না কেন, এর মাধ্যমে তারা যে যুক্তরাষ্ট্রকে একটি বিশেষ বার্তা দিতে চেয়েছে, এটি স্পষ্ট। গত ফেব্রম্নয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের হ্যানয় শীর্ষ বৈঠক হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে